X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিমানবন্দর সড়কে বেড়েছে ছিনতাই

রিয়াদ তালুকদার
১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০০আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১৮

রাজধানীর উত্তরার খিলক্ষেত থেকে আব্দুল্লাহপুর সড়কে চলমান আছে এমআরটি প্রকল্পের কাজ। এ কাজ চালু থাকায় রাস্তার ব্যাপকতা কমে যানজট সৃষ্টি হচ্ছে। ফলে জ্যামে অপেক্ষমাণ গাড়িতে থাকা ব্যক্তিদের হাত থেকে ছোঁ মেরে নিয়ে যাচ্ছে তাদের ব্যবহৃত মোবাইল ফোন। শুধু গণপরিবহন নয়, যানজটে প্রাইভেটকার, এমনকি মোটরসাইকেলে থাকা যাত্রীদের ব্যাগও টেনে নিয়ে যাচ্ছে। এতে ঘটছে আহতের মতো ঘটনা।

এ ছাড়া ওই অংশে পথচারীদের কাছ থেকেও ছিনতাই করে নিয়ে যাচ্ছে টাকাপয়সা। ছিনতাই চক্রের সদস্যরা ধারালো অস্ত্রের ভয় দেখিয়ে ঘটাচ্ছে এসব কর্মকাণ্ড। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কয়েকটি ছিনতাইয়ের ভিডিও এবং ছিনতাইকারীদের তৎপরতার ভিডিও ছড়িয়ে পড়ায় জনমনে দেখা দিয়েছে আতঙ্ক।

এসব ছিনতাইয়ের ঘটনায় থানায় বাড়ছে অভিযোগের সংখ্যাও। খিলক্ষেত থেকে আব্দুল্লাহপুর এলাকা পর্যন্ত ছিনতাইয়ের ঘটনাগুলো অবহিত হলেও আইনশৃঙ্খলা বাহিনী বলছে, এ বিষয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, রাজধানীর খিলক্ষেত থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কটিতে চলছে এমআরটি প্রকল্পের কাজ। এ কারণে সড়ক অনেকটাই সংকীর্ণ হয়ে গেছে। সড়কে গাড়ির চাপ থাকায় বিভিন্ন সময় যানজট তৈরি হয়। জ্যামে আটকে থাকা যানবাহনগুলোকে টার্গেট করে বেশ কয়েকটি ছিনতাইকারী গ্রুপ তৎপর রয়েছে। যদিও ছিনতাইয়ের শিকার হলেও অনেকেই থানায় অভিযোগ করেন না। আর যারা অভিযোগ করেন, সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে সিসিটিভি ফুটেজ দেখে শনাক্ত করে ছিনতাইকারীদের আইনের আওতায় আনা হচ্ছে।

ফাইল ছবি

সম্প্রতি রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে ছিনতাইকারী চক্রের ১৬ সদস্যকে গ্রেফতার করেছে ডিএমপির লালবাগ থানার গোয়েন্দা বিভাগ।

এ বিষয়ে গোয়েন্দা কর্মকর্তারা জানান, রাজধানীর মহাখালী, আমতলী, কাকলী, বনানী, ঢাকা গেট, খিলক্ষেত, বিমানবন্দর, উত্তরা, জসিম উদ্দিন, আব্দুল্লাহপুর এবং টঙ্গী বাসস্ট্যান্ড এলাকায় ছিনতাইকারী চক্রের সদস্যরা সক্রিয় রয়েছে। তাদের দলনেতা মিজান, জয়, বাবু ও শরীফের নেতৃত্বে বাস, প্রাইভেটকার ও সিএনজিচালিত অটোরিকশার যাত্রীদের কাছ থেকে থাবা ও ছোঁ মেরে মোবাইল ফোন, ব্যাগ ও গলার চেইনসহ মূল্যবান মালামাল কেড়ে নেয়। পরে চোরাই এসব মোবাইল ফোন উত্তরখান থানা এলাকার দোবাদিয়া সাইনবোর্ড বিসমিল্লাহ মোবাইল সার্ভিসিং নামক একটি দোকানে বিক্রি করে।

তারা আরও জানান, চারটি ভাগে ভাগ হয়ে রাজধানীর বনানী থেকে টঙ্গী পর্যন্ত তৎপর রয়েছে ছিনতাইকারী চক্রের সদস্যরা। জ্যামে আটকে থাকায় বাস-প্রাইভেটকারের জানালার পাশে বসে থাকা মানুষের মোবাইল ফোন তাদের টার্গেট। এ ছাড়া প্রাইভেটকার কিংবা বাসের জানালার পাশে থাকা নারীদের কানের দুল কিংবা গলার চেইন টান দিয়ে নিয়ে যাচ্ছে। চক্রের বেশিরভাগ সদস্যই মাদকাসক্ত। তাদের দলনেতাকে তারা মহাজন বলে ডাকে। ছিনতাই করা মোবাইল ফোন, স্বর্ণের চেইন বা ব্যাগে থাকা মূল্যবান জিনিসপত্র তারা মহাজনের কাছে জমা দেয়। পরে মহাজন বা দলনেতা এসব জিনিস টঙ্গীর বিভিন্ন জায়গায় বিক্রি করে।

গোয়েন্দা কর্মকর্তারা বলেন, এসব ছিনতাইকারী চক্রের সদস্যরা যখন গ্রেফতার হয়, তখন আদালত থেকে জামিন পেয়ে যায়। আর কারাগারে থাকা অবস্থায় পরিবারের সদস্যদের খরচ বহন করা হয়। রাজধানীর বনানী থেকে টঙ্গী পর্যন্ত ১৭টি স্পটে ছিনতাইকারী চক্র তৎপরতা রয়েছে। খিলক্ষেত থেকে আব্দুল্লাহপুর মোড় পর্যন্ত ৯ কিলোমিটার সড়কটি পড়েছে খিলক্ষেত থানা, উত্তরা পূর্ব থানা ও উত্তরা পশ্চিম থানায়। এসব থানার প্রধান সড়কে ছিনতাইয়ের অভিযোগে থানায় অভিযোগ করতে আসছেন অনেকেই।

উত্তরার বাসিন্দা সুমন সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার অফিস বনানীতে। প্রতিদিনই আমাকে উত্তরা থেকে যানজট ঠেলে গণপরিবহনে অফিসে যেতে হয়। বাসের জানালার পাশে বসলে অনেকটাই আতঙ্কগ্রস্ত থাকি। কেউ যদি বাইরে থেকে মোবাইল কিংবা ব্যাগ টান দেওয়ার চেষ্টা চালায়, এতে যেকোনও সময় আহত হওয়ার আশঙ্কা থাকে। ফেসবুকে বেশ কয়েকটি ভিডিও দেখেছি, কয়েক দিন আগে একটি ভিডিও দেখলাম ধারালো অস্ত্র নিয়ে দাঁড়িয়ে আছে ছিনতাইকারীরা।’

উত্তরার একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন শিহাব হোসেন। তিনি প্রতিদিন মিরপুরে যান অফিস করতে এবং সন্ধ্যার পর বাসায় ফেরেন। অভিজ্ঞতা জানাতে গিয়ে তিনি বলেন, ‘কয়েক দিন আগে আমি যে বাসে ছিলাম, সে বাসে সামনের সিটের জানালার পাশে এক যাত্রী বসেছিলেন। ছিনতাইকারী তার মোবাইল ফোনটি টান দিয়ে নিয়ে যায়। উত্তরা ও এয়ারপোর্ট রোডে সবসময় জ্যাম লেগে থাকে। গাড়িগুলো আস্তে আস্তে চলে। এই সুযোগে ছিনতাই বেড়েছে। খুব ভয়ে চলাচল করতে হয়।’

ফাইল ছবি

উত্তরা পশ্চিম থানার পরিদর্শক (তদন্ত) ইয়াসিন গাজী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রতিদিনই উত্তরায় এয়ারপোর্ট আব্দুল্লাহপুর রোডে ছিনতাইয়ের শিকার হচ্ছেন, এমন অনেকেই অভিযোগ করছেন। অভিযোগ পেয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি। গত এক সপ্তাহে ছিনতাই চক্রের প্রায় সাত থেকে আট সদস্যকে আমরা গ্রেফতার করেছি।’

উত্তরা বিভাগের উপ-কমিশনার ক্রাইম মোর্শেদ আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘উত্তরা এয়ারপোর্ট আব্দুল্লাহপুর রোডে ছিনতাইয়ের ঘটনা ঘটছে, তা অস্বীকার করার উপায় নেই। এমআরটি প্রকল্পের কারণে রাস্তা সরু হয়ে গেছে। গাড়ির চাপ বেশি থাকায় যানজট লেগেই থাকছে এই রাস্তাটিতে। গাড়ির ধীরগতির কারণে ছিনতাই চক্র তৎপর, তা লক্ষ করতে পারছি। তবে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা প্রতিরোধে আমরা প্রতিরোধমূলক পদক্ষেপ নিয়েছি। ছিনতাই চক্রের অনেককে গ্রেফতার করা হয়েছে এবং হবে।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যখনই আমরা বিভিন্ন এলাকা থেকে ছিনতাইকারীদের গ্রেফতার করছি, তখনই দেখতে পাচ্ছি বেশিরভাগই মাদকাসক্ত। মাদকের লোভ দেখিয়ে একটি চক্র স্বল্প টাকার বিনিময়ে তাদের ছিনতাই কাজে ব্যবহার করছে। এসব চক্রের পেছনে আরও কারা কারা জড়িত, তা খতিয়ে দেখা হচ্ছে।’

/এনএআর/এমওএফ/
সম্পর্কিত
সৎমাকে বঁটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বশেষ খবর
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!