X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ মে ২০২২, ২৩:০৩আপডেট : ০৫ মে ২০২২, ২৩:০৩

ক্যাম্পাসের উন্নয়নের নামে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৩০৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান, চারজন সদস্য ও আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে আসামি করা হয়েছে। বৃহস্পতিবার (৫ মে) দুদকের উপপরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারী বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন  ও সরকারের সুপারিশ ছাড়াই বোর্ড অফ ট্রাস্টিজের কয়েকজন সদস্যের সম্মতির মাধ্যমে নর্থ-সাউথ ক্যাম্পাস ডেভেলপমেন্টের  নামে ৩০৩ কোটি টাকা অতিরিক্ত অর্থ প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের জমি উন্নয়নের নামে তা কম দামে কেনার পর বেশি দাম দেখিয়ে সেসব টাকা উত্তোলনের মাধ্যমে এফডিআর করে সে টাকা আত্মসাৎ করা হয়।

দুদকের ভারপ্রাপ্ত সচিব শহীদ মাহবুব খান মামলাটির বিভিন্ন বিষয় তুলে ধরে বলেন, দুদকের সমন্বিত ঢাকা জেলা কার্যালয় একের উপ-পরিচালক ফরিদ উদ্দিন পাটোয়ারী বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলায় আসামি করা হয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান, মো. শাহজাহান এবং আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন মোহাম্মদ আলীকে।

ভারপ্রাপ্ত সচিব জানান, দুদকের তদন্তে উঠে এসেছে বিশ্ববিদ্যালয়ের টাকা আত্মসাতের উদ্দেশে কম দামে কেনা জমি বেশি দাম দেখিয়ে পরবর্তীতে উত্তোলনের মাধ্যমে নিজেদের নামে এফডিআর রাখা হয়। সেই এফডিআর পরবর্তীতে উত্তোলনের করে আত্মসাৎ করা হয়। এর মাধ্যমে মানি লন্ডারিংয়ের যেমন অপরাধ সংঘটিত হয়েছে একইসঙ্গে ঘুষ আদান-প্রদান করা হয়েছে। বিষয়টি তদন্তে আসায় দুর্নীতি দমন কমিশন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানসহ ছয়জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

মামলার এজাহারে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ অনুযায়ী  নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় পরিচালনার সর্বোচ্চ কর্তৃপক্ষ হলেন বোর্ড অব ট্রাস্টিজ।  মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন অ্যান্ড আর্টিকেলস (রুলস অ্যান্ড রেগুলেশনস) অনুযায়ী বিশ্ববিদ্যালয়টি দাতব্য, কল্যাণমুখী, অবাণিজ্যিক ও অলাভজনক শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ সরকারের অনুমোদনকে পাশ কাটিয়ে বোর্ড অব ট্রাস্টিজের কতিপয় সদস্যের সম্মতিতে  ক্যাম্পাস ডেভেলপমেন্ট এর নামে ৯০৯৬.৮৮ ডেসিম্যাল জমির ক্রয়মূল্য বাবদ তিনশ তিন কোটি বিরাশি লাখ তের হাজার চারশত সাতানব্বই টাকা অতিরিক্ত অর্থ গ্রহণ করা হয়েছে।  বিশ্ববিদ্যালয়ের তহবিলের টাকা আত্মসাতের উদ্দেশে কম দামে কেনা জমি বেশী দাম দেখিয়ে প্রথমে বিক্রেতার নামে টাকা প্রদান করেন। পরবর্তীতে বিক্রেতার কাছ থেকে নিজেদের লোকের নামে নগদ চেকের মাধ্যমে টাকা উত্তোলন করেন। এরপর তা নিজেদের নামে এফডিআর করে রাখেন। পরবর্তীতে সেই অর্থ উত্তোলন করে আত্মসাৎ করেন।

তারা ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয় তথা সরকারি অর্থ আত্মসাৎ করেছেন।  প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নিয়ে ঘুষের আদান প্রদান করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এ কারণে তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯/৪২০/১৬১/১৬৫ (ক) ধারা এবং ১৯৪৭ সনের ২ নম্বর দুর্নীতি প্রতিরোধ  আইনের ৫(২) ধারাসহ মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২)(৩) ধারায় দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এর উপ-পরিচালক মামলাটি দায়ের করেন।

 

/আরটি/এমআর/
সম্পর্কিত
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!