X
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২
১৬ আষাঢ় ১৪২৯

‘বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর দায়িত্ব নেবে বিশ্বব্যাংক’

আপডেট : ১৬ মে ২০২২, ১৬:৫৬

বাংলাদেশে বেসরকারি খাতে বড় বড় ঋণের গ্যারান্টার হওয়ার আগ্রহ ব্যক্ত করেছে বিশ্বব্যাংক। সোমবার (১৬ মে) নগরীর শেরেবাংলা নগরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠক করে এই আগ্রহের কথা জানান বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ‘মাল্টিল্যাটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সি’র (মিগা) ভাইস প্রেসিডেন্ট জুনায়েদ কামাল আহমদ।

তিনি জানিয়েছেন, পশ্চিমা অনেক ঋণদাতা সংস্থা আছে, যাদের বাংলাদেশ সম্পর্কে ধারণা নেই। তাদের বাংলাদেশ বিষয়ে আরও পরিচিত করাবে মিগা। বাংলাদেশে বিদ্যুৎ খাতে যে বিনিয়োগ এসেছে, তার ১০ শতাংশ এসেছে মিগা’র মাধ্যমে। বিশ্বব্যাপী বড় বড় ঋণের গ্যারান্টার হয় এই বহুপাক্ষিক বিনিয়োগ গ্যারান্টি সংস্থা। এখন বড় বড় বিনিয়োগ বা ঋণ পেতে বেসরকারি খাতকে সরকারের দিকে চেয়ে থাকতে হবে না। মিগা বাংলাদেশের গ্যারান্টার হতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন তিনি।

জুনায়েদ কামাল আহমদ বলেন, ‘মিগা’র দায়িত্ব বাজার থেকে যে টাকা আসবে, কীভাবে সেটার মেয়াদ বাড়ানো যায়, কীভাবে সুদ কমানো যায়, তা দেখা। বাংলাদেশে পানি ও অবকাঠামো খাতে বিনিয়োগ বাড়ানোর দায়িত্ব নেবে মিগা। বাংলাদেশ লো ইনকাম থেকে লো-মিডল ইনকামে যাচ্ছে। আমার বিশ্বাস ভবিষ্যতে মিগা বাংলাদেশে কাজ করতে পারবে। এরইমধ্যে বিদ্যুৎ খাতে ১০ শতাংশ বিনিয়োগ নিয়ে এসেছে মিগা। আগে সরকার গ্যারান্টি দিতো, এখন এই দায়িত্ব নেবে মিগা।’

এ সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন,  ‘বিশ্বব্যাংকের কর্মকর্তা হলেও জুনায়েদ কামাল আহমদ আমাদের মাটির সন্তান। বিশ্বব্যাংকের মতো বড় প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট। তার দলবল নিয়ে আমার সঙ্গে বৈঠক করলেন। মিগা নিজেরাই ঝুঁকি নিয়ে বাংলাদেশে ঋণ নিয়ে আসবে। বেসরকারি খাত, পানি উন্নয়ন, রেল, বিদ্যুৎ, অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের গ্যারান্টার হতে আগ্রহী সংস্থাটি। সরকারকে আলাদাভাবে কোনও গ্যারান্টি দিতে হবে না। তবে সরকারের কনসার্নে তারা বড় বড় বিনিয়োগ নিয়ে আসবে। এতে বেসরকারি খাতে বিদেশি বিনিয়োগ বাড়বে।’

মিগা কী?

মাল্টিল্যাটারাল ইনভেস্টমেন্ট গ্যারান্টি এজেন্সি (মিগা) বিশ্বব্যাংক গ্রুপের একটি প্রতিষ্ঠান। ইতোমধ্যে বাংলাদেশের বিদ্যুৎ খাতে ১০ শতাংশ বিনিয়োগের ব্যবস্থা করেছে এই সংস্থাটি।

 

/এসআই/এপিএইচ/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বিপৎসীমার ওপরে পানি, বেড়েছে ভাঙন
বিপৎসীমার ওপরে পানি, বেড়েছে ভাঙন
ভিডিওর পর ছাড়ার হুমকি, হাতিয়ে নিতো মোটা অঙ্কের টাকা
ভিডিওর পর ছাড়ার হুমকি, হাতিয়ে নিতো মোটা অঙ্কের টাকা
নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর টাকা উঠে আসবে: প্রধানমন্ত্রী
নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর টাকা উঠে আসবে: প্রধানমন্ত্রী
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কী মনিটরিং করে ইউজিসি, প্রশ্ন জাপা এমপির
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কী মনিটরিং করে ইউজিসি, প্রশ্ন জাপা এমপির
এ বিভাগের সর্বশেষ
বিশ্বের জনসংখ্যা কত?
বিশ্বের জনসংখ্যা কত?