X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

একদিনেই কাঁচা মরিচের দাম দ্বিগুণ

আসাদ আবেদীন জয়
০৫ জুলাই ২০২৩, ১৭:০০আপডেট : ০৬ জুলাই ২০২৩, ০০:১৭

ভারত থেকে আমদানি করা কাঁচা মরিচ দেশে পৌঁছানোর পরে সোমবার (৩ জুলাই) দাম অর্ধেকে নেমে এসেছিল। প্রতিকেজি ৬০০ টাকা থেকে নেমে এসেছিল ৩০০ টাকায়। গতকাল মঙ্গলবারও রাজধানীর বিভিন্ন বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে কেজিপ্রতি ২৪০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যে। কিন্তু আজ বুধবার (৫ জুলাই) বিভিন্ন বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকায়। আর এলাকাভিত্তিক ভ্রাম্যমাণ বিক্রেতারা তা বিক্রি করছে ৫০০ টাকা কেজিতে। তাছাড়া, চাহিদা থাকলেও আড়ত থেকে কাঁচা মরিচ সরবরাহে অনিয়মের অভিযোগও করেছেন ব্যবসায়ীরা।

মিরপুর ১ ও ২ নম্বরের ভ্রাম্যমাণ বিক্রেতাদের সঙ্গে কথা বলে ও কাঁচাবাজার সরেজমিন ঘুরে দেখা যায় কাঁচা মরিচের দামের ঊর্ধ্বগতির এই চিত্র। আড়ত থেকে মরিচ সরবরাহে অনিয়মের অভিযোগ তুলেন কয়েকজন ব্যবসায়ী

মিরপুর ২ নম্বরের একটি এলাকার ভ্রাম্যমাণ সবজি বিক্রেতা মো. মোহন বলেন, কাঁচা মরিচের দাম আবার বেড়ে গেছে। আজকে ২৫০ গ্রাম মরিচ বিক্রি করছি ১২৫ টাকায়। গতকাল ২৫০ গ্রাম বিক্রি করেছি ৮০ থেকে ৯০ টাকায়। আজকে প্রতি কেজি মরিচ ৫০০ টাকায় বিক্রি করছি।

আরেক ভ্রাম্যমাণ বিক্রেতা রহমান বলেন, আমরা কিনি বেশি দামে, তাই বিক্রিও করতে হয় বেশি দামে। আমরা তো আর বেশি করে কিনে রাখি না যে কম দামে পাবো। আমরা প্রতিদিন ২-৩ কেজি করে কিনি, সেটাই বিক্রি করি।

মিরপুর ১ নম্বরের কাঁচাবাজারের মরিচ বিক্রেতা আরিফ বলেন, আজকে ৪০০ টাকা কেজিতে মরিচ বিক্রি করছি। কালকে বিক্রি করেছি ২৪০ থেকে ২৫০ টাকায়। আজকে আড়তে গিয়ে দেখি মরিচ বিক্রি করছে না। বস্তা বেঁধে ফেলে রাখছে। আগামীকাল আরও বেশি দামে বিক্রি করবে বলে আজকে দিচ্ছে না। আমি কষ্ট করে ১০ কেজি এনে বিক্রি করছি।

আরেক মরিচ বিক্রেতা সবুজ জানান, তিনি দেশি মরিচ ৩৫০ টাকা ও ভারতীয় ৪০০ টাকা করে বিক্রি করছেন। তিনি অভিযোগ করে জানান, আড়ত থেকে মরিচ ঠিকমতো দিচ্ছে না। তিনি বলেন, আজকে সকাল সাড়ে ১০টা থেকে আড়তে মরিচ বিক্রি বন্ধ করে দিয়েছে, কালকে বেশি দামে বিক্রি করবে বলে। অন্য সময় দুপুর ১টা পর্যন্ত বিক্রি করে।

আরেক বিক্রেতা বলেন, আমরা মরিচ কিনি দুই তিন পাল্লা করে (এক পাল্লায় ৫ কেজি)। আর আড়তদার তো বস্তায় বস্তায় কিনে রেখে দেয়। দাম বাড়লে পরে ছাড়ে।

কাঁচাবাজারের সবজি বিক্রেতারা আজকে কাঁচা মরিচ বিক্রি করছে ৪৮০ টাকা কেজিতে। এক্ষেত্রে দেখা যায় কাঁচা মরিচ বিক্রেতা ও সবজি বিক্রেতারা একই মরিচ বিক্রি করছেন ৮০ টাকার পার্থক্যে।

এক সবজি বিক্রেতা বলেন, আমি এক পোয়া (২৫০ গ্রাম) মরিচ বিক্রি করছি ১২০ টাকায়। তাহলে প্রতি কেজি পড়ছে ৪৮০ টাকা। একই মরিচ বাজারে ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে জানালে তিনি বলেন, ওরা শুধু মরিচই বিক্রি করে। তাই ওরা কমে বিক্রি করতে পারে।

বাজার করতে আসা অনেক ক্রেতাকেই মরিচের দাম জেনে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। এমনই এক ক্রেতা আলম। তিনি বলেন, ব্যবসায়ীরা যা ইচ্ছা তা-ই করছে। আজকে একদাম তো কালকে আরেক দাম। তাও আবার দাম দশ-বিশ টাকা বাড়ে না, দ্বিগুণ হয়ে যায়।

আলুর দাম বাড়ার কারণ জানতে চাইলে বিক্রেতারা সদুত্তর দিতে পারেননি

বাজার করতে আসা শাহীন বলেন, এরা (ব্যবসায়ী) শুধু একজন আরেক জনের ওপর দোষ চাপায়। আসলে দামটা বাড়ায় কে? আবার আলুর দামও বাড়তেছে। কে যে কখন কোন জিনিসের দাম বাড়ায় কিছুই জানি না।

মিরপুর এক নম্বরে কাঁচাবাজারে খোঁজ নিয়ে জানা যায়, আজকে আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৫ টাকায়। দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে বিক্রেতারা কোন সদুত্তর দিতে পারেননি।

আলু বিক্রেতা সেলিম বলেন, আলুর নাকি স্টক কম, তাই দাম বাড়তি। আর তো কিছু আমার জানা নাই।

আরেক বিক্রেতাকে দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে অন্য সবার মতোই জানান, তার কেনা দাম বেশি বলেই বিক্রির দামও বেশি।

এমএস/এমওএফ/
সম্পর্কিত
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
সর্বশেষ খবর
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
‘তাই বলে ১৯ গোল খাবো!’
‘তাই বলে ১৯ গোল খাবো!’
বিকেএসপি কাপ ভলিবলে লাল দল চ্যাম্পিয়ন
বিকেএসপি কাপ ভলিবলে লাল দল চ্যাম্পিয়ন
যে দর্শনে পাকিস্তানকে কোচিং করাতে চান গিলেস্পি
যে দর্শনে পাকিস্তানকে কোচিং করাতে চান গিলেস্পি
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?