X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

‘মা-বাবা যা করেননি, তা আমাদের জন্য করেছেন প্রধানমন্ত্রী’

সাদ্দিফ অভি, পাবনা থেকে
০৮ আগস্ট ২০২৩, ২১:১৮আপডেট : ০৮ আগস্ট ২০২৩, ২১:৩৫

পরিবার থেকে আরও ১২ বছর আগে বিচ্ছিন্ন হয়েছেন পাবনার সদর উপজেলার হিজড়া সম্প্রদায়ের মিতুল। ব্যক্তিপরিচয় ভিন্ন হওয়ায় সমাজ থেকে বাইরে ছিলেন দীর্ঘদিন। হিজড়া হওয়ায় বাঁকা চোখে দেখতো লোকে, এমনকি করতে পারেননি লেখাপড়াও। তাই ছিটকে পড়েন সমাজের মূলধারা থেকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্পের ঘর উপহার পেয়ে মিতুল এখন স্বাবলম্বী। তার সঙ্গে আরও ১২ জন হিজড়া পেয়েছেন মাথা গোঁজার ঠাঁই। পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পে ১০টি ঘর পেয়েছেন তারা। মিতুলের সঙ্গে আরও থাকছেন সুমি, ভাবনা, মিষ্টি, নদী, টুকটুকি, ঐশীসহ আরও কয়েকজন।

বুধবার (৯ আগস্ট) পাবনাসহ আরও ১২টি জেলা হচ্ছে ভূমিহীন গৃহহীনমুক্ত। এরই সঙ্গে দেশের ভূমিহীন-গৃহহীন পুনর্বাসিত জেলা হচ্ছে ২১টি ও উপজেলা হচ্ছে ৩৩৪টি।

জেলাগুলো হলো, মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, শেরপুর, পঞ্চগড়, দিনাজপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, জয়পুরহাট, রাজশাহী, নাটোর, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা, মাগুরা, কুষ্টিয়া, ঝালকাঠি ও পিরোজপুর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (৯ আগস্ট) গণভব্ন থেকে ভার্চুয়ালি দেশের তিনটি আশ্রয়ণ প্রকল্পে যুক্ত হয়ে নতুন ১২টি জেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করবেন। এদিন সারা দেশে আরও ২২ হাজার ১০১টি ঘর হস্তান্তর করবেন তিনি।

প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের আওতায় এখন পর্যন্ত ঘর পেয়েছেন ২৮ লাখ মানুষ। দেশের সব উপজেলায় প্রায় ২৫ হাজার স্থানে এসব ঘর নির্মাণ করা হয়েছে। শুধু গৃহহীন ভূমিহীন নয়, সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকেও দেওয়া হয়েছে উপহারের ঘর।

এরমধ্যে মান্তা সম্প্রদায়, বেদে সম্প্রদায়, হিজড়া সম্প্রদায়, কুষ্ঠ রোগীদের জন্য রংপুরে বান্দাবাড়ী আশ্রয়ণ প্রকল্প, তিন পার্বত্য জেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারের জন্য বিশেষ ডিজাইনের ঘর, দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায় কয়লা খনির জন্য ক্ষতিগ্রস্ত পরিবার পুনর্বাসন, ক্ষুদ্র নৃগোষ্ঠী (রাখাইন) পরিবারের জন্য বিশেষ ডিজাইনের টংঘর নির্মাণ, ভিক্ষুক পুনর্বাসন, হরিজন সম্প্রদায়, বাগদী সম্প্রদায়, প্রতিবন্ধী পরিবার, জলবায়ু উদ্বাস্তু পরিবারকে ঘর করে দেওয়া হয়েছে।

মিতুলসহ আরও ১১ জন পাবনার সদর উপজেলার হেমায়েতপুর আশ্রয়ণ প্রকল্পের ভেতর দেওয়া উপহারের ঘরে থাকছেন। প্রায় এক বছর আগে এই ঘরগুলো পেয়েছেন তারা। প্রকল্পের সারিবদ্ধ ঘরের এলাকার ভেতরেই জীবিকার তাগিদে তারা করছেন কৃষিকাজ এবং হাঁস-মুরগি ও গরু-ছাগল পালন।

মিতুল বলেন, আমরা সেলাইয়ের কাজ জানি, কেউ কেউ নাচগান করে, যার যেমন যোগ্যতা সেই অনুযায়ী কাজ করে আয়-রোজগার করি। আমরা সদরে একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকতাম। কিন্তু আমাদের সেখানে বেশি দিন থাকতে দেয়নি বাড়ির মালিক। এরপর জেলা প্রশাসকের কাছে গিয়ে ঘরের জন্য আবেদন করি। তখন মুজিববর্ষ উপলক্ষে এই ঘরগুলো দেওয়া হয়। আমাদের ঘর দেওয়ার পরও প্রশাসনের সবাই অনেক খোঁজ-খবর রাখেন।

তিনি আরও বলেন, এখানে আমাদের মতো আমরা থাকি। আশপাশের কারও সঙ্গে কোনও সমস্যা হয় না। সবার সঙ্গেই ভালো সম্পর্ক। আশপাশের মানুষ এসে খোঁজ নেয় আমাদের। আমাদের কাছ থেকে প্রয়োজনীয় জিনিস লাগলে নিয়ে যায়। এখানে থেকে একটা উপলব্ধি হয়েছে যে বাবা-মা যা করেনি, তা প্রধানমন্ত্রী করেছেন আমাদের জন্য।

মিতুলের প্রতিবেশী ফারুক জানান, ওরা এখানে থাকে, তাতে আমাদের কোনও সমস্যা হয় না। আমাদের সঙ্গে মিলেমিশেই থাকে। আসা-যাওয়ার পথে দেখা হয়, হাসিমুখেই সবাই কথা বলে।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প সূত্রে জানা যায়, শুধু পাবনা নয়, বরগুনা সদর উপজেলার খেজুরতলা আশ্রয়ণ প্রকল্পে তৃতীয় লিঙ্গের হিজড়া সম্প্রদায়ের ২২ জনকে, নাটোর সদর উপজেলায় তৃতীয় লিঙ্গের হিজড়া সম্প্রদায়ের ৫০ জনকে ও চাঁপাইনবাবগঞ্জে ৪১ জনকে দুই রুমবিশিষ্ট সেমিপাকা একক ঘরে ও সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলায় বাস্তবায়িত হাটিকুমরুল আশ্রয়ণ প্রকল্পটিতে চারটি সেমি পাকা ব্যারাকে ২০ জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে পুনর্বাসন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ২৩ জানুয়ারি এসব ঘর তাদের হস্তান্তর করেন। পাশাপাশি তাদের জীবনমান উন্নয়নে দেওয়া হয়েছে পেশাভিত্তিক প্রশিক্ষণ ও ঋণ। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে গড়ে তোলা হয়েছে গরুর খামার ও সেলাই মেশিনের কাজ। তাছাড়া হাঁস-মুরগি, কবুতর পালন ও শাকসবজি উৎপাদনের ব্যবস্থা করা হয়েছে।

এর আগে ২০১১-১২ অর্থবছরে দিনাজপুর জেলার সদর উপজেলায় বাঙ্গিবেচা ব্রিজ-সংলগ্ন মানবপল্লি বিশেষ আশ্রয়ণ প্রকল্পে ২৫টি পাঁচ ইউনিটবিশিষ্ট সিআই সিট ব্যারাকে ১২৫ জন তৃতীয় লিঙ্গের হিজড়া জনগোষ্ঠীকে পুনর্বাসন করা হয়েছে। তাদের জীবনমান উন্নয়নে দেওয়া হয়েছে পেশাভিত্তিক প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ।

/এনএআর/এমওএফ/
সম্পর্কিত
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
গাজায় ৪০০ ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দিলো ইসরায়েল
লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
সম্পূর্ণ দুর্ভিক্ষের কবলে উত্তর গাজা: ডব্লিউএফপি প্রধান
সম্পূর্ণ দুর্ভিক্ষের কবলে উত্তর গাজা: ডব্লিউএফপি প্রধান
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীর মুখেই কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীর মুখেই কুলুপ
চিনি-লবণ মিশিয়ে নকল প্যাকেটে স্যালাইন তৈরি, গ্রেফতার ৩
চিনি-লবণ মিশিয়ে নকল প্যাকেটে স্যালাইন তৈরি, গ্রেফতার ৩
জিকোর কপালে গভীর ক্ষত, সার্জারির পর হাসপাতালে ভর্তি 
জিকোর কপালে গভীর ক্ষত, সার্জারির পর হাসপাতালে ভর্তি 
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
বিসিএসে সফলতায় এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে