X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সড়ক পরিবহন আইন বাস্তবায়নের অপেক্ষা ফুরোচ্ছে না

রিয়াদ তালুকদার
০৫ নভেম্বর ২০২২, ১০:০০আপডেট : ০৫ নভেম্বর ২০২২, ১৬:৫৮

২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সড়ক পরিবহন আইন পরিবর্তন করতে বাধ্য হয় সরকার। ওই বছর আইন প্রণয়ন‌ হলেও বেশ কয়েক বছর ধরে বিধিমালা তৈরিতে এক মন্ত্রণালয় থেকে অন্য মন্ত্রণালয়ে ঘুরছে ফাইল। বছরের পর বছর সময় ক্ষেপণ হলেও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরতরা তাকিয়ে আছেন, কবে তৈরি হবে বিধিমালা। বিধিমালা হওয়ার পর কবে থেকে কার্যকর হবে আইনটি, এমন প্রতীক্ষায় সড়ক নিরাপত্তায় কাজ করা অনেকেই।

সড়ক পরিবহন আইন ২০১৮-এর অধীনে সড়ক বিধিমালা-২০২১ যাচাইয়ের জন্য আইন মন্ত্রণালয় ও অর্থ বিভাগে পাঠিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। বিধিমালার বিভিন্ন বিষয় বিচার-বিশ্লেষণ করে আইন মন্ত্রণালয় এ ব্যাপারে সিদ্ধান্ত দেবে। এ ছাড়া বিধিমালায় আর্থিক বিষয়টি খতিয়ে দেখতে পর্যালোচনা করছে অর্থ মন্ত্রণালয়। বিআরটিএ সূত্রে জানা গেছে, বিধিমালা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে রয়েছে। পরবর্তী সময়ে এ বিধিমালার যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে কার্যকর ব্যবস্থা নেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

যে প্রেক্ষাপটে আইনটি পরিবর্তন করা হয়েছিল, আদৌ সেই লক্ষ্য বাস্তবায়িত হবে কি না, ধারাগুলো পরিবর্তন-পরিবর্ধন করে মালিকদের সুযোগ করে দেওয়া হবে কি না; এসব প্রশ্ন নিরাপদ সড়ক নিয়ে কাজ করা বিশেষজ্ঞদের মধ্যেও। এ ছাড়া চালকদের বেতনকাঠামো এবং আট ঘণ্টার বেশি গাড়ি না চালানো, চালকদের দক্ষ করে তৈরি করার জন্য প্রশিক্ষণ, সড়কের ত্রুটি নির্ধারণ করে সে অনুযায়ী কার্যকর ব্যবস্থা নেওয়া, চালকদের বেপরোয়া গতি নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়াসহ নানা বিষয় সম্পর্কে এখনও দৃশ্যমান কোনও অগ্রগতি দেখা যায়নি। বিধিমালা এখনও না হওয়ায় বাস্তবায়ন করা যাচ্ছে না আইনটির।

বিআরটিএ সূত্রে জানা গেছে, মহাসড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে সড়ক পরিবহন আইন ২০১৮, সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন ২০১৭, রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭, ট্যাক্সি ক্যাব সার্ভিস গাইডলাইন ২০১০ এরই মধ্যে প্রণয়ন করা হয়েছে। সড়ক পরিবহন বিধিমালা ২০২১-এর খসড়া লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগে ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছে। অচিরেই এ বিষয়ে সিদ্ধান্ত পাওয়া যাবে। পরবর্তী সময়ে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বিধিমালা প্রণয়নে।

যদিও সড়ক নিয়ে কাজ করা ব্যক্তিরা বলছেন, বিধিমালায় বিআরটিএ কী ধরনের পরিবর্তন-পরিবর্ধন করেছে, এ বিষয়ে এখনও কোনও সুস্পষ্ট ধারণা পাওয়া যায়নি। মালিকদের স্বার্থ রক্ষা বিষয় বিবেচনা করে বিআরটিএ বিধিমালা প্রণয়নে কাজ করলে তা হবে আরও অনিরাপদ। এ জন্য বিধিমালা প্রণয়নের পাশাপাশি আইন কার্যকর থাকতে হবে রাজনৈতিক বাস্তবায়ন ও রাজনৈতিক সদিচ্ছা। তা না হলে যত আইন কিংবা নীতিমালা, বিধিমালা হোক না কেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কোনও কার্যকর ফল আসবে না।

বিআরটিএ পরিচালক (রোড অ্যান্ড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘সড়ক পরিবহন আইনের বিধিমালার কাজ শেষ করে বিআরটিএ থেকে আইন ও অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সবশেষ অর্থ মন্ত্রণালয়ের একটি অনাপত্তির প্রয়োজন হয়। যাচাই-বাছাইয়ের জন্য বিধিমালাটি অর্থ মন্ত্রণালয়ে রয়েছে। যখনই অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন হয়ে আসবে, তার পরেই সড়ক পরিবহন ও সেতু বিভাগ থেকে পরিপত্র জারি করা হবে। আমরা আশা করছি অচিরেই এই বিধিমালা জারি করা হবে।’

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিধিমালায় কোন কোন বিষয় পরিবর্তন-পরিবর্ধন হয়েছে, জামিন অযোগ্যের বিষয়টি পরিবর্তন করা হয়েছে কি না, এসব বিষয় সম্পর্কে আমরা এখনও কোনও কিছু জানি না। বাংলাদেশের অনেক কিছুরই আইন রয়েছে, আইনের বিধিমালা রয়েছে। কিন্তু সে ধরনের অপরাধগুলো বন্ধ হচ্ছে না। ২০১৮ সালে সড়ক পরিবহন আইন করা হয় কিন্তু এখনও বিধিমালা না হওয়ায় এটি অকার্যকর হয়ে পড়ে আছে।’ বিধিমালা হলেও বাস্তবায়ন কতটুকু হবে, সে বিষয়েও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা সভাপতি ইলিয়াস কাঞ্চন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিআরটিএ থেকে জানানো হয়েছে, সড়ক পরিবহন আইনের বিধিমালা প্রণয়নের জন্য আইন মন্ত্রণালয়ে আবার শুনেছি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বর্তমানে কোন মন্ত্রণালয়ে রয়েছে, কী ধরনের অগ্রগতি রয়েছে বা কোন কারণে আটকে রয়েছে, এই বিষয়গুলো নিয়ে কোনও তথ্য পাচ্ছি না।’

তিনি আরও বলেন, ‘যে মন্ত্রণালয়ে থাকুক না কেন, আইনের বিধিমালা প্রয়োগ করতে হবে। আইন যখন হয়েছে, তখন অনেক বিষয় ওভারলুক হয়েছিল। সেসব বিষয়কে বিধিমালার মধ্যে এনে যুক্ত করে আইনটি পরিপূর্ণ করতে হবে এবং আইনটির বাস্তবায়ন করতে হবে।’

/এনএআর/ইউএস/
সম্পর্কিত
বিক্রির জন্য সবজি কিনে ফেরার পথে দুই ব্যবসায়ী নিহত
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!