X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

গাঁজা খেতে বাধা দেওয়ায় কিশোর গ্যাংয়ের হাতে খুন!

নুরুজ্জামান লাবু
২৭ জুলাই ২০২২, ১৭:৫৩আপডেট : ২৭ জুলাই ২০২২, ১৭:৫৫

রাস্তার পাশে দাঁড়িয়ে গাঁজা টানছিল দুই কিশোর। তা দেখে ধমক দিয়েছিলেন সদ্য উচ্চ মাধ্যমিক পাস করা রাশেদ ও শাকিল। এটাই তাদের জীবনের জন্য কাল হয়ে দাঁড়িয়েছিল। গাঁজা টানা সেই দুই কিশোর ছিল স্থানীয় ‘কিশোর গ্যাং’-এর সদস্য। কিছুক্ষণ পরই সহযোগীদের নিয়ে এসে রাশেদ ও শাকিলকে চড়-থাপ্পড় মারে তারা। একদিন পর তাদের ওপর চালায় পরিকল্পিত হামলা। এক পর্যায়ে রাশেদকে এলোপাতারি ছুড়িকাঘাত করলে হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। রাশেদ হত্যা মামলার এজাহারে এমন তথ্য উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) সন্ধ্যায় কিশোর গ্যাংয়ের তিন সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের পল্লবী জোনাল টিম। গ্রেফতারকৃত একজনের বয়স ১৮, বাকি দুজন ১৬ বছর বয়সী। তাদের কাছ থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত একটি সুইচ গিয়ার চাকু উদ্ধার করা হয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোস্তফা কামাল জানান, হত্যাকাণ্ডের মূল হোতা কিশোরটি রাশেদকে ছুরিকাঘাত করেছিল।

মামলার এজাহার ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাশেদ মিরপুর ১৪ নম্বর এলাকার বিএন কলেজ থেকে চলতি বছর এইচএসসি পাস করেছে। তিনি পরিবারের সঙ্গে মিরপুর ১০ নম্বর সেকশনের ডি ব্লকে থাকতেন। কিন্তু প্রায় প্রতিদিনই তিনি সি ব্লকের ওয়াসার পানির পাম্পের পাশে সাইফুলের চায়ের দোকানে বন্ধু শাকিল, ফারিদনসহ অন্যদের সঙ্গে আড্ডা দিতেন। গত ২২ জুলাই ওই এলাকায় স্থানীয় দুই কিশোরকে রাস্তার পাশে গাঁজা টানতে দেখেন রাশেদ ও শাকিল। তারা সিনিয়র হিসেবে ওই দুই কিশোরকে গাঁজা খেতে বাধা দেন। এতে ওই দুই কিশোর তাদের সহযোগীদের ডেকে এনে রাশেদ ও শাকিলের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে। প্রথম দিন বিষয়টি হাতাহাতি পর্যন্তই ছিল। পরদিন রাশেদ তার দুই বন্ধু শাকিল ও ফারদিনকে নিয়ে সেই সাইফুলের দোকানে আড্ডা দিচ্ছিলেন। তখন গাঁজা খাওয়া ওই দুই কিশোর ১০-১৫ জনের একটি দল নিয়ে এসে তাদের ওপর হামলা করে।

ঘটনার প্রত্যক্ষদর্শী ফারদিন জানান, তারা তিন বন্ধু বসে চা খাচ্ছিলেন। হঠাৎই তাদের ওপরে লাঠিসোটা নিয়ে হামলা করা হয়। এসময় রাশেদ দৌড়ে পালানোর চেষ্টা করলে তাকে ছুরিকাঘাত করা হয়। আর শাকিলকে চায়ের দোকানেই বেধড়ক মারধর করা হয়।

মামলার তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মাদক সেবনসহ এলাকায় সিনিয়র-জুনিয়র বিবাদের কারণে এই হত্যাকাণ্ডটি ঘটেছে। গ্রেফতারকৃত এক কিশোর ছুরিকাঘাতের কথা স্বীকার করে জানিয়েছে— স্থানীয় মাহমুদুল হাসান জায়েফ তাকে ছুরিটা দিয়ে রাশেদকে আঘাত করতে বলেছিল। তখন সে দৌড়ে গিয়ে রিকশায় বসে থাকা রাশেদকে পেছন থেকে এলোপাতারি ছুরিকাঘাত করে।

তদন্ত সংশ্লিষ্টরা জানান, এই ঘটনায় দায়ের হওয়া মামলায় ১১ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে। আসামিদের প্রায় সবারই বয়স ২০ এর নিচে। এদের কেউ কেউ স্কুল-কলেজে পড়লেও বেশিরভাগই এলাকায় বখাটে হিসেবে পরিচিত। এলাকায় ছোটখাটো অপরাধের সঙ্গেও অনেকে জড়িত।

তদন্ত সংশ্লিষ্ট একজন পুলিশ কর্মকর্তা জানান, গ্রেফতারকৃত মূল হত্যাকারী কিশোরটি পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছিল। এখন এলাকায় বখাটে হিসেবে পরিচিত। আরেক কিশোর স্থানীয় একটি মাদ্রাসার ছাত্র, আর অপরজন একটি স্কুলের ছাত্র বলে জানা গেছে।

মামলার তদন্ত কর্মকর্তা মিরপুর মডেল থানার এসআই সঞ্জীব কুমার সাহা জানান, এই হত্যাকাণ্ডের ঘটনায় এর আগে ছয় জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে তিন জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। দুই জনকে একদিন করে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। আরেকজনের বয়স অনেক কম হওয়ায় আদালত প্রথম দিনই তাকে কিশোর সংশোধনাগারে পাঠিয়ে দেয়।

নিহত রাশেদের বাবা রেজাউল করিম জানান, তার ছয় ছেলেমেয়ের মধ্যে রাশেদ ছিল সবার ছোট। তিনি মিরপুর ১০ নম্বরে কাগজের ব্যবসা করেন। অন্য ছেলেরা পড়াশোনা বাদ দিয়ে ব্যবসা করলেও ছোট ছেলের ইচ্ছে ছিল উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার। এজন্য এইচএসসি পাসের পর সে অনার্সে ভর্তি হওয়ার জন্য চেষ্টা করছিল। মাদকের বিরুদ্ধে কথা বলার জন্য তার জীবনটাই দিতে হলো।

রেজাউল করিম কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আর কোনও মায়ের বুক যেন এভাবে খালি না হয়। আমার ছেলেকে তো আর ফিরে পাবো না। আমি চাই— আমার ছেলের হত্যকারীরা যেন সবাই সর্বোচ্চ সাজা পায়।’

/এনএল/এপিএইচ/
সম্পর্কিত
বিএসএফের গুলিতে নিহত যুবকের মরদেহ হস্তান্তর
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
ঘরে ঢুকে যুবককে হত্যার অভিযোগ
সর্বশেষ খবর
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট