X
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২
১৬ অগ্রহায়ণ ১৪২৯

হেলাল হাফিজের জন্মদিনে আনন্দসন্ধ্যা

মাহফুজ সাদি
০৮ অক্টোবর ২০২২, ০১:১৫আপডেট : ০৮ অক্টোবর ২০২২, ০১:১৫

সাপ্তাহিক ছুটির দিনের শুক্রবার (৭ অক্টোবর) শারদীয় সন্ধ্যা বলে কথা! বাংলা ঋতুর এই সময়ে নগরবাসী সাধারণত কাশবনে ঘুরতে যান, ক্লান্তির সন্ধ্যাটা কাটে বাসায়। অনেকে শরতের বিকালে কাশফুলের নরম ছোঁয়ায় হারিয়ে গেলেও ব্যতিক্রম দেখা গেছে রাজধানীর সৃজনশীল অঙ্গনে। নানা আয়োজনে মুখরিত ছিল সাংস্কৃতিক অঙ্গন।

এদিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে সন্ধ্যায় শুরু হয় বরেণ্য আবৃত্তিকার শিমুল মুস্তাফার একক আবৃত্তি পরিবেশন ‘যন্ত্রণার মেঘ বৃষ্টি ঝড়’। বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমির এই আয়োজনে বিমোহিত হয়েছেন আবৃত্তিপ্রেমীরা। পিনপতন নীরবতায় কেবল একটি কণ্ঠের নানা বাঁকে শব্দশৈলীর দারুণ কারুকাজ প্রত্যক্ষ করেন তারা। সাংস্কৃতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূরকে ‘আজীবন সম্মাননা পদক’, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহকে ‘শব্দ সারথি পদক’এবং ইয়ুথ গ্লোবাল ফাউন্ডেশনের চিফ পেট্রন ও চেয়ারম্যান সিমা হামিদকে ‘বৈকুণ্ঠ সম্মাননা পদক’ প্রদান করা হয়।

জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে সন্ধ্যায় শুরু হয় শিমুল মুস্তাফার একক আবৃত্তি পরিবেশন ‘যন্ত্রণার মেঘ বৃষ্টি ঝড়’ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যায় এস এম সোলায়মান প্রণোদনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাধব মালঞ্চী-থিয়েটার আর্ট ইউনিট প্রবর্তিত ‘এস এম সোলায়মান প্রণোদনা ২০২০ ও ২০২২’ পেয়েছেন যথাক্রমে সায়িক সিদ্দিকী ও অভিনয়শিল্পী মহসিনা আক্তার। এ ছাড়া করোনার সময় সাহসী ভূমিকা রাখায় পাঁচ নাট্যজনকে ‘মানব হিতৈষী সম্মাননা’ দেওয়া হয়। তারা হলেন– আলোক মাহমুদ, রজত কান্তি গুপ্ত, কামাল উল্লাহ সরকার, শাহীন আহমেদ ও সানোয়ার আলম খান দুলু। অনুষ্ঠানে বক্তৃতা করেন তারিক আনাম খান, খন্দকার তাজমি নূর ও অধ্যাপক শফি আহমেদ।

এ ছাড়া জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যায় 'সক্রেটিসের জবানবন্দি' মঞ্চস্থ করে দৃশ্যপট। জাতীয় চিত্রশালা মিলনায়তনে আবৃত্তি মঞ্চের আবৃত্তি অনুষ্ঠান ছিল। এসব আয়োজনে দর্শক-শ্রোতাদের ভিড় লক্ষ করা যায়। অনুষ্ঠান উপভোগ করে সংস্কৃতিপ্রেমীরা বলেন, শরতের কাশবনে গেলে কেবল প্রকৃতির সৌন্দর্য দেখা যেতো। কিন্তু সৃজনশীল অঙ্গনে এসে মেধা ও মননের সমৃদ্ধি এসেছে। এ জন্যই শুক্রবারের ছুটির দিনটিতে সবকিছু রেখে শিল্পকলা একাডেমিতে চলে এসেছেন তারা।

এদিকে, নিঃসঙ্গতার কবি হেলাল হাফিজের ৭৫তম জন্মদিন উপলক্ষে সন্ধ্যায় ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রের পঞ্চম তলায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে কবির কবিতা নিয়ে লেখা ‘ফুল ও ফুলকি’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটি লিখেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী। অনুষ্ঠানে কবি হেলাল হাফিজের কবিতা আবৃত্তি করা হয়।

আলোচনায় অংশ নেন– কবি মিনার মনসুর, অধ্যাপক মিল্টন বিশ্বাস, ছড়াকার রবীন আহসান, কবি ঠোকন ঠাকুর, কবি কাজল রশীদ শাহীন, ফটোগ্রাফার সুদীপ্ত সালাম, কবি মনির ইউসুফ, কবি শিমুল সালাহউদ্দিন, মোহাম্মদ আলী, অধ্যাপক শ্যামলী নাসরিন, ইরশাদুল হক টিংকু, কবি ইসমত শিল্পী। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কবি ইমরান মাহফুজ।

অনুষ্ঠানে নিজের অনুভূতি প্রকাশ করে কবি হেলাল হাফিজ বলেন, ‘এই অনুষ্ঠান অনেক আনন্দের। এই আনন্দে চাই বাকি কাজগুলো করে যেতে। জীবনে যা করেছি, তার চেয়ে দ্বিগুণ পেয়েছি।’

১৯৮৬ সালে প্রকাশিত হয় কবির প্রথম কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’। ব্যাপক জনপ্রিয়তা পাওয়া এই কাব্যগ্রন্থের কবিতার পঙ্‌ক্তি ‘এখন যৌবন যার, যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ এখনও মানুষের মুখে মুখে ফেরে।

জন্মদিনে নিজের লেখালেখি প্রসঙ্গে কবি হেলাল হাফিজ বলেন, ‘সত্তর-আশির দশকে দেখেছিলাম, যেদিন মেলা (অমর একুশে গ্রন্থমেলা) শেষ হতো, পরদিন থেকে বইয়ের নামগন্ধ পাওয়া যেত না। কোনও কবিতার কথা শোনা যেত না। এটা আমাকে ভীষণ পীড়িত করেছিল। সিদ্ধান্ত নিয়েছিলাম, খুব কম লিখবো। আমার বইয়ের সংখ্যা হবে খুব কম, কিন্তু এমন কিছু লিখবো, যা অনেক মেলা পর্যন্ত দীর্ঘায়ু হবে। এমন বই লিখবো, যা মানুষের মন ও মগজে দীর্ঘায়ু হবে।’

বইয়ের মোড়ক উন্মোচন শেষে লেখক মোহাম্মদ আলী বলেন, ‘আজকের এই আয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় আমার জীবনে। কবিতার জন্য আমার কাজ শ্রেষ্ঠ কিনা জানি না, তবে বড়ো কাজের শুরু মাত্র।’

দ্রোহ ও ভালোবাসার কবি হেলাল হাফিজ অসুস্থ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার জন্মদিনের সকালে সাহিত্যের ছোটকাগজ ‘নান্দিক’ সম্পাদক কবি ইসমত শিল্পীসহ অনেকে মিলে শুভেচ্ছা জানান।

অন্যদিকে, দনিয়া স্টুডিও থিয়েটার হলের আয়োজনে ‘কর্মে ও ভাবনায়: রামেন্দু মজুমদার’ শীর্ষক আলোচনা সভা হয়েছে। অনুষ্ঠানে আসা তরুণ সংস্কৃতিকর্মী ও শিক্ষক-শিক্ষার্থীদের সামনে নিজের জীবন, কর্ম ও ভাবনা নিয়ে খোলামেলা কথা বলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। দনিয়া স্টুডিও থিয়েটার হলের পরিচালনা পরিষদের পরিচালক শাহনেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আবু আজাদ।

অনুষ্ঠানে রামেন্দু মজুমদার বলেন, ‘শিক্ষার্থী ও তরুণদের মাঝে সাংস্কৃতিক কর্মকাণ্ড আরও জোরদার করতে হবে। বর্তমানে সাম্প্রদায়িকতা বড় সংকট হয়ে দেখা দিয়েছে, যার প্রভাব থেকে থেকে আগামী প্রজন্মকে রক্ষা করতে হবে। সে জন্য রাজনীতিক কর্মকাণ্ডে ধর্মের ব্যবহার সীমিত করার কোনও বিকল্প নেই।’

এ ছাড়া দেশের একমাত্র সংগীত বিষয়ক পত্রিকা 'সরগম'- এর ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা, কেক কাটা ও সংগীতের আয়োজন করা হয়। বিকালে জাতীয় প্রেস ক্লাবের ভি আই পি লাউঞ্জের এই আয়োজনে বিশিষ্টজনরা বক্তব্য রাখেন। কাজী রওনক হোসেন সম্পাদিত সরগমের সাংস্কৃতিক দলের পরিবেশনার পর অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পীরা এবং সরগম সাংস্কৃতিক দলের শিল্পীরা।

 

/এমএএ/
কম্পিউটারে বাংলা পত্রিকা প্রকাশের যাত্রাকে স্মরণীয় রাখতে স্মারক ডাকটিকিট
কম্পিউটারে বাংলা পত্রিকা প্রকাশের যাত্রাকে স্মরণীয় রাখতে স্মারক ডাকটিকিট
কিশোর গ্যাংয়ের হামলায় কলেজ শিক্ষার্থী খুন
কিশোর গ্যাংয়ের হামলায় কলেজ শিক্ষার্থী খুন
আইইবিতে ‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ বইয়ের মোড়ক উন্মোচন
আইইবিতে ‘প্রকৌশল কোডস এবং মান ইন্ডেক্স’ বইয়ের মোড়ক উন্মোচন
দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি জাপান-ক্রোয়েশিয়া, স্পেন-মরক্কো
দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি জাপান-ক্রোয়েশিয়া, স্পেন-মরক্কো
সর্বাধিক পঠিত
চার মিনিটের ঝড়ে স্পেনকে হারিয়ে নক আউটে জাপান
চার মিনিটের ঝড়ে স্পেনকে হারিয়ে নক আউটে জাপান
ইলন মাস্ককে পরিস্থিতি দেখে যেতে বললেন ক্ষুব্ধ জেলেনস্কি
ইলন মাস্ককে পরিস্থিতি দেখে যেতে বললেন ক্ষুব্ধ জেলেনস্কি
ভৈরব নদে কুমিরের দুই ঘণ্টা ‘রৌদ্রস্নান’, সতর্ক থাকার আহ্বান
ভৈরব নদে কুমিরের দুই ঘণ্টা ‘রৌদ্রস্নান’, সতর্ক থাকার আহ্বান
১০০ এলসি বন্ধ করেছি: গভর্নর
১০০ এলসি বন্ধ করেছি: গভর্নর
কম্বল কম আসায় ফেরত দিলেন ইউপি চেয়ারম্যানরা
কম্বল কম আসায় ফেরত দিলেন ইউপি চেয়ারম্যানরা