X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জর্ডানে আরও দক্ষ কর্মী পাঠাতে চায় বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ মে ২০২২, ২১:৪৯আপডেট : ১৫ মে ২০২২, ২১:৪৯

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জর্ডানের শ্রমমন্ত্রী নায়েফ ইস্তিতি'র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

রবিবার (১৫ মে) জর্ডানে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া, জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিসেস নাহিদা সোবহান, বোয়েসেল’র ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেনসহ বাংলাদেশ দূতাবাস ও জর্ডান শ্রম মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ সাক্ষাৎকালে জর্ডানের পোশাক খাতে নারী শ্রমিকদের সাথে সাথে দক্ষ পুরুষ শ্রমিকদের অন্তর্ভুক্ত করার বিষয়েও আলোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশ দক্ষ মানব সম্পদ প্রেরণের মাধ্যমে জর্ডানের সাথে উন্নয়ন অংশীদারিত্ব বৃদ্ধিতে আগ্রহী। প্রায় ৭০ হাজার প্রবাসী বাংলাদেশি শ্রমিক বাংলাদেশ ও জর্ডানের অর্থনৈতিক উন্নয়নে সরাসরি ভূমিকা রাখছে। দক্ষ মানব সম্পদ উন্নয়নে বাংলাদেশ সরকারের বিভিন্ন কার্যক্রমের বিষয়ে আলোচনাকালে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ বর্তমানে দক্ষিণ এশিয়ার উদীয়মান অর্থনীতির রাষ্ট্র। বাংলাদেশ নিজ দেশে যেমন বিদেশি বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে একইভাবে পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখছে। বাংলাদেশে বেসরকারি বিনিয়োগের মাধ্যমে জর্ডান ও বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, জর্ডানে পোশাক খাতে কর্মরত বিপুল সংখ্যক দক্ষ শ্রমিকদের সাথে সাথে বাংলাদেশ জর্ডানের কৃষি, তথ্য-প্রযুক্তি, নির্মাণ শিল্প ও ট্যুরিজম সেক্টরে অংশগ্রহণে আগ্রহী। এই ক্ষেত্রে তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সবুজায়নে বাংলাদেশি শ্রমিকদের ভূমিকার কথা উল্লেখ করেন।

জর্ডানের অনাবাদি জমি চাষ উপযোগী করতে বাংলাদেশি শ্রমিকরা অপরিসীম ভূমিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন। তিনি জর্ডান সরকারকে এই দেশের কৃষিখাতের উন্নয়নে বাংলাদেশি কৃষি শ্রমিকদের অভিজ্ঞতাকে কাজে লাগানোর বিষয়টি বিবেচনা করার অনুরোধ করেন। সেই সাথে তিনি জর্ডানের ঐতিহাসিক ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলো দর্শনের জন্য বাংলাদেশের প্রকৃত ভ্রমণপিপাসু নাগরিকদের জন্য বিদ্যমান ভ্রমণ বাধা দূর করার বিষয়ে জোর দেন। তিনি বাংলাদেশি টুরিস্টদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ জানান।

জর্ডানের শ্রমমন্ত্রী নায়েফ ইস্তিতি প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ ও জর্ডান উভয় দেশই তার স্বল্প সম্পদ ও সীমাবদ্ধতা সত্ত্বেও বিশ্বের কাছে তাদের স্বতন্ত্র পরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছে। উভয় দেশই নিজ ভূখণ্ডে উল্লেখযোগ্য সংখ্যক শরণার্থীদের আশ্রয় দিয়েছে। এছাড়া ফিলিস্তিন ইস্যুতে বাংলাদেশ সব সময়ই উচ্চকিত ভূমিকা পালন করেছে। তিনি আরও বলেন, জর্ডানের পোশাক খাতের মোট শ্রমিকের অর্ধেকের বেশি বাংলাদেশি এবং তারা নিজস্ব দক্ষতা গুনেই বাংলাদেশ ও জর্ডানের অর্থনীতিতে অবদান রাখছে।

বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে সঠিক নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, যুগোপযোগী পদক্ষেপের ফলে বাংলাদেশ তার উন্নয়ন লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বেরও তিনি ভূয়সী প্রশংসা করেন।

জর্ডানের শ্রমমন্ত্রী নায়েফ ইস্তিতি বাংলাদেশের সাথে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে জর্ডান আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে বলে মতামত ব্যক্ত করেন। এই সহযোগিতা বৃদ্ধির বিষয়ে উভয় দেশের কূটনৈতিক পর্যায়ে আরও ঘনিষ্ঠ সংলাপ বিনিময়ের উপর তিনি জোর দেন। এছাড়া বাণিজ্যিক প্রতিনিধি দলের সফর বিনিময় ও তাদের মধ্যে সংলাপ বৃদ্ধির বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। এছাড়া তিনি জর্ডানের বৈধ প্রবাসী বাংলাদেশিদের প্রতি সকল ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও অঙ্গিকার ব্যক্ত করেন।

/এসও/এমএস/
সম্পর্কিত
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
দিনে ১২ প্রবাসীর লাশ আসে দেশে
মন্ত্রণালয়ের সুনাম বাড়াতে সমন্বিতভাবে কাজ করতে হবে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি