X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১
ডিএমপির ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী

মাদকের বিষয়ে পুলিশ সদস্যদের কঠোর বার্তা

আমানুর রহমান রনি
২৫ ফেব্রুয়ারি ২০২২, ২১:০৩আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ২২:০৬

ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি হচ্ছে বাংলাদেশ পুলিশের সবচেয়ে বড় ইউনিট। ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি ১২টি থানা ও ৬ হাজার পুলিশ  সদস্য  নিয়ে  ডিএমপির  যাত্রা  শুরু  হয়। বর্তমানে ডিএমপিতে ৩৬২ জন বিসিএস ক্যাডার অফিসারসহ ৩৪ হাজার জনবল এবং ৫৭টি বিভাগ রয়েছে। তারা অপরাধ দমন ও নাগরিকদের নিরাপত্তায় কাজ করছেন। তবে পুলিশের কারও মাদকের সঙ্গে সম্পৃক্ততা পেলে তাদের ছাড় দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন ডিএমপি কমিশনার। মাদক সেবন ও সম্পৃক্ততার দায়ে ইতোমধ্যে ডিএমপির বিভিন্ন পদমর্যাদার ১০৬ জন পুলিশ সদস্যকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে।

ডিএমপি’র সদর দফতর জানিয়েছে, পুলিশের আধুনিকায়ন ও প্রযুক্তির ব্যবহার সবকিছুই এই ইউনিট থেকে প্রথম শুরু হয়। তার ফলও পায় নগরবাসী। গত এক দশকে ডিএমপি জঙ্গি, সন্ত্রাসসহ বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে প্রশংসা পেয়েছে। তবে থানার সেবার মান উন্নয়নে এখনও আরও কাজ করতে হবে বলে মনে করছেন নগরবাসী। এজন্য থানা পুলিশকে জবাবদিহির আওতায় আনা ও মনিটরিং বৃদ্ধির সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা। তবে ডিএমপির কমিশনার জানিয়েছেন, থানা পুলিশের সেবা সবসময় সদর দফতর থেকে মনিটরিং করা হয়। সেবা গ্রহীতাদের কাছে থানার সেবার বিষয়ে প্রশ্ন করা হয়। কোনও অবহেলা থাকলে সেসব পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

ডিএমপির মামলা তদন্ত, অপরাধী শনাক্ত, জিডি, পুলিশ ক্লিয়ারেন্স, নাগরিকদের তথ্য সংরক্ষণ, পুলিশের সেবাসহ সব কার্যক্রমে প্রযুক্তির ছোঁয়া লেগেছে।

ডিএমপি জানিয়েছে,  বিদেশগামী  নাগরিকদের  পুলিশ  ক্লিয়ারেন্স  সহজসাধ্য  করতে  ওয়ান স্টপ সার্ভিস আরও গতিশীল করা হয়েছে। আবেদনকারীকে পুলিশ  ক্লিয়ারেন্সের  আবেদনের আপডেট জানতে এখন আর ডিএমপি সদর দফতরে আসতে হয় না। একটি  এসএমএস -এর  মাধ্যমে  ঘরে  বসেই  জানতে  পারছেন। পুলিশ ক্লিয়ারেন্স যদি সশরীরে গিয়ে আনতে সমস্যা হয়, তাহলে  কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আবেদনকারীর বাসায় পাঠিয়ে দেওয়া হয়। ট্রাফিক আইন ভঙ্গকারীদের জরিমানার টাকা ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগারে জমা দেওয়ার সেবা চালু হয়েছে।

সাইবার অপরাধ দমনে ভূমিকা রাখছে ডিএমপি

সাইবার অপরাধ দমনে ডিএমপির আলাদা ইউনিট কাজ করছে। দ্রুততম সময়ের মধ্যে অপরাধীকে শনাক্ত ও আইনের আওতায় আনতে কাজ করছে তারা। সাইবারকেন্দ্রিক প্রপাগান্ডা, হুমকি, ওয়েবসাইট হ্যাকিং ইত্যাদি সাইবার সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে অপরাধীকে শনাক্ত করতে প্রযুক্তিগত ও ফরেনসিক সহায়তা প্রদানের জন্য ডিএমপি’র সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম  বিভাগ  স্থাপিত  হয়েছে।

কূটনীতিকদের নিরাপত্তা

বাংলাদেশে কর্মরত এবং আগত কূটনীতিকদের নিরাপত্তায় ডিপ্লোমেটিক সিকিউরিটি বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ঢাকায় বিভিন্ন দেশের মোট ৫৪টি দেশের দূতাবাসের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা এবং কূটনীতিকদের গমনাগমন ও তাদের অনুষ্ঠানগুলো সমন্বয় করার গুরু দায়িত্বটি সুনাম ও দক্ষতার সঙ্গে ডিএমপির ডিপ্লোমেটিক সিকিউরিটি ইউনিট করে আসছে।

আঞ্চলিক পুলিশ লাইন স্থাপন

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাজের সুবিধার্থে ডেমরা, মোহাম্মদপুর, তুরাগ ও পূর্বাচলে ৪টি আঞ্চলিক পুলিশ লাইন্স স্থাপনের কাজ প্রক্রিয়াধীন আছে। ইতোমধ্যে ডেমরা পুলিশ লাইন্সের কার্যক্রম শুরু হয়েছে। পুলিশের  ব্যবস্থাপনা  ও মানোন্নয়নে বিশেষায়িত প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

মাদকের বিষয়ে জিরো টলারেন্স নীতি

ডিএমপিতে প্রতিদিন গড়ে অর্ধ শতাধিক মাদকের মামলা হয় এবং মাদক-সংশ্লিষ্ট অপরাধে ৬০ জনের মতো গ্রেফতার হয়।

২০২১ সালে ডিএমপিতে ১৬ হাজার ২১৩টি মাদক মামলায় ২২ হাজার ৬৮৬ জনকে গ্রেফতার করা হয়েছে। একই সময়ে ৫০ লাখ ৫৬ হাজার  ৬২১  পিস  ইয়াবা,  ১০  হাজার  কেজির  ওপরে  গাঁজা,  প্রায় ১০০  কেজি  হেরোইনসহ প্রায় ২৪ ধরনের মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে। মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স নীতির’ বাস্তবায়নে কাজ করছে ডিএমপি।

মাদক সেবন ও সম্পৃক্ততার দায়ে ইতোমধ্যে ডিএমপির বিভিন্ন পদমর্যাদার ১০৬ জন পুলিশ সদস্যকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে।

লালবাগ বিভাগের উদ্যোগে ‘মাদক ছেড়ে সুপথে ফেরা’ কর্মসূচির মাধ্যমে লালবাগ বিভাগের অধীন ৬টি থানার ১৪৫ জন মাদকসেবীর পুনর্বাসন এবং কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

জঙ্গি দমন

গত ৫ বছরে ডিএমপি ৬৯৪ জন জঙ্গিকে  গ্রেফতার করেছে। ৩১৪টি মামলায় ৯০টি অভিযোগপত্র দাখিল করা হয়েছে। ২০২১ সালে জঙ্গি সংশ্লিষ্ট ৬৯টি মামলায় ১৩১ জনকে আটক করা হয়েছে।

গত এক বছরে ডিএমপির অভিযানে ১৫১টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। ২৬ হাজার ৭২৮টি মামলার তদন্ত নিষ্পত্তি করা হয়েছে। বিভিন্ন মামলায় ৫৪ হাজার ১৩৮ জনকে গ্রেফতার এবং ৩৬ হাজার ৬৭৪টি গ্রেফতারি পরোয়ানা তামিল করা হয়। জঙ্গিবাদ দমনে সমাজের সব স্তরের মানুষের সহযোগিতা  একান্ত  আবশ্যক।  ঢাকা মহানগরীর সম্মানিত  নাগরিকদের  নিরাপত্তায় প্রতিদিন  ১২৫টি  চেকপোস্ট ও ৭০৫টি টহল ডিউটিতে ডিএমপি’র প্রায় ৪ হাজার পুলিশ সদস্য নিয়োজিত।

ঢাকা মহানগর পুলিশের কমিশনার মুহা. শফিকুল ইসলাম বলেন, ‘নাগরিকদের সেবা নিশ্চিত করতে ডিএমপির সব পুলিশ সদস্য কাজ করছেন। আমরা চেষ্টা করছি মানুষকে সর্বোচ্চ সেবা দিতে।’

/এপিএইচ/
সম্পর্কিত
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের ধরপাকড়
রাজধানীজুড়ে সাঁড়াশি অভিযান‘সিঁধেল চোর’ ধরতে মরিয়া পুলিশ
সর্বশেষ খবর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
রোমাঞ্চকর ম্যাচে ১ রানের নাটকীয় জয় হায়দরাবাদের 
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা