X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
বর্ষবরণের নিরাপত্তা

জলে ডুবুরি, আকাশে হেলিকপ্টার

নুরুজ্জামান লাবু
১৩ এপ্রিল ২০২২, ২১:০৪আপডেট : ১৪ এপ্রিল ২০২২, ১৫:৪৫

বাংলা বর্ষবরণ ঘিরে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা  বাহিনী। রমনা বটমূলসহ আশপাশের এলাকায় অন্তত সাত স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

সাদা পোশাকে গোয়েন্দা, ডগ স্কোয়াড, বম্ব ডিসপোজাল টিম, স্পেশাল কমান্ডো ফোর্স, আর্চওয়ে, মেটাল ডিটেক্টর, ভেহিক্যাল স্ক্যানারে তল্লাশিসহ আকাশে হেলিকপ্টার টহল দেবে। একই সঙ্গে রমনা পার্কের লেকে ডুবুরিও প্রস্তুত রাখা হবে।

সংশ্লিষ্টরা জানান, ইতোমধ্যে সিসিটিভি’র আওতায় আনা হয়েছে রাজধানীর অনুষ্ঠানস্থলগুলো। দুদিন ধরেই ডগ স্কোয়াড ও মেটাল ডিটেক্টর দিয়ে গুরুত্বপূর্ণ স্থানগুলোয় দফায় দফায় সুইপিং করা হয়েছে।

অনুষ্ঠানস্থলে স্থাপন করা হয়েছে অবজারভেশন পোস্ট। রাজধানীজুড়ে বাড়তি চেকপোস্ট ও তল্লাশি চৌকিও স্থাপন করা হয়েছে।

রমনা, সোহরাওয়ার্দী উদ্যান, রবীন্দ্র সরোবরে পুলিশ-র‌্যাবের স্থাপিত সাব-কন্ট্রোল রুমের মাধ্যমে মনিটরিং করা হবে পুরো নিরাপত্তা ব্যবস্থা।

বুধবার (১৩ এপ্রিল) রমনা বটমূলে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, ‘বর্ষবরণ অনুষ্ঠানকে কেন্দ্র করে জঙ্গি হামলার আশঙ্কা নেই। তবে আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। অনলাইন ও অফলাইনে গোয়েন্দা নজরদারি করা হচ্ছে। জঙ্গিদের যেকোনও নাশকতার পরিকল্পনা নস্যাৎ করতে প্রস্তুতি নেওয়া হয়েছে।’

রমনায় র‌্যাবের তল্লাশি, ছবি: নাসিরুল ইসলাম

অবশ্য একদিন আগে গত মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেছেন, ‘২০০১ সালের ঘটনা (রমনা বটমূলে বোমা হামলা) মাথায় রেখে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। এবার বন্ধু রাষ্ট্রগুলোর কাছ থেকেও কিছু তথ্য পাওয়া গেছে।’

‘ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় উগ্রবাদী তৎপরতার কিছু খবর আছে। এ কারণে যেকোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে যাতে দ্রুত মোকাবিলা করা যায় সেজন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে।’

গোয়েন্দা সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, কয়েক বছর ধরেই নববর্ষ উদযাপন ও মঙ্গল শোভাযাত্রার বিরুদ্ধে একটি শ্রেণি প্রোপাগান্ডা ছড়িয়ে এটি পালন না করার জন্য চেষ্টা করছে।

তারা আরও জানান, গ্রুপটির সঙ্গে উগ্রবাদীদের যোগসাজশ রয়েছে। তারা সাংগঠনিকভাবে না হলেও ব্যক্তিগতভাবে নাশকতার চেষ্টা চালাতে পারে।

এছাড়া মঙ্গলবারই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও লেখক হুমায়ুন আজাদ হত্যাচেষ্টা মামলায় চার জঙ্গিকে ফাঁসির দণ্ড দেওয়া হয়েছে। গত কয়েক মাসের ব্যবধানে একাধিক ঘটনায় বেশ কয়েকজন জঙ্গির ফাঁসির দণ্ডও দিয়েছেন আদালত।

এসব ঘটনার প্রতিক্রিয়ায় যাতে কেউ নাশকতামূলক কিছু করতে না পারে সেজন্য সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

র‌্যাবের কর্মকর্তারা জানান, রমনা বটমূল এলাকায় সকাল থেকে র‌্যাবের হেলিকপ্টার টহল দেবে। কন্ট্রোল রুমের মাধ্যমে সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করা হবে। সাদা পোশাকের গোয়েন্দারাও মাঠে থাকবে। বিশেষ পরিস্থিতি মোকাবিলায় থাকবে স্ট্রাইকিং রিজার্ভ।

আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানান, পুলিশ ও র‌্যাবের পাশাপাশি রমনা পার্কের লেকে থাকবে নৌ-পুলিশ ও ফায়ার সার্ভিসের ডুবুরি দল। সব অনুষ্ঠানেই তল্লাশি করে ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে।

বিশেষ করে রমনা ও মঙ্গল শোভাযাত্রায় তল্লাশি ছাড়া কেউ অংশ নিতে পারবে না। এছাড়া অনুষ্ঠানস্থলের আশপাশে সন্দেহভাজন কাউকে দেখলেই তাকে চ্যালেঞ্জ বা তল্লাশি করতে বলা হয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা জানান, করোনার কারণে দুই বছর পর এবার ঘটা করে নববর্ষ পালন করা হচ্ছে। করোনাকালীন স্কুল-কলেজ বন্ধ থাকায় অনলাইনে উগ্রবাদী কন্টেন্ট প্রচার ও রিক্রুটমেন্ট বেড়েছে। এ কারণে এবারের নববর্ষের অনুষ্ঠান বিশেষ নজরে রাখা হচ্ছে।

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
উপবৃত্তির নামে প্রতারণা, ক্রেডিট-ডেবিট কার্ডে অর্থ লুট
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী