X
সোমবার, ২৮ নভেম্বর ২০২২
১৩ অগ্রহায়ণ ১৪২৯

সবার ভালোবাসায় প্রাণবন্ত থাকতে চান প্রবীণরা

মাহফুজ সাদি
০১ অক্টোবর ২০২২, ২৩:১৬আপডেট : ০১ অক্টোবর ২০২২, ২৩:২৪

প্রতিবছরের ১ অক্টোবর বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বেশ ঘটা কর পালিত হয়েছে আন্তর্জাতিক প্রবীণ দিবস। কিন্তু বাঙালি প্রবীণদের মাঝে এই দিনটি নিয়ে তেমন কোনও আগ্রহ নেই। তারা বলছেন, সবকিছুর বিনিময়ে যে পরিবারকে গড়ে তুলেছেন, জীবনের শেষ সময়ে তাদের নিরন্তর ভালোবাসায় প্রাণবন্তভাবে কাটিয়ে দেওয়া ছাড়া আর কিছুই চান না। এতটুকু চাওয়াই পূরণ হচ্ছে না অনেকের, যা নিয়ে ভুগতে হয় আমৃত্যু।

সংশ্লিষ্টরা বলছেন, বাঙালি পরিবার মানেই একসময় যৌথ পরিবার মনে করা হতো। এই পরিবারের সদস্যরা মূলত বয়স্ক বাবা-মা, তাদের সন্তান ও নাতি-নাতনিদের নিয়ে গঠিত। এখন সময় বদলেছে। তাই পরিবারগুলোও যৌথ থেকে ক্রমাগতভাবে ভেঙে ছোট বা একক হচ্ছে। এর ফলে সিনিয়র সিটিজেন হিসেবে যাদের বিবেচনা করা হয়, সেই বয়স্ক বা প্রবীণ ব্যক্তিদের নানামুখী সমস্যার মুখে পড়তে হচ্ছে।

প্রবীণ দিবস সামনে রেখে শুক্র ও শুনিবার (৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর) বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে বিভিন্ন শ্রেণির অন্তত এক ডজন বয়স্ক ব্যক্তির সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলার চেষ্টা করা হয়। তাদের মধ্যে যেমন উচ্চশিক্ষিত ও পদস্থ চাকরি থেকে অবসরে যাওয়া উচ্চ ও মধ্যবিত্তরা রয়েছেন, তেমনই অর্ধশিক্ষিত ও অশিক্ষিত নিম্নবিত্তের মানুষও রয়েছেন। এসব মানুষের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া এসেছে।

শুক্রবার সকালে রাজধানীর রমনা পার্কে ব্যায়াম করতে আসা সরকারি চাকরি থেকে অবসরে যাওয়া কয়েকজন প্রবীণ ব্যক্তির সঙ্গে কথা বলার চেষ্টা করা হয়। তাদের মধ্যে তিন জন উচ্চবিত্ত প্রবীণ ইস্যুতে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানালেন। যাদের চোখে-মুখে ক্লান্তি আর নিষ্প্রাণতার ছাপ স্পষ্ট ছিল। বাকিদের মধ্যে একজন উচ্চবিত্ত এবং পাঁচ জন মধ্যবিত্ত বয়স্ক ব্যক্তি কথা বললেন। তবে তারা কেউই ছবি তুলতে বা ক্যামেরার সামনে আসতে রাজি হননি।

আফসার উদ্দিন (৮৫) নামের একজন বলেন, ‘ফার্স্ট ক্লাস কর্মকর্তার চাকরি থেকে অবসর নিয়েছি বছর দশক হলো। সারা জীবনের উপার্জন স্ত্রী ও একমাত্র ছেলের পেছনে ব্যয় করেছি। বড় হয়ে ছেলে বিলেতে পাড়ি জমিয়েছে। তার বউ ও বাচ্চা দুটোও সেখানে থাকে। ঢাকায় আমার কেনা ফ্ল্যাটে আমি আর আমার স্ত্রী অনেকটা নিঃসঙ্গভাবেই দিন পার করছি। দুজনের একজনের কিছু হয়ে গেলে অন্যজনের কী অবস্থা হবে, সেটা ভেবেই দুশ্চিন্তা হয়। অথচ সন্তান-নাতিরা কাছে থাকলে এই চিত্রটা ভিন্নতর হবো।’

এদিন রমনা পার্কে সকালে হাঁটার পর একটি কংক্রিটের বেঞ্চে বসে বিশ্রাম নেওয়া মধ্যবিত্ত পরিবারের চার বয়স্ক ব্যক্তি কথা বলেন বাংলা ট্রিবিউনের সঙ্গে। তারা ঘুরেফিরে প্রায় অভিন্ন সুরে জানান, শরীরে যখন শক্তি ছিল, তখন পরিবারকে নেতৃত্ব দিয়েছেন। এখন পড়ন্ত বেলায় সেসব ভেবে অবাক হন। নিম্নবিত্ত পরিবার থেকে উঠে এসে উচ্চশিক্ষা নিয়ে প্রতিষ্ঠিত হয়েছেন এই ঢাকা শহরে। সন্তানদের উচ্চশিক্ষার ব্যবস্থা করেছেন। তারা এখন ভালো চাকরিও করছে। সন্তানরা নিজেদের কাজ আর বাচ্চাদের নিয়ে অনেক বেশি ব্যস্ত থাকে।

এই চার জনের তিন জনই সন্তানদের সঙ্গে একত্রে বসবাস করছেন। আতাউল হক (৭০) ও শাহরিয়ার আলম (৬০) বলেন, ‘ছেলে-মেয়েদের অবস্থাটা আমরা বুঝি। আমাদের সময় আর এখনকার সময়ের মধ্যে অনেক পার্থক্য। তবে তারা যতটুকু পারে খোঁজখবর নেয় সব সময়। মন খুলে কথা বলার চেষ্টা করে সময় পেলে। কিন্তু নাতি-নাতনিদের খুব একটা কাছে পাওয়া যায় না। তারা যেটুকু ফ্রি সময় পায়, মোবাইল অথবা কম্পিউটার নিয়ে ব্যস্ত থাকে। আমরা যেভাবে দাদা-দাদি, নানা-নানিদের সঙ্গে মিশতাম, তারা সেভাবে মিশছে না। ফলে সকাল ও বিকালে অলস সময়ে বুড়োরা মিলে একসঙ্গে বসে সময় কাটাচ্ছি।’

অবশ্য একসঙ্গে বসে আলাপ করা আরেক জন নজমুস সাদাতের (৬৫) মনঃকষ্ট অন্যখানে। তিনি বলেন, তার দুই সন্তানের কারও বাচ্চা হচ্ছে না। ফলে অন্যদের মতো তিনি নাতি-নাতনির মুখই দেখতে পারেননি এখনও। দুই সন্তান ও পুত্রবধূদের সঙ্গে যেটুকু সম্ভব কথাবার্তা বলেন।

রাজধানীর ঐতিহ্যবাহী এই রমনা পার্কের বাইরের রাস্তা দিয়ে শনিবার সকালে পায়ে হেঁটে গুলিস্তান যাচ্ছিলেন দবিরুল মিয়া। প্রায় ষাট বছর বয়সী এই বৃদ্ধের কাছে প্রবীণ দিবস একধরনের বড়লোকি ও বিলাসী ব্যাপার। তিনি বলছিলেন, ‘আমরা গরিব মানুষ, অশিক্ষিত মানুষ। ওসব প্রবীণ-ট্রবিন বুঝি না। ওসব দিয়ে কী করবো, ঠিকভাবে খেতে পারি না। ছেলে-মেয়ে আছে তাদের আলাদা সংসার নিয়ে। আমি আর আমার স্ত্রী আলাদা থাকছি। মাঝেমধ্যে নাতি-পুতি নিয়ে বেড়াতে আসে আমার বাসায়। সন্তানরা ঠিকমতো টাকাপয়সাও দেয় না। নিজেকে আয় করে সংসার চালাতে হয়। এখন বলেন আপনাদের ওই দিবস দিয়ে আমি কী করবো?’

যে ডজনখানেক প্রবীণের সঙ্গে কথা হলো, তারা প্রায় সবাই-ই কোনও না কোনোভাবে বলছেন বা বোঝাতে চেয়েছেন, পরিবারের সদস্যদের সঙ্গে আনন্দ-বেদনা ভাগাভাগি করে থাকতে চান। নিরন্তর ভালোবাসায় প্রাণবন্ত থাকতে চান। জীবনের শেষ সময়টায় অবহেলাকে তারা প্রচণ্ডভাবে ভয় পান। বিষয়টি দিবসকেন্দ্রিক চিন্তা করলে বৃদ্ধাশ্রমের মতো মন আঁতকে ওঠে। পরিবারের নবীন সদস্যদের বিষয়টি ভালোভাবে অনুধাবন করারও আকুতি এই প্রবীণদের। 

১৯৯০ সালে ১ অক্টোবরকে আন্তর্জাতিক প্রবীণ দিবস হিসেবে পালনের সিদ্ধান্তের কথা জানায় জাতিসংঘ। বয়স্ক মানুষদের সুরক্ষা ও অধিকার নিশ্চিত এবং বার্ধক্য নিয়ে বিশ্বব্যাপী জনসচেতনতা সৃষ্টি করতে দিবসটি পালিত হয়ে আসছে ১৯৯১ সাল থেকে। গড় আয়ু অনুযায়ী, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৬০ বছর ও তার চেয়ে বেশি বয়সের ব্যক্তিকে প্রবীণ হিসেবে বিবেচনা করা হয়। উন্নত দেশগুলোতে এই বয়সসীমা ৬৫ বছর ও তদূর্ধ্ব।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে প্রবীণ মানুষের সংখ্যা প্রায় ১ কোটি ৪০ লাখ। যা ২০২৫ সাল নাগাদ ১ কোটি ৮০ লাখ ছাড়িয়ে যাবে। আর ২০৫০ সালে এই সংখ্যাটি দাঁড়াবে প্রায় সাড়ে ৪ কোটি। ফল তখন প্রতি ৫ জনের একজন প্রবীণ হবেন, এটি জনসংখ্যার প্রায় ২০ শতাংশ হবে।

ইউনিসেফ বলছে, দুই থেকে আড়াই দশকের মধ্যে প্রবীণপ্রধান দেশে পরিণত হবে বাংলাদেশ। তবে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তথ্য অনুযায়ী, জনসংখ্যার দিক দিয়ে ২০২৯ সালে প্রবীণমুখিতার তালিকায় নাম লেখাবে এ দেশ। সেই হিসাবে একাত্তরে স্বাধীন হওয়া বাংলাদেশের প্রবীণপ্রধান দেশ হতে বাকি আছে মাত্র ১৮ বছর।

এমন প্রেক্ষাপটে শনিবার (১ অক্টোবর) ৩২তম আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হলো। এবার দিবসটির প্রতিপাদ্য ছিল, ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিনটি পালন করতে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদফতর নানা কর্মসূচি পালন করে।

/এমআর/এনএআর/
বন্ধুর হবু স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, ইমাম-মাদ্রাসার শিক্ষক গ্রেফতার
বন্ধুর হবু স্ত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, ইমাম-মাদ্রাসার শিক্ষক গ্রেফতার
সদরঘাটে লঞ্চ চলাচল স্বাভাবিক হবে মঙ্গলবার থেকে
সদরঘাটে লঞ্চ চলাচল স্বাভাবিক হবে মঙ্গলবার থেকে
রাজশাহীতে গণসমাবেশের অনুমতি এখনও পায়নি বিএনপি
রাজশাহীতে গণসমাবেশের অনুমতি এখনও পায়নি বিএনপি
হোটেল-মোটেল পর্যটন করপোরেশনের আওতায় এনে মনিটরিংয়ের পরামর্শ
হোটেল-মোটেল পর্যটন করপোরেশনের আওতায় এনে মনিটরিংয়ের পরামর্শ
সর্বাধিক পঠিত
‘বিএনপিকে চালায় আ.লীগ, আমরা না চাইলে নির্বাচনে আসতে পারবেন না’
‘বিএনপিকে চালায় আ.লীগ, আমরা না চাইলে নির্বাচনে আসতে পারবেন না’
ইতালিতে জরুরি অবস্থা ঘোষণা
ইতালিতে জরুরি অবস্থা ঘোষণা
চাকরি ছাড়ছেন ডিএনসিসির পাঁচ ভেটেরিনারি কর্মকর্তাই!
চাকরি ছাড়ছেন ডিএনসিসির পাঁচ ভেটেরিনারি কর্মকর্তাই!
মরক্কোর বিপক্ষে হারের পর বেলজিয়ামে দাঙ্গা
মরক্কোর বিপক্ষে হারের পর বেলজিয়ামে দাঙ্গা
মঙ্গলবার বাজারে আসছে দুই ও পাঁচ টাকার নতুন নোট
মঙ্গলবার বাজারে আসছে দুই ও পাঁচ টাকার নতুন নোট