X
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২
২৩ অগ্রহায়ণ ১৪২৯

বিমা গ্রাহকের টাকা আত্মসাৎ, ৭ যুক্তরাজ্যপ্রবাসী গ্রেফতার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ সেপ্টেম্বর ২০২২, ১৮:৩০আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৯:১১

গ্রাহকের টাকা আত্মসাৎ করার অভিযোগে হওয়া একটি মামলায় সাত যুক্তরাজ্যপ্রবাসী ঢাকায় এসে গ্রেফতার হয়েছেন। গ্রেফতার অভিযুক্ত সবাই ‘হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের’ নেতৃস্থানীয়। তারা ওই কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) যোগ দিতে ঢাকায় এসেছিলেন। তাদের বিরুদ্ধে আদালতের পরোয়ানা থাকায় ‍মতিঝিল থানা পুলিশ তাদের গ্রেফতার করে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকালে গ্রেফতারের বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসির আরাফাত খান।

তিনি জানান, ‘বিমার মেয়াদ শেষ হওয়ার পরও গ্রাহকদের টাকা বুঝিয়ে দেয়নি কোম্পানিটি। এ জন্য মাগুরার শালিখা উপজেলার চার ভুক্তভোগী আদালতে মামলা করেছিলেন। ওই মামলায় আদালত তাদের বিরুদ্ধে পরোয়ানা দিয়েছিলেন। হোমল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানির অফিস আমার থানা এলাকায়, তাই পরোয়ানা সব এই থানায় এসেছে। আমরা পরোয়ানা অনুযায়ী ২১ সেপ্টেম্বর ওই কোম্পানির অফিস থেকে তাদের গ্রেফতার করেছি। তাদের আদালতে পাঠানো হয়েছে। এরপর কী হয়েছে, তা আর আমাদের জানা নেই।’

গ্রেফতার ব্যক্তিরা হলেন ওসমানীনগর উপজেলার বাসিন্দা জামাল মিয়া ও তার ভাই কামাল মিয়া, বিশ্বনাথের আবদুল আহাদ ও তার ভাই আবদুল হাই, সুনামগঞ্জ ছাতকের জামাল উদ্দিন এবং মহানগরীর শাহজালাল উপশহরের আবদুর রাজ্জাক। আবদুর রব নামের আরেক ব্যক্তির বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

গ্রেফতারকৃতদের মধ্যে জামাল মিয়া ‘হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’র ভাইস চেয়ারম্যান ও বাকি সবাই পরিচালক। গ্রাহকের পলিসির টাকা আত্মসাতের অভিযোগে গ্রেফতার করা হয় তাদের।

পুলিশ সূত্র জানায়, মাগুরার শালিখা থানাধীন আড়পাড়া আঞ্চলিক কার্যালয়ের বিমা গ্রাহকদের টাকা আত্মসাৎ করে প্রতারণামূলকভাবে বিশ্বাস ভঙ্গের অভিযোগে তাদের বিরুদ্ধে চারটি মামলা করা হয়। আদালত মামলাগুলো আমলে নিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আসামিদের বিরুদ্ধে।

সূত্র আরও জানায়, কোম্পানিটির বিরুদ্ধে গ্রাহকদের অর্থ আত্মসাৎ ও বিমা দাবির টাকা মিটিয়ে না দেওয়ার অভিযোগ রয়েছে অনেক দিনের। এ ছাড়া নানা অনিয়ম রয়েছে ব্যবস্থাপনায়।

এ ঘটনায় লন্ডন ও সিলেট-সুনামগঞ্জে তৈরি হয়েছে ব্যাপক প্রতিক্রিয়া।

লন্ডনে সংবাদ সম্মেলন
বৃহস্প‌তিবার রা‌তে ইউকেবিসিসিআই ও বাংলাদেশ ক্যাটারারস অ্যাসোসিয়েশনের উ‌দ্যো‌গে যুক্তরাজ্যের সাত বিশিষ্ট বিনিয়োগকারীকে বাংলাদেশে মিথ্যা মামলা দিয়ে হয়রানি, গ্রেফতার ও জেলে পাঠানোর ঘটনায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট ব্যবসায়ী বজলুর রশীদ এমবিইর সভাপতিত্বে ও ফরহাদ হোসেন টিপুর পরিচালনায় অনুষ্ঠিত সংবাদ স‌ম্মেল‌নে বক্তব্য দেন ইউকেবিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট ও ইকবাল ব্রাদার্সের স্বত্বাধিকারী ইকবাল আহমদ, সংগঠনের বর্তমান প্রেসিডেন্ট ড. এম জি মাওলা মিয়া, বিসিএর প্রেসিডেন্ট এম এ মুনিম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিএর সেক্রেটারি মিঠু চৌধুরী, ওলি খান এমবিই ও অন্য নেতারা। এ সময় বাংলাদেশে বিনিয়োগকারী সাত প্রবাসী ব্যবসায়ীকে সম্পূর্ণ ভিত্তিহীন ও ষড়যন্ত্রমূলক মামলা দিয়ে জেলে পাঠানোর নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

আয়োজকরা বলেন, এই সাত বিনিয়োগকারী বাংলাদেশে হোম ইন্স্যুরেন্স লিমিটেডের বার্ষিক সভায় যোগদানের জন্য গিয়েছিলেন। কিন্তু তারা কিছু জানার আগেই পুলিশ তাদের অফিস থেকে গ্রেফতার করে মতিঝিল থানায় নিয়ে যায়। সেখান থেকে তাদের ২০০ মাইল দূরবর্তী মাগুরা জেলে পাঠিয়ে দেয়। বাংলাদেশে পুলিশ ও বিচারব্যবস্থায় নিরপেক্ষতা ও সুবিচার না পেলে প্রবাসী ও পরবর্তী প্রজন্ম বাংলাদেশে আর কোনও বিনিয়োগ করবে না।

যারা মিথ্যা মামলা দিয়ে সাত প্রবাসীকে কষ্ট দিয়েছে, তাদের শাস্তি প্রদান, মিথ্যা মামলা প্রত্যাহার ও সব প্রবাসীর জানমালের নিরাপত্তা বিধানের দাবি জানান তারা।

/এআরআর/এনএআর/
পরিবার কল্যাণ সহকারী পদে ‘ভুল তথ্য দিয়েও’ উত্তীর্ণ, নিয়োগ বাতিলের দাবি
পরিবার কল্যাণ সহকারী পদে ‘ভুল তথ্য দিয়েও’ উত্তীর্ণ, নিয়োগ বাতিলের দাবি
মার্চে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ 
মার্চে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ 
৮ ডিসেম্বর যেভাবে হানাদার মুক্ত হয় কুমিল্লা
৮ ডিসেম্বর যেভাবে হানাদার মুক্ত হয় কুমিল্লা
ইকুরিয়ার নিয়ে এলো ‘ইন্সটা পে’
ইকুরিয়ার নিয়ে এলো ‘ইন্সটা পে’
সর্বাধিক পঠিত
টানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষটানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
নয়াপল্টনে আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তিটি কে?
নয়াপল্টনে আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তিটি কে?
নিষেধাজ্ঞার জাল ভেদ করে কাতার কাঁপানো মিস ক্রোয়েশিয়া!
নিষেধাজ্ঞার জাল ভেদ করে কাতার কাঁপানো মিস ক্রোয়েশিয়া!
বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি
বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি
সরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল
ব্যাগ নিয়ে কার্যালয়ে ঢুকে গ্রেফতার দেখাবেসরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল