X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চারুকলায় মঙ্গল শোভাযাত্রার শেষ মুহূর্তের প্রস্তুতি

আবিদ হাসান
১৩ এপ্রিল ২০২২, ১৫:২৫আপডেট : ১৩ এপ্রিল ২০২২, ১৮:১৯

বাঙালির প্রাণের উৎসব ‘বাংলা বর্ষবরণ’ বা ‘পহেলা বৈশাখ’। ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সবাই এ দিনটির অপেক্ষায় থাকে। বর্ণিল সাজ আর আয়োজনের উৎসবে মেতে ওঠেন সবাই। এই বর্ষবরণের মূল আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা চত্বরে চলছে মঙ্গল শোভাযাত্রার শেষ সময়ের প্রস্তুতি।

করোনার প্রকোপের কারণে ২০২০ সালে এই আয়োজন হয়নি। ২০২১ সালে স্বল্প পরিসরে হয় চারুকলার ভেতরে। তবে জনসাধারণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল অনুপস্থিত। সুস্থ পরিবেশে ফিরে সেই মঙ্গল শোভাযাত্রা করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। থাকবে জনসাধারণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ।

চারুকলায় মঙ্গল শোভাযাত্রার শেষ মুহূর্তের প্রস্তুতি প্রতি বছর চারুকলা অনুষদের ওপর দায়িত্ব পড়ে এই আয়োজনের। নিয়মতান্ত্রিকভাবে এই দায়িত্ব পড়েছে চারুকলার ২২ ও ২৩তম ব্যাচের শিক্ষার্থীদের ওপর।

বুধবার (১৩ এপ্রিল) সরেজমিন দেখা যায়, চারুকলার জয়নুল গ্যালারির সামনে শিক্ষার্থীরা আঁকছেন বিভিন্ন ধরনের ছবি। মাটির সরাইয়ে প্রস্তুত করা হচ্ছে নকশা। প্রস্তুত করা হচ্ছে বাহারি রঙের মুখোশ। নববর্ষের জন্য বিক্রি করা হচ্ছে প্রস্তুতকৃত এই শিল্পকর্মগুলো। দর্শনার্থীরা আসছেন, দেখছেন, অনেকে কিনছেনও বটে। এছাড়াও লিচুতলায় বানানো হচ্ছে বিশাল ঘোড়া ও টেপা পুতুলের স্ট্রাকচার। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, এ বছর স্ট্রাকচার (ভাস্কর্য) থাকবে মোট চারটি। পাশাপাশি পুতুল, মুখোশ ও অন্যান্য শিল্পকর্ম কোনও ডোনেশন ছাড়াই নিজেদের উদ্যোগে প্রস্তুত করা হচ্ছে বলে জানান তারা। শিক্ষকদের দিকনির্দেশনায় এসব কাজ করছেন চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

চারুকলায় মঙ্গল শোভাযাত্রার শেষ মুহূর্তের প্রস্তুতি বুধবার চৈত্রের শেষ দিন। রাত গড়ালেই পহেলা বৈশাখ। সংগীত পরিচালক রজনীকান্ত সেনের লেখা গানের ‘নির্মল কর, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’ এই অংশটুকু নেওয়া হয়েছে এবারের বর্ষবরণের প্রতিপাদ্য হিসেবে। এর তাৎপর্যের বিষয়ে জানতে চাইলে মঙ্গল শোভাযাত্রা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. নিসার হোসেন বলেন, ‘করোনার কারণে আমাদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে। আমাদের মন মলিন হয়ে গেছে। আমরা কামনা করছি, আমাদের মনটাকে যেন নির্মল এবং মঙ্গলময় করে দেওয়া হয়। করোনার পর আমাদের যে আশা, সেই বিষয়টিকে কেন্দ্র করে এবারের প্রতিপাদ্য।’

কথা হয় আয়োজক ব্যাচের শিক্ষার্থীদের সঙ্গে। তারা জানান, এ রকম আয়োজনের অংশ হতে পেরে আনন্দিত ও গর্বিত তারা। এবারের আয়োজনকেও তারা বলছেন সীমিত। এর কারণ হিসেবে বলছেন, প্রতি বছর ১০ থেকে ১২টি ভাস্কর্য করা হলেও এবার রাখা হচ্ছে চারটি।

চারুকলায় মঙ্গল শোভাযাত্রার শেষ মুহূর্তের প্রস্তুতি শিল্পকলা ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জারিন তাসনীম অনীষা বলেন, ‘শিল্প বা এই মঙ্গল শোভাযাত্রা সম্পর্কে আমরা সারা বছর থিওরি পড়ি। বছরে দুটি সময়ে আমরা এই ব্যবহারিক কার্যক্রমের সঙ্গে যুক্ত হতে পারি। যার একটি এই পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা, আরেকটি জয়নুল উৎসব। এর সঙ্গে যুক্ত থাকতে পেরে আমাদের অন্যরকম ভালো লাগা কাজ করে। প্রতিবছর এই আয়োজন হয়। কিন্তু মহামারির কারণে গত দুই বছর হয়নি। আমরা আশা করছি, এবারের আয়োজনের মাধ্যমে আবার আগের জায়গায় ফিরে যাবো।’  

চারুকলায় মঙ্গল শোভাযাত্রার শেষ মুহূর্তের প্রস্তুতি

দায়িত্বরত চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের ২২তম ব্যাচের শিক্ষার্থী নিলয় দাস বলেন, ‘মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতির কাজ একদম শেষ পর্যায়ে। গত দুই বছরের মলিন পরিস্থিতি কাটিয়ে এ বছর আমরা একই পরিবেশে ফিরে আসতে পেরেছি। এটি অত্যন্ত আনন্দের বিষয়। এছাড়া একসঙ্গে দুটি শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা নতুন করে মঙ্গল শোভাযাত্রায় যুক্ত হতে পারবে। এতে তারাও নতুন করে আনন্দ উপভোগ করতে পারবে। অথচ গত দুই বছরে তারা এই অনুষ্ঠান আয়োজন দেখতে পায়নি।’

এবারের মঙ্গল শোভাযাত্রা: টিএসসি-স্মৃতি চিরন্তন-টিএসসি

প্রতি বছর শোভাযাত্রাটি চারুকলা থেকে শুরু হয়ে শাহবাগ ও টিএসটি মোড় ঘুরে ফের চারুকলার সামনে গিয়ে শেষ হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে এবার ১৪ এপ্রিল ছাত্রশিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে শুরু হয়ে মঙ্গল শোভাযাত্রা ভিসি চত্বর সংলগ্ন স্মৃতি চিরন্তন হয়ে আবার টিএসসিতে গিয়ে শেষ হবে। ওই দিন ৫টার ভেতর সব অনুষ্ঠান সমাপ্ত করার নির্দেশন দেওয়া হয়। ৫টার পর বের হওয়া গেলেও বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করা যাবে না। তবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসবাসরত কোনও ব্যক্তি নিজস্ব গাড়ি নিয়ে যাতায়াতের জন্য শুধু নীলক্ষেত মোড় সংলগ্ন গেট ও পলাশি মোড় সংলগ্ন গেট ব্যবহার করতে পারবেন। মেট্রোরেল প্রকল্প চলমান থাকা ও স্বাস্থ্যবিধি মেনে চলার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া বলে জানায় কর্তৃপক্ষ। পাশাপাশি সুষ্ঠুভাবে নববর্ষের কর্মসূচি পরিচালনার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে ২৭ সদস্যবিশিষ্ট একটি কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

চারুকলায় মঙ্গল শোভাযাত্রার শেষ মুহূর্তের প্রস্তুতি পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা

এই আয়োজনে নেওয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। নববর্ষের দিন নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পর্যাপ্ত সিসি ক্যামেরা ও আর্চওয়ে স্থাপন করে তা মনিটরিং করার জন্য পুলিশ কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যেকোনও ধরনের পরিস্থিতি মোকাবিলা করতে নিরাপত্তা বাহিনী তৈরি রয়েছে বলে জানিয়েছেন শৃঙ্খলা উপ-কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী। তিনি বলেন, ‘আমরা পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। প্রক্টরিয়াল টিম, মোবাইল টিম, শিক্ষক কর্মকর্তাদের টিম, রাষ্ট্রীয় গোয়েন্দা টিম ও রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সব ধরনের নিরাপত্তা প্রস্তুতি রেখেছে শৃঙ্খলা বিভাগ। কেউ যদি কোনও অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটানোর চেষ্টা করে, তবে তা কঠোর হাতে দমন করা হবে। আর এসব কিছু সমন্বয় করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।’

চারুকলায় মঙ্গল শোভাযাত্রার শেষ মুহূর্তের প্রস্তুতি

 

 

/আরকে/আইএ/এমওএফ/
সম্পর্কিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
অ্যাকাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টারপ্ল্যান’
সর্বশেষ খবর
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ