X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গার্মেন্টস শ্রমিক থেকে আন্তঃজেলা চোরচক্রের প্রধান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ জানুয়ারি ২০২৩, ২২:৩৮আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩, ২২:৩৮

রিপন ওরফে ছোট রিপন।  ১৯৯০ সালে ঢাকায় এসে সোয়েটার ফ্যাক্টরিতে শ্রমিক হিসেবে কাজ শুরু করে। পরে ২০০৯ সালে মধ্যপ্রাচ্যের একটি দেশে চলে যায়। ২০১৭ সালে দেশে ফিরে এসে রেন্ট এ কার চালক হিসেবে কাজ করার সময় গার্মেন্টস পণ্য চোর চক্রের হোতাদের সঙ্গে পরিচয় হয় তার। পরে তাদের সহযোগী হিসেবে কাজ শুরু করে। একসময় নিজেই গড়ে তোলে ৫ থেকে ৭ জনের সক্রিয় আন্তঃজেলা চোরচক্র।

গত ২৬ ও ২৭ জানুয়ারি নারায়ণগঞ্জের বন্দর থানা এলাকা থেকে প্রায় ৫ কোটি টাকা মূল্যের গার্মেন্টস পণ্যসহ এই আন্তঃজেলা চোরচক্রের মূলহোতা রিপনসহ ৭ সদস্যকে গ্রেফতার করে র‌্যাব-৪। এসময় তাদের কাছ থেকে ৫ কোটি টাকা মূল্যের চোরাইকৃত প্রায় ২৬ হাজার ৯৯৫ পিস গার্মেন্টস পণ্যসহ একটি কাভার্ড ভ্যান জব্দ করা হয়।

গ্রেফতারকৃতরা হলো—মো. রিপন ওরফে ছোট রিপন (৪৩), মো. বিল্লাল হোসেন ওরফে ছোট বিল্লাল (৩৬), নাঈম ইসলাম (২৭), মো. আকাশ (২৬), মো. সুমন (৩০), মো. ফরিদ (৩৮), মো. মঞ্জুর হোসেন জিকু (৩৮)।

শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর মিরপুরে  আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৪ অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আবদুর রহমান।

সংবাদ সম্মেলনে র‌্যাব

তিনি জানান, চক্রটির এক বা একাধিক মাস্টারমাইন্ড থাকে যারা গার্মেন্টস পণ্য পরিবহনের সঙ্গে সম্পৃক্ত কাভার্ড ভ্যানের ড্রাইভার ও হেলপারদের সঙ্গে সখ্যতা গড়ে তোলে। পরে তাদের বিভিন্নভাবে প্রলুব্ধ করে। অল্পসময়ে অধিক অর্থ প্রাপ্তির আশায় ড্রাইভার ও হেলপাররা চোর চক্রের প্রস্তাবে রাজি হয়ে এই কাজে সহায়তা করে। কাভার্ড ভ্যানে পণ্য লোড করার সময় বন্দরে প্রদর্শনের জন্য গার্মেন্টসের পক্ষ থেকে পণ্যের স্যাম্পল ড্রাইভারের কাছে দেওয়া হয়ে থাকে। এ স্যাম্পল পাওয়ার পরপরই ড্রাইভার সুযোগ বুঝে ছবি তুলে মূলহোতার কাছে পাঠায়। পণ্যের বাজারমূল্যের বিবেচনায় অধিক লাভজনক হলে মূলহোতা ওই ড্রাইভার ও হেলপারের সঙ্গে পরে চুক্তি করে।

র‌্যাব জানায়, গত ২৬ জানুয়ারি বিকালে ফ্যাক্টরি থেকে পণ্য কাভার্ড ভ্যানে লোড করে তেজগাঁও এ গিয়ে কাভার্ড ভ্যানে ফুয়েল নিয়ে পাম্পে গাইডের জন্য কিছুক্ষণ অবস্থান করে। গাইড নাঈম সে স্থানে এসে মূলহোতা রিপনের নির্দেশ অনুযায়ী নারায়ণগঞ্জ জেলার বন্দর থানার লাঙ্গলবন্দস্থ ভাইভাই টিম্বার স’মিল এর গোডাউনের উদ্দেশে রওয়ানা করে। সেখানে পৌঁছানোর পরে আগে থেকেই অপেক্ষারত বিল্লাল হোসেন ওরফে ছোট বিল্লাল, ফরিদ এবং মঞ্জুরসহ অজ্ঞাতনামা কয়েকজন বিশেষ কৌশলে কাভার্ড ভ্যানের সিলগালা তালা না খুলে কাভার্ড ভ্যানের পাশের ওয়ালের নাট-বল্টু গ্যানিং মেশিনের মাধ্যমে কেটে প্রত্যেক কার্টুন গোডাউনের ভিতর নামায়। কার্টুন থেকে মালামাল চুরির সময় র‌্যাব- ২৭ জানুয়ারি ভোর রাতে কাভার্ড ভ্যানটির ড্রাইভার, হেল্পার, ‘স’ মিল মালিক, লেবার সর্দারসহ পাঁচজনকে গ্রেফতার করে। গ্রেফতারদের ভাষ্যমতে মাস্টারমাইন্ড রিপন ও বিল্লাল কিছু সময়ের মধ্যে চোরাইকৃত গার্মেন্টস পণ্যগুলো বুঝে নিতে এলে  তাদেরও গ্রেফতার করা হয়।

উদ্ধারকৃত গার্মেন্টস মালামালহ সংশ্লিষ্ট পোশাক প্রস্তুতকারী সংস্থার কর্তৃপক্ষ তাদের বলে শনাক্ত করেছে।

গ্রেফতারকৃতদের পরিচয়

গ্রেফতারকৃত আসামি রিপন ওরফে ছোট রিপন এই চক্রের মূলহোতা। সে প্রথম জীবনে ১৯৯০ সালে ঢাকায় এসে সোয়েটার ফ্যাক্টরিতে শ্রমিক হিসেবে কাজ করে। সে ২০০৯ সালে মধ্যপ্রাচ্যের একটি দেশে চলে যায়। ২০১৭ সালে দেশে ফিরে এসে রেন্ট এ কার চালক হিসেবে কাজ করাকালে গার্মেন্টস পণ্য চোর চক্রের হোতাদের সাথে পরিচয় হয় এবং তাদের সহযোগী হিসেব কাজ শুরু করে। পরে অধিক লাভের আশায় রিপন নিজেই  বিল্লাল হোসেন, নাঈম ইসলাম, আকাশ, সুমন, ফরিদ, মঞ্জুর হোসেন জিকুসহ অজ্ঞাতনামা ৫/৭ জনকে নিয়ে একটি সক্রিয় আন্তঃজেলা চোর চক্র তৈরি করে।

বিল্লাল রিপনের প্রধান সহযোগী। গ্রেফতারকৃত ফরিদ প্যাকেজিং করার কাজে অত্যন্ত দক্ষ হওয়ায় সে কার্টুন থেকে মালামাল বের করে পুনরায় কার্টুন প্যাকেজিং করতো। গ্রেফতারকৃত মঞ্জুর গোডাউনের মালিক এবং ওয়েল্ডিং মিস্ত্রি, তার কাছে থাকা গ্যানিং মেশিন দিয়ে কাভার্ড ভ্যানের নাট-বল্টু কাটত। অপর আসামি ড্রাইভার আকাশ ও হেলপার সুমন মূলহোতা রিপনের প্রস্তাবে রাজি হয়ে তার কথামত নির্ধারিত গোডাউনে গাড়ি পার্ক করাতো। গ্রেফতারকৃত আসামীদের নামে বিভিন্ন থানায় চুরির একাধিক মামলা রয়েছে। এ বিষয়ে আইনি কার্যক্রম চলমান রয়েছে রয়েছে বলে জানায় র‌্যাব।

/কেএইচ/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি