X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

কেবল চীন নয়, যেকোনও দেশ ভ্রমণে সাবধানতা অবলম্বনের পরামর্শ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৭আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ০০:৩০

প্রেস ব্রিফিংয়ে ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

করোনা ভাইরাসের (কোভিড-১৯) বর্তমান পরিস্থিতিকে বৈশ্বিকভাবে জটিল বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ পরিস্থিতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-  আইইডিসিআর বলছে, এখন কেবল চীনই নয়, যেকোনও দেশে ভ্রমণের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা ভালো। জরুরি প্রয়োজন না হলে চীন এবং অন্যান্য দেশে ভ্রমণ থেকে বিরত থাকতে হবে। 

রবিবার (২৩ ফেব্রুয়ারি) কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংস্থাটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর।

যদি ভ্রমণ অত্যাবশ্যকীয় না হয়, তাহলে তা পরিহার করা ভালো। আর যদি সেটা সম্ভব না হয়, তাহলে ভ্রমণকালীন সতর্কতাগুলো মেনে চলতে হবে বলেও জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব,রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান।

বৈশ্বিকভাবে জটিল পরিস্থিতি কেন? অধ্যাপক সেব্রিনা ফ্লোরা  তা ব্যাখ্যা করে বলেন, ‘‘চীনের বাইরে হঠাৎ করে রোগীর সংখ্যা অনেক বেড়েছে। সব রোগীই এখন আর চীনের সঙ্গে সম্পর্কিত নন। তার মানে  এই ভাইরাস ‘লোকাল ট্রান্সমিশন’ হচ্ছে। অর্থাৎ নিজ নিজ দেশেই কারও মাধ্যমে সংক্রমিত হয়েছে। আরেকটি কারণ হচ্ছে, অনেক রোগীর ক্ষেত্রে সংক্রমণের সোর্স অর্থাৎ তারা কোথা থেকে সংক্রমিত হয়েছে, সেই তথ্য জানা যাচ্ছে না।’’ তিন কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিস্থিতিকে খানিকটা জটিল ভেবে নিয়ে তাদের অবজারভেশন বাড়িয়েছে বলে জানান অধ্যাপক সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘কোনও রোগীর শ্বাসতন্ত্রের সংক্রমণ হলে তার কাছাকাছি না যাওয়া, হ্যান্ড শেক-কোলাকুলি-জনসমাগম হয়— এমন জায়গায় না যাওয়াই ভালো।’

আর যে দেশ থেকেই আসা হোক না, কারও মধ্যে যদি শ্বাসতন্ত্রের সংক্রমণের কোনও লক্ষণ ও উপসর্গ দেখা দেয়, অবশ্যই তাদেরকে আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। বিশ্লেষণ করে যদি নমুনা সংগ্রহ করার প্রয়োজন হয়, তাহলে আমাদের তরফ থেকে সেটি করা হবে বলেও জানান অধ্যাপক ফ্লোরা।

বিশ্ব পরিস্থিতি তুলে ধরে তিনি জানান, এখনও পর্যন্ত বিশ্বে নিশ্চিত রোগীর সংখ্যা ৭৭ হাজার ৭৯৪ জন। এর মধ্যে চীনে আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার ৩৯২ জন। গত ২৪ ঘণ্টায় যোগ হয়েছে ৫৯৯ জন রোগী। চীনে নতুন রোগী যোগ হয়েছে ৩৯৭ জন। মারা গেছেন দুই হাজার ৩৪৮ জন। যদিও চীনে রোগীর সংখ্যা বেশ দ্রুত কমেছে।

নতুন রোগী শনাক্ত হওয়াতে এখন লেবানন এবং ইসরাইল নতুন করে আক্রান্ত রোগীর দেশের তালিকায় যোগ হয়েছে। চীন ছাড়া এখন ২৮টি দেশে ছড়িয়ে পরেছে কোভিড-১৯। চীনের পর এখন দক্ষিণ কোরিয়া নতুন ভাবনা। দক্ষিণ কোরিয়াতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৩০ জন আক্রান্ত হয়েছেন। এরপর রোগী সংখ্যার দিক থেকে রয়েছে জাপান এবং তারপর সিঙ্গাপুর। সিঙ্গাপুর স্বাস্থ্য বিভাগ  নিশ্চিতভাবে ৮৯ জনের কথা বলেছে।

সিঙ্গাপুরে এবং আরব আমিরাতে যথাক্রমে পাঁচ বাংলাদেশি রোগী চিহ্নিত হয়েছে। একজন আইসিইউতে এবং তিনিসহ বাকিদের অবস্থা অপরিবর্তিত রয়েছে।

আইইডিসিআরের হটলাইনে গত ২৪ ঘণ্টায় ৫৯টি কল এসেছে, যার মধ্যে ৪৫টি কলই কোভিড-১৯ নিয়ে এবং দুজন সরাসারি এসেছেন পরামর্শের জন্য জানিয়ে অধ্যাপক ফ্লোরা বলেন, ‘আইইডিসিআর নতুন করে আর কারও নমুনা সংগ্রহ করেনি। কারণ, প্রয়োজন হয়নি জানিয়ে তিনি বলেন, ‘এপর্যন্ত পরীক্ষা করা হয়েছে ৭৭ জনকে এবং সেখানে কারও মধ্যে কোভিড-১৯  এর নমুনা পাওয়া যায়নি।’

যেহেতু অন্য কোনও প্রতিষেধক নেই, তাই করোনা প্রতিরোধ করতে হবে জানিয়ে তিনি বলেন, ‘নিয়মিত সাবান দিয়ে দুই হাত ধোয়া, অপরিষ্কার হাতে চোখ-কান-মুখ স্পর্শ করা যাবে না, ইতোমধ্যে শ্বাসতন্ত্রের সংক্রমনে আক্রান্ত হয়েছেন— এমন ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলতে হবে। হাঁচি কাশির সময় কাপড় এবং টিস্যু দিয়ে ঢেকে নিতে হবে। অসুস্থ পশু-পাখির সংস্পর্শ এড়িয়ে চলতে হবে। মাছ-মাংস-ডিম ভালো করে রান্না করে খেতে হবে। অসুস্থ হলে ঘরে থাকতে।’

 

/জেএ/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ