X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শবে বরাতে কি বিশেষ কোনও আমল আছে, কোন পদ্ধতিতে তা করবো?

বেলায়েত হুসাইন
০৭ মার্চ ২০২৩, ১০:১৭আপডেট : ১০ মার্চ ২০২৩, ১০:২১

আরবি শাবান মাসের ১৪ তারিখ দিনগত রাত আমাদের কাছে ‘শবে বরাত’ নামে প্রসিদ্ধ। এ রাতের বিশেষ ফজিলত পবিত্র হাদিস দ্বারা প্রামাণিত। নবী করিম (সা.) বলেছেন, ‘আল্লাহতায়ালা অর্ধশাবানের রাতে (শবে বরাত) সৃষ্টির প্রতি রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ছাড়া আর সবাইকে ক্ষমা করে দেন।’ (মুসনাদে আহমদ : ৪/১৭৬)

একাধিক হাদিসে রাতটিকে বেশি বেশি নফল ইবাদতের মাধ্যমে অতিবাহিত করতে উদ্ধুব্ধ করা হয়েছে। এক হাদিসে রাসুল (সা.) বলেছেন, ‘১৫ শাবানের রাত (১৪ তারিখ দিনগত রাত) যখন আসে, তখন তোমরা এ রাতটি ইবাদত-বন্দেগিতে কাটাও...।’ (ইবনে মাজাহ, হাদিস : ১৩৮৮)

কিন্তু আমাদের সমাজে এ রাতের ইবাদতকে কেন্দ্র করে কিছু অপ্রমাণিত বিষয়াদিরও প্রচলন রয়েছে। যেমন–শবে বরাতের বিশেষ নামাজ। যে নামাজে নির্দিষ্ট কিছু সুরা ও দোয়াই পড়তে হবে, নির্ধারিত কিছু সুরাই একাধিকবার পড়তে হবে এবং এ রাতের রোজাকে আবশ্যক মনে করা ইত্যাদি। যেগুলোর কোনোটিই সহি হাদিস দ্বারা প্রামাণিত নয়। 

শবে বরাতের নামাজ সম্পর্কিত হাদিস

এ রাতের নামাজে নির্দিষ্ট কিছু সুরা ও দোয়াই পড়তে হবে কিংবা নির্ধারিত কিছু সুরাই একাধিকবার পড়তে হবে–এমন কোনও নির্দেশনা হাদিসে নেই; বরং দীর্ঘ কেরাতে নফল আদায়ের কথা হাদিস শরিফে উল্লেখ আছে। আম্মাজান আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘একবার রাসুল (সা.) রাতে নামাজে দাঁড়ান এবং এত দীর্ঘ সিজদা করেন যে–আমার ধারণা হলো–তিনি হয়তো মৃত্যুবরণ করেছেন। আমি তখন উঠে তার বৃদ্ধাঙ্গুলি নাড়া দিলাম। তার বৃদ্ধাঙ্গুলি নড়ল। যখন তিনি সিজদা থেকে উঠলেন এবং নামাজ শেষ করলেন তখন আমাকে লক্ষ্য করে বললেন, হে আয়েশা, তোমার কি এই আশঙ্কা হয়েছে যে–আল্লাহর রাসুল তোমার হক নষ্ট করবেন? আমি জবাবে বললাম, না, হে আল্লাহর রাসুল, আপনার দীর্ঘ সিজদা থেকে আমার এই আশঙ্কা হয়েছিল, আপনি মৃত্যুবরণ করেছেন! নবীজি জিজ্ঞেস করলেন, তুমি কি জানো এটা কোন রাত? আমি বললাম, আল্লাহ ও তাঁর রাসুল ভালো জানেন। রাসুল (সা.) ইরশাদ করলেন, ‘এটা হলো অর্ধশাবানের রাত (শাবানের ১৪ তারিখের দিনগত রাত)। আল্লাহতায়ালা অর্ধশাবানের রাতে তাঁর বান্দার প্রতি মনোযোগ দেন এবং ক্ষমাপ্রার্থনাকারীদের ক্ষমা করেন এবং অনুগ্রহ প্রার্থীদের অনুগ্রহ করেন আর বিদ্বেষ পোষণকারীদের ছেড়ে দেন তাদের অবস্থায়।’ (শুআবুল ঈমান, হাদিস : ৩৫৫৪) এই হাদিস দ্বারা প্রমাণিত হয় যে নফল নামাজে দীর্ঘ কিরাত পড়া এবং লম্বা সিজদা করা এ রাতের বিশেষ একটি আমল।

শবে বরাতে রোজা রাখা

শবে বরাতে রোজা রাখার ব্যাপারেও নানা মত চালু আছে আমাদের সমাজে। এদিন রোজা রাখার হুকুম সম্পর্কে কাতার ইউনিভার্সিটির শরিয়াহ অনুষদের প্রধান শায়খ নুরুদ্দীন আল খাদেমী আলজাজিরাকে বলেছেন, এ দিনে রোজা পালন আবশ্যক মনে করা একটি ইখতিলাফপূর্ণ (বিতর্কিত) বিষয়। 

তার মতে–শবে বরাতের রোজাকে হয়তো আইয়ামে বীজের অন্তর্ভুক্ত নফল ইবাদত গণ্য করা উচিৎ (আইয়ামে বীজ হচ্ছে–প্রতি চন্দ্র মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে রোজা রাখা। যা সহিহ হাদিস দ্বারা প্রমাণিত) অথবা অন্যান্য দিনের রোজার মতো এটিকেও একটি সাধারণ নফল রোজাই মনে করা।

একইসঙ্গে তিনি বলেন, রাসুল (সা.) রমজানের প্রস্তুতি স্বরূপ শাবান মাসে বেশি বেশি রোজা রাখতেন। সেটির অনুসরণে কেউ শবে বরাতের রোজাকে শাবানের সুন্নাত রোজারও অন্তর্ভুক্ত করতে পারেন। 

মোটকথা আইয়ামে বীজ, সাধারণ দিনের মতো নফল রোজা ও শাবানের নফল রোজা—শবে বরাতে এই তিনটি বিষয় অনুসরণ করে রোজা রাখতে উদ্ধুব্ধ করেন শায়খ নুরুদ্দীন আল খাদেমী। (আলজাজিরা মুবাশির)

শবে বরাতের রোজা রাখার বিয়য়ে একটি হাদিস বর্ণিত হয়েছে। কিন্তু হাদিসটি জঈফ (বর্ণনাকারী দুর্বল) হওয়ায় উপরোল্লিখিত অভিমত ব্যক্ত করেছেন কাতারের এই ইসলামি স্কলার। তবে বেশিরভাগ আলেম হাদিসটিকে আমলযোগ্য মনে করেন। কারণ, হাদিস বিশারদদের মতে–ফজিলতপূর্ণ বিষয়ে জঈফ হাদিস গ্রহণযোগ্য। 

হাদিসটি হলো–হজরত আলী (রা.) থেকে বর্ণিত হয়েছে, রাসুল (সা.) বলেছেন, ১৫ শাবানের রাত (১৪ তারিখ দিনগত রাত) যখন আসে, তখন তোমরা এ রাতটি ইবাদত-বন্দেগিতে কাটাও এবং দিনের বেলা রোজা রাখো। (ইবনে মাজাহ, হাদিস : ১৩৮৮) 

শবে বরাতে ক্ষমা প্রার্থনা 

এই রাতের আরেকটি গুরুত্বপূর্ণ আমল হচ্ছে বেশি বেশি তাওবা-ইস্তিগফার করা। কারণ বরকতময় এই রাতে আল্লাহতায়ালা প্রথম আকাশে নেমে বান্দাদের প্রতি রহমতের দৃষ্টি দেন। তাদের গুনাহ মাফ করেন। এই প্রসঙ্গে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘যখন অর্ধ শাবানের রাত আগমন করে তখন আল্লাহতায়ালা প্রথম আকাশে অবস্থান করেন এবং মুশরিক ও বিদ্বেষপোষণকারী ছাড়া অন্যদের ক্ষমা করে দেন।’ (মুসনাদে বাজজার, হাদিস : ৮০) আল্লাহ আমাদের সবাইকে ফজিলতপূর্ণ এ রাতকে যথাযথভাবে উপকৃত হওয়ার তাওফিক দান করেন। আমিন। 

লেখক: গণমাধ্যমকর্মী; শিক্ষক, মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ, ঢাকা

আরও পড়ুন

শবে বরাত কেন ফজিলতপূর্ণ, এই রাতে কি ভাগ্য লেখা হয়?

/এসটিএস/এমএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া