X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

শিশুরা ফিরে পাবে শৈশব

উদিসা ইসলাম
০৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:০০আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:০০

শৈশবে যদি ফেরা যেতো। সেই কাদায় লুটোপুটি, সেই যে স্লিপারে কিংবা ঘাসে পা দিয়ে বিকালটা কাটিয়ে দেওয়া। পুকুরে সাঁতরে এপার থেকে ওপার যাওয়া। কিংবা সারা শরীরে বালু মেখে একাকার হওয়া। যদি ফিরে যাওয়া যেতো।

আপনার নিজের শৈশবে ফেরার এসব স্বপ্ন দেখতে দেখতে যখন বাস্তবে ফিরে এসে দাঁড়ান, তখন দেখেন আপনার সন্তানের জন্য নেই কোনও খেলার মাঠ। তাকে কিছু শেখানোর সুযোগ মানে কেবল প্রি-স্কুল। সেই ব্যাগ কাঁধে নিয়ে স্কুলের মতোই একটা জায়গায় কিছু সময় কাটিয়ে আসা। তখনই মনটা খারাপ হয়ে ওঠে। প্রকৃতির মধ্যে বিচরণ করে শিশুর বেড়ে ওঠার সুযোগ আমরা করে দিতে পারছি না।

এই খারাপ লাগাটাকে কমিয়ে দেবে ‘শৈশব’। রাজধানীর জাকির হোসেন রোডে শিক্ষাবিষয়ক গবেষক ও লেখক গড়ে তুলেছেন শিশুদের খেলার ও শেখার জায়গা ‘শৈশব’। পুরো বাসাটা সাজানো হয়েছে শিশুর জন্য। প্রতিটা কোনায় সে শিখবে ‘অ-আ-ক-খ’। খেলার জন্য মাথা খাটানো নানা বিষয় যেমন আছে, তেমনি হাঁস নিয়ে পানিতে খেলার জন্যও বারান্দার কোণে আছে ব্যবস্থা। আর সবচেয়ে বড় যে বিষয়টি হলো, আপনার দুই থেকে আট বছর বয়সী শিশুর জন্য রয়েছে বিজ্ঞানের সাধারণ জ্ঞানের আয়োজন। শিশুরা ফিরে পাবে শৈশব

‘শৈশবে’র প্রধান নির্বাহী (সিইও) হলেন শিক্ষাবিষয়ক গবেষক ও লেখক ফারহানা মান্নান। পরিকল্পনাটা তিনি করছেন কোভিডের আগে থেকেই। শিশুরা বড় হবে নিজেদের মতো মুক্ত পরিবেশে। তিনি লিখছেন প্যারেন্টিং, বয়ঃসন্ধিকাল নিয়ে। কথা বলেছেন কী হবে আমাদের এই সময়ে শিক্ষা নিয়ে।

কী পরিকল্পনা করছেন শৈশবকে ঘিরে, এমন প্রশ্নে ফারহানা মান্নান বলেন, গত কয়েক মাস এই বাসাটাকে শিশুর উপযোগী করে তুলতে গিয়ে একটুও নিজের সময় বলে কিছু পাই না। শিশুদের ভবিষ্যৎ, তাদের জগৎ খেলাধুলা কী হবে, কোনটা তারা করতে পছন্দ করবে, কীভাবে সাজালে তাদের মনোযোগ থাকবে—কত কিছু।

তিনি আরও জানান, করোনার আগে প্রতি মাসে একটা করে ওয়ার্কশপ হতো। পরে সবকিছু বন্ধ করতে হলো, কিন্তু আমরা অনলাইনে সক্রিয় ছিলাম। নানা রকম গবেষণামূলক বিষয় নিয়ে তো শিশুরা ভাবে, খেলে, পঞ্চ ইন্দ্রিয় কাজে লাগায়, সেটিকে আরও যথাযথভাবে ব্যবহার করার একটা জায়গা তৈরির কথা ভাবছে শৈশব!

এবারের আয়োজন শুরু হচ্ছে দুই ধরনের। প্রথমটি হলো শিশুদের খেলার আয়োজন। যেকোনও সময় শিশুরা তাদের অভিভাবকদের নিয়ে এসে দুই ঘণ্টার জন্য খেলাধুলা করতে পারবে। এ দুই ঘণ্টার জন্য পরিশোধ করতে হবে ৪৯৯ টাকা। দ্বিতীয়টি হলো, শিশুর মানসিক গড়নকে বিজ্ঞানমনস্ক করে তোলা। এই কোর্সটিতে সপ্তাহে দুই দিন দুই ঘণ্টা করে ক্লাস। আপনার শিশুকে দিয়ে আসবেন, বাকিটা শৈশবের টিম করে দেবে, বলেন তিনি।

কর্মজীবী মায়েরা চান, এর পাশাপাশি যদি ডে কেয়ারের সুবিধাটা থাকতো, তাহলে শিশুর ও মায়ের জন্য এর চেয়ে ভালো সুযোগ আর হয় না।

এ বিষয়ে ফারহানা মান্নান বলেন, ‘শৈশব’ দুই থেকে আট বছর বয়সী শিশুদের জন্য। শিশুদের পাঠ্যপুস্তকের ভার নিয়ে আমরা কথা বলি কিন্তু করণীয় কী, তা কেউ বলে দেয় না। আমরা সেই সুযোগটা করে দিতে চাই। আমার কাছে মনে হয়েছে শৈশবের মধ্য দিয়ে আমরা একটা খেলার জায়গা যেমন দিতে পারছি, সমবয়সীদের সঙ্গে তাদের যোগাযোগের সুযোগটাও করে দেওয়া যাচ্ছে।

দিনের নির্দিষ্ট সময়ে খেলা এবং খেলার মধ্য দিয়ে একটি বৈজ্ঞানিক পদ্ধতি নিয়ে আসা। আমরা ডে কেয়ারের বিষয়টিও ভাবছি। শিগগির হয়তো শুরু করতে পারবো বলে জানান প্রধান নির্বাহী।

/এনএআর/
সম্পর্কিত
শিশু সুরক্ষায় সমাজকর্মীর সংখ্যা ৪০ শতাংশ বাড়িয়েছে সরকার: ইউনিসেফ
দেশে শিশুদের উপযোগী কার্টুনের অভাব
রংপুরে ‘মা ও শিশুস্বাস্থ্য তথ্য’ বইয়ের পাইলট প্রকল্প উদ্বোধন
সর্বশেষ খবর
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
গাছশূন্য ২০ কিলোমিটার সড়ক, তাপপ্রবাহে পথচারীদের দুর্ভোগ
গাছশূন্য ২০ কিলোমিটার সড়ক, তাপপ্রবাহে পথচারীদের দুর্ভোগ
প্রথমবার মেজর লিগ সকারের প্লেয়ার অব দ্য মান্থ মেসি
প্রথমবার মেজর লিগ সকারের প্লেয়ার অব দ্য মান্থ মেসি
গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৪১
গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৪১
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ