X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বেসরকারি শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি জারি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ ফেব্রুয়ারি ২০২২, ২০:০৫আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২২, ২২:২০

দেশের বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ পর্যায়ে শিক্ষক নিয়োগ দিতে গণবিজ্ঞপ্তি জারি করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এমপিও পদে ১২ হাজার এবং নন-এমপিও পদে ২ হাজার ৩৫৬ জনসহ মোট ১৫ হাজার ১৬৩ জন শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

রবিবার (৬ ফেব্রুয়ারি) এই বিজ্ঞপ্তি জারি করা হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, তৃতীয় গণবিজ্ঞপ্তির ধারাবাহিকতায় শূন্যপদ পূরণের জন্য শিক্ষক হতে আগ্রহী নিবন্ধনধারী প্রার্থীদের কাছ থেকে শর্তসাপেক্ষে অনলাইন আবেদন  আহ্বান করা হচ্ছে।

শূন্যপদের বিষয় ও পদভিত্তিক তালিকা এনটিআরসিএ'র ওয়েবসাইট (www.ntrca.gov.bd) এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে (http://ngi.teletalk.com.bd) প্রকাশ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনকারীকে অবশ্যই নিবন্ধনকারী এবং সম্মিলিত মেধা তালিকাভুক্ত হতে হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী প্রার্থীদের কাম্য শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে বিভিন্ন পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

আবেদনকারীর বয়স ২০২০ সালের ১ জানুয়ারি ৩৫ বছর বা তার কম হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী প্রার্থী এবং মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ৩৯০০/২০১৯নং মামলার রায় অনুযায়ী ২০১৮ সালের ১২ জুনের আগে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন (১ম নিবন্ধন থেকে ১৩তম নিবন্ধন) তাদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

প্রত্যেক আবেদনের জন্যে আবেদনকারীকে ১০০ টাকা হারে ফি জমা দিতে হবে। নির্ধারিত হারে ফি জমা না দিলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে।
অনলাইন আবেদন পূরণ ও ফি জমা প্রদান শুরু হবে ৮ ফেব্রুয়ারি সকাল ১০টায়। আবেদন জমার শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত। ২২ ফেব্রুয়ারি রাত ১২টা থেকে শুধু আবেদন আইডি পাওয়া প্রার্থীরা ওই সময়ের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ২৫ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত এসএমএস-এর মাধ্যমে ফি জমা দিতে পারবেন।

অনলাইনে আবেদন ও ফি জমা দেওয়া সংক্রান্ত নিয়ম টেলিটক বাংলাদেশ লিমিটেডের (http://ngi.teletalk.com.bd) ওয়েবসাইট এবং এনটিআরসিএ’র ওয়েবসাইটে www.ntrca.gov.bd স্বতন্ত্রভাবে দেখানো হয়েছে। এ বিষয়ের একটি নমুনা (ডেমো) টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইন আবেদন ফরম পূরণের ক্ষেত্রে আবেদনকারীর নামের বানানসহ অন্যান্য তথ্যাদি শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফরম পূরণের সময় দেওয়া তথ্যের অনুরূপ হতে হবে। নামের বানান অনুরূপ না হলে বা ভুল বানান ব্যবহার করলে কম্পিউটার প্রসেসিংয়ে বিভ্রাট ঘটবে, যার দায় সংশ্লিষ্ট আবেদনকারীকে বহন করতে হবে।

প্রতিটি পদের জন্য প্রাপ্ত সব বৈধ আবেদনকারী অনলাইনে সফলভাবে আবেদন পেশ করার পর এনটিআরসিএ'র পক্ষ থেকে স্বয়ংক্রিয়ভাবে একটি এসএমএ পাবেন।

এছাড়া আবেদনকারীকে স্ব-উদ্যোগে দাখিল করা আবেদনের একটি প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে।

মহিলা শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারী শিক্ষক শরীরচর্চা পদের জন্য শুধু মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন। মহিলা শিক্ষা প্রতিষ্ঠানে পুরুষ প্রার্থীদের আবেদন গ্রহণযোগ্য নয়। যেসব পদের বিপরীতে নারী কোটা প্রদর্শিত হবে, সেসব পদে শুধু মহিলা প্রার্থীরা আবেদন করবেন। অবশিষ্ট সব পদে পুরুষ-মহিলা উভয় প্রার্থী আবেদন করতে পারবেন।

/এসএমএ/এমএস/এমওএফ/
সম্পর্কিত
শিক্ষক নিয়োগে বৈষম্য, আদালতের আদেশ মানছে না এনটিআরসিএ
দাবি না মানলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি এনটিআরসিএ’র নিবন্ধনধারীদের
১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ, নিয়োগ প্রক্রিয়া যেভাবে
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী