X
সোমবার, ০৪ জুলাই ২০২২
২০ আষাঢ় ১৪২৯

বিনিয়োগ আকর্ষণে তৈরি হলো ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-নেদারল্যান্ডস’

আপডেট : ০৮ জানুয়ারি ২০২২, ২০:৪১

দেশীয় আইটি কোম্পানির সঙ্গে নেদারল্যান্ডসের আইটি কোম্পানির ব্যবসায়িক সম্পর্ক বাড়াতে নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসে ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-নেদারল্যান্ডস’ শীর্ষক ভার্চুয়াল ডেস্ক চালু করা হয়।

শনিবার (৮ জানুয়ারি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে ডিজিটাল প্লাটফর্মে সংযুক্ত হয়ে এ ভার্চুয়াল ডেস্কের ‘(nl.itconnect.gov.bd)’ উদ্বোধন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে চালু করা এ ডেস্ক মূলত দুই দেশের আইটি কোম্পানির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক তৈরি ও বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে নেদারল্যান্ডশের বিনিয়োগ বৃদ্ধিতে অনুঘটক হিসেবে কাজ করবে।

এ অনুষ্ঠানে বাংলাদেশ ও নেদারল্যান্ডশের বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে ‘নেদারল্যান্ডস-বাংলাদেশ: ফোর্জিং আ ডিজিটাল ইকোনমি পার্টনারশিপ’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠিত হয়।

নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে রয়্যাল ডাচ শেল-এর প্রোগ্রাম ম্যানেজার কবির সিরাজ, আমস্টারডামভিত্তিক প্লানেট নাইন-এর প্রতিষ্ঠাতা মার্টিন রোয়েলফস, উবার আমস্টারডাম-এর হেড অব ইনোভেশন প্রোডাক্টস পোর্টফোলিও জুলকার বক্তৃতা করেন।

আইটি-আইটিইএস বিশেষজ্ঞ সামি আহমেদ ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-নেদারল্যান্ডস’ ‘(nl.itconnect.gov.bd) এর ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ফ্রন্টিয়ার টেকনোলজিতে আগামী প্রজন্মকে তথ্যপ্রযুক্তির অভিনব কৌশল গ্রহণে সক্ষমতা অর্জন ও নেতৃত্বদানের জন্য ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি স্থাপন, ডিজিটাল লিডারশিপ একাডেমি এবং সেন্টার ফর ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন প্রতিষ্ঠা করা হচ্ছে।

তিনি বলেন, চতুর্থ শিল্পবিপ্লবে একদিকে যেমন চ্যালেঞ্জ আছে, অন্যদিকে আছে অমিত সম্ভাবনা। চ্যালেঞ্জ মোকাবিলা এবং সম্ভাবনা কাজে লাগাতে সরকার দক্ষ মানবসম্পদ এবং উদ্ভাবনের ওপর জোর দিয়েছে। দেশে ৩০০ স্কুল অব ফিউচার ও ৩৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হচ্ছে। উদ্ভাবন ও স্টার্টআপে সহযোগিতাদানে আইডিয়া প্রকল্প, স্টার্টআপ বাংলাদেশ লি. বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট (বিগ) থেকে সহযোগিতা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, নেদারল্যান্ডস ও বাংলাদেশের মধ্যে ব্যবসা এবং বিনিয়োগের প্রসার ঘটছে। এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ব্যবসা এবং বিনিয়োগ বৃদ্ধিতে চালু করা হলো ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-নেদারল্যান্ডস’ শীর্ষক ভার্চুয়াল প্লাটফর্ম, যা একদিকে যেমন প্রযুক্তি, বিপিও এবং দু’দেশের ডিজিটাল অর্থনীতির বিকাশ ঘটাতে সহযোগিতার করবে, অন্যদিকে দেশের আইটি খাতে নেদারল্যান্ডের বিনিয়োগ বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

পলক দু’দেশের মধ্যে উদ্ভাবন এবং আইসিটি খাতে ব্যবসায়িক সহযোগিতা শক্তিশালী করার মাধ্যমে ডিজিটাল অর্থনীতিতে অংশীদারিত্ব গড়ে তুলতে নেদারল্যান্ডের সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য, এখন পর্যন্ত দেশের ৭০টিরও বেশি আইসিটি রফতানিকারক প্রতিষ্ঠান ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-নেদারল্যান্ডস’ ভার্চুয়াল প্লাটফর্মে তাদের প্রোফাইল আপলোড করেছে।

/এইচএএইচ/এমএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
নেত্রকোনায় বন্যার্তদের মাঝে জাকের পার্টির ত্রাণ বিতরণ 
নেত্রকোনায় বন্যার্তদের মাঝে জাকের পার্টির ত্রাণ বিতরণ 
ইউক্রেনকে সহায়তা দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট করলো জার্মানি
ইউক্রেনকে সহায়তা দেওয়া নিয়ে অবস্থান স্পষ্ট করলো জার্মানি
চট্টগ্রামে করোনায় আরও একজনের মৃত্যু
চট্টগ্রামে করোনায় আরও একজনের মৃত্যু
‘শিক্ষকদের জীবন বাঁচানোই এখন দায়’
‘শিক্ষকদের জীবন বাঁচানোই এখন দায়’
এ বিভাগের সর্বশেষ
ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সঙ্গে ডিজিটাল অপরাধও বেড়েছে: টেলিযোগাযোগ মন্ত্রী
ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সঙ্গে ডিজিটাল অপরাধও বেড়েছে: টেলিযোগাযোগ মন্ত্রী