X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত সংবাদ নিয়ে শিল্পকলা একাডেমির প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ নভেম্বর ২০২১, ১৮:২৫আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ১৮:৪৬

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত প্রবন্ধ প্রতিযোগিতার ফলাফলের বিষয়ে বাংলা ট্রিবিউন-এ ‘বঙ্গমাতা প্রবন্ধ প্রতিযোগিতায় জয়ী ৭০ শতাংশই শিল্পকলার কর্মকর্তাদের সন্তান-বন্ধু-স্বজন’ শিরোনামে গত ২৫ নভেম্বর প্রকাশিত সংবাদটিকে ‘ভুল এবং অসত্য তথ্যের’ ভিত্তিতে বানানো বলে দাবি করেছে শিল্পকলা একাডেমি।

তাদের দাবি, মূলত এই প্রতিযোগিতায় ‘শ্রেষ্ঠ’, ‘সম্মান’ ও ‘বিশেষ প্রবন্ধ’ এই ৩টি ক্যাটাগরিতে সর্বমোট ৭২ জন প্রতিযোগী বিজয়ী হয়েছেন। শিল্পকলা একাডেমির ওয়েবসাইটে শুধু ২২ জন নয় বরং ৭২ জনের ফলাফলই প্রকাশ করা হয়েছে। এ ছাড়া, অংশগ্রহণকারীদের মধ্যে প্রাথমিক বাছাইয়ে প্রায় চার হাজার প্রতিযোগীর প্রবন্ধ নির্বাচিত হয়। কিন্তু সংবাদে বলা হয়েছে আড়াই হাজার। প্রাথমিক এই তথ্যগুলো সংবাদে সঠিকভাবে উপস্থাপিত হয়নি। একাডেমির পাঠানো এক প্রতিবাদলিপিতে এসব দাবি করা হয় (নং-৪৩.২০.০০০০.০০৪.৩৮.০১০.২১/৪৯৩)

শিল্পকলা একাডেমির প্রতিবাদলিপিতে আরও দাবি করা হয়, “একাডেমির উপপরিচালক শামীম আখতারের আত্মীয়, বন্ধু, ‘পাতানো আত্মীয়’ এবং ‘ফেসবুক বন্ধু’ সম্পর্কে যে সকল তথ্য প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে তাতেও সত্যের অপলাপ করা হয়েছে।”

প্রতিবাদে বলা হয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পাঁচশ’রও অধিক কর্মকর্তা-কর্মচারী চাকরি করেন। তাদের আত্মীয়-স্বজন বা ছেলে-মেয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না এমন কোনও শর্ত বিজ্ঞাপনে উল্লেখ ছিল না। এ সংক্রান্ত দাপ্তরিক কোনও নীতিমালাও নেই। এক্ষেত্রে গবেষণা বিভাগের পরিচালকের বক্তব্যও খণ্ডিতভাবে উপস্থাপন করা হয়েছে মর্মে পরিচালক দাবি করেছেন। জাতীয় একটি প্রতিষ্ঠান কর্তৃক উন্মুক্ত এই প্রতিযোগিতায় নিয়মানুযায়ী যে কারও অংশগ্রহণের সুযোগ ছিল। কিন্তু প্রতিবেদক প্রতিযোগিতার বিজ্ঞাপনটি সঠিকভাবে না পড়েই অবলীলায় ব্যক্তি বিশেষকে অভিযুক্ত করেছেন।

 

প্রতিবেদকের বক্তব্য

শিল্পকলা একাডেমি থেকে দীর্ঘ প্রতিবাদলিপি পাঠিয়ে প্রতিবেদনের নানা ‘অসঙ্গতি’ তুলে ধরার দাবি করা হলেও তারা তাদের অসঙ্গতিগুলো এড়িয়ে গেছে। বিষয়টির প্রধান অভিযোগ যার বিরুদ্ধে সেই শামীম আখতার ও প্রতিযোগিতা যার তত্ত্বাবধানে সম্পন্ন হয় সেই পরিচালক আশরাফুল আলম পপলুর সঙ্গে একাধিকবার কথা বলে প্রতিবেদনটি করা হয়েছে।

গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু অন রেকর্ড স্বীকার করেছেন শুরু থেকেই তিনি নানাভাবে বাধার মুখে পড়েছেন। তিনি নিজেও বুঝতে পারেননি প্রতিযোগিতা আগস্টে শেষ হওয়ার কথা থাকলেও কেন তা সম্ভব হয়নি। প্রতিবেদকের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, ‘আমি বুঝতে পারিনি এর মধ্যে অন্য কোনও পরিকল্পনা কেউ বাস্তবায়নের চেষ্টা করছে কিনা।’

একাডেমির প্রতিবাদলিপিতে দাবি করা হয়, “একাডেমির উপপরিচালক শামীম আখতারের আত্মীয়, বন্ধু, পাতানো আত্মীয়’ এবং ‘ফেসবুক বন্ধু’ বিষয়ে প্রতিবেদনে সত্যের অপলাপ করা হয়েছে এবং শামীমের মামাতো বোন একজন।”

অথচ একবারও উল্লেখ করা হয়নি শামীম আখতারের এক ভাইয়ের ‍দুই ছেলে এবং আরেক ভাইয়ের এক ছেলেও পুরস্কারে ভূষিত হয়েছে।

প্রতিবাদে দাবি করা হয়েছে শ্রেষ্ঠ, সম্মান ও বিশেষ প্রবন্ধ—এই ৩টি ক্যাটাগরিতে সর্বমোট ৭২ জন প্রতিযোগী বিজয়ী থাকলেও কেবল ২২ জনকে নিয়ে কথা বলেছেন প্রতিবেদক। প্রতিবেদক কেবল অর্থমূল্য আছে যে দুই ক্যাটাগরিতে (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক-স্নাতক) সেই ১১ জন করে ২২ জনের বিষয়ে প্রতিবেদন প্রস্তুত করেছেন। অর্থমূল্য থাকা না-থাকার বিষয়টি উল্লেখ না করে একাডেমি আবারও তাদের মূল অনিয়মের জায়গাগুলো এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছে।

প্রতিবেদনের প্রতিটি শব্দ একাডেমির কর্মকর্তাদের দ্বারা যাচাই বাছাই করে নেওয়া। যিনি দায়িত্বে ছিলেন ও যিনি মূল অভিযুক্ত তার সঙ্গে একাধিকবার কথা বলে নির্ধারণ করা। এখানে প্রতিবেদকের নিজের কোনও মন্তব্য বা বক্তব্য নেই। 

প্রতিবাদে আরও বলা হয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পাঁচশ’রও অধিক কর্মকর্তা-কর্মচারী চাকরি করেন। তাদের আত্মীয়-স্বজন বা ছেলে-মেয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না এমন শর্ত বিজ্ঞাপনে ছিল না।

প্রতিবেদক কোথাও দাবি করেননি এমন কোনও শর্ত উল্লেখ ছিল। এ বিষয়ে প্রতিবেদনে স্পষ্ট উল্লেখ আছে, ‘প্রতিযোগিতায় পরিবারের সদস্যরা যুক্ত হতে পারবে না এমন শর্ত ছিল কিনা প্রশ্নে দায়িত্বরত বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু বলেন, এমন কিছু বলা ছিল না। তবে যে কোনও প্রতিযোগিতার এটা সাধারণ নিয়ম।’

তবে প্রশ্ন থেকেই যায়, এতো অংশগ্রহণকারীর ভেতর কী এমন ‘কাকতালীয়’ হতে পারে যে সংশ্লিষ্ট একজন কর্মকর্তার এতজন স্বজন বিজয়ী ঘোষিত হবে।”

/এফএ/
সম্পর্কিত
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
মধুমতি ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ দুজনের বিরুদ্ধে মামলার অনুমোদন দুদকের
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা