X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ট্রেনের টিকিটে অনিয়মের প্রতিবাদ ঢাবি শিক্ষার্থীর

ঢাবি প্রতিনিধি
০৭ জুলাই ২০২২, ১৭:২০আপডেট : ০৭ জুলাই ২০২২, ১৭:২০

ট্রেনে বাড়ি ফেরা যাত্রীদের দুর্ভোগ কমাতে চালু করা হয়েছে অনলাইন সেবা সহজডটকম। কিন্তু এই সেবা নিয়ে রয়েছে নানান অনিয়মের অভিযোগ। সরাসরি টিকিট কাটতে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও টিকিট পাচ্ছেন না যাত্রীরা। বেশিরভাগ ক্ষেত্রে বলা হয়, টিকিট শেষ। অথচ দালালরা কয়েকগুণ বেশি দামে অহরহ টিকিট বিক্রি করছে। একটা সিন্ডিকেট কৃত্রিম সংকট তৈরি করে বাড়তি দামে টিকিট বিক্রি করে।

বৃহস্পতিবার (৭জুলাই) এসব অনিয়মের প্রতিবাদ জানিয়ে এবং এই সমস্যা নিরসনে ছয় দফা দাবি নিয়ে কমলাপুর রেল স্টেশনে অবস্থান ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের  থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তিনি জানান, এই সমস্যা সমাধান করেই তিনি বাড়ি ফিরবেন।

মহিউদ্দিন রনি বলেন, ‘বাংলাদেশ রেলওয়ে ই-টিকিটিং সিস্টেম এবং সহজডটকমে টিকিট কাটতে গিয়ে দেশের লাখ লাখ মানুষ এই ঈদে ভোগান্তির শিকার হয়েছে। তাদের মধ্যে আমিও একজন। খোঁজ নিলে আপনার চারপাশে এমন অনেককে পাওয়া যাবে। গত ১৩ জুন আমি রেলওয়ের ওয়েবসাইট থেকে ঢাকা-রাজশাহীর সিট বুক করার চেষ্টা করি। কিন্ত বিকাশ থেকে ভেরিকেশন কোড দিয়ে  পিন কোড ছাড়াই আমার টাকা কেটে নেওয়া হয়। কিন্ত কোনও সিট দেয়নি। এমনকি কোনও ডকুমেন্টও দেয়নি যে, কেন নিলো?’

তিনি বলেন, ‘ওইদিন কমলাপুর রেলস্টেশনে রেলওয়ের সার্ভার রুমে অভিযোগ জানালে তারা বলে— সিস্টেম ফল করেছে। ১৫ দিনের মধ্যে টাকা না পেলে আবার আসবেন। কিন্ত ওই সময় আমার চোখের সামনে আমারই বুক করা সিটটি পাশে বসা কম্পিউটার অপারেটর ৬৮০ টাকার বদলে ১২০০ টাকায় বিক্রি করে। কিছু বলতে পারিনি সেদিন।’

এরপর ভোক্তা অধিকার অধিদফতরে ১৪ জুন একবার, ১৫ জুন আরেকবার অভিযোগ করেন রনি। তিনি জানান, আজ  ৭ জুলাই, এখনও শুনানির ডাক আসেনি। বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপের মাধ্যমে খোঁজ নিয়ে জানতে পারি, আমি একা না, আরও শত শত মানুষ এ সমস্যার ভুক্তভোগী।

মহিউদ্দিন রনি বলেন, ‘ভোক্তা অধিকারে অভিযোগ করে কোনও সমাধান না পাওয়ায় অনেকে পরামর্শ দিলেন হাইকোর্টে রিট করার। কিন্ত কয়েকজন আইনজীবীর মত অনুযায়ী, আমার পক্ষে এত বড় প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিট পরিচালনার খরচ সম্ভব নয়।’

রনি বলেন, ‘কিন্তু আমি এই সমস্যার শেষ দেখতে চাই। দৃঢ়চিত্তে বলছি, টিকিট সমস্যার সমাধান করে তবেই বাড়ি ফিরবো। যেহেতু আমার একার পক্ষে দুঃসাধ্য। তাই আমি নিরুপায় হয়ে জনগণের সামনে এসেছি। কমলাপুর রেলস্টেশনে বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা, সহজডটকমে  যাত্রী হয়রানির প্রতিবাদে ৬ দফা দাবিতে গণস্বাক্ষর ও অবস্থান কর্মসূচি করছি।’ সবাইকে যার যার জায়গা থেকে এ বিষয়ে প্রতিবাদ জানানোর আহ্বান জানান তিনি।

এই শিক্ষার্থীর দাবিগুলো হচ্ছে— ১. সহজডটকমে  যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে, অথবা সহজকে বয়কট করতে হবে। ২. টিকিট সিন্ডিকেট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। ৩. টিকিট কেনার ক্ষেত্রে  জনসাধারণের সমান সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। ৪. ট্রেনে জনসাধারণের জানমালের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ৫.ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। ৬. ট্রেনের সিট সংখ্যা বাড়ানো, অথবা ট্রেনের সংখ্যা বাড়াতে হবে। এইসঙ্গে সঠিক রেলের সেবার মান ও তথ্যের জবাবদিহি নিশ্চিতে শক্তিশালী মনিটরিং টিম গঠন করতে হবে।

 

/এপিএইচ/
সম্পর্কিত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
শেষ দিনে স্বস্তির ট্রেনযাত্রা
সর্বশেষ খবর
‘আনসারুল্লাহ বাংলা টিমের’ এক সদস্য গ্রেফতার
‘আনসারুল্লাহ বাংলা টিমের’ এক সদস্য গ্রেফতার
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের