X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ঢাকায় ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি কতটা সফল?

এসএম আব্বাস
১৫ অক্টোবর ২০২৩, ১৩:০৪আপডেট : ১৫ অক্টোবর ২০২৩, ১৪:০০

শব্দদূষণ প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির জন্য রবিবার (১৫ অক্টোবর) সকাল ১০টা থেকে ১ মিনিট রাজধানীকে ‘শব্দহীন’ রাখার কর্মসূচির ঘোষণা দিয়েছিল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। দেশের ৬০টিরও বেশি ব্যাংক এই কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করেছে। রাজধানীর ১১টি স্থানে একযোগে এই কর্মসূচি পালন করা হয়েছে। একই সময়ে রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও এই কর্মসূচিতে পালনের আহ্বান জানানো হয়েছিল। সংশ্লিষ্টরা বলেন, ঘোষিত স্থানগুলোর কোথাও কোথাও সফলভাবে এই কর্মসূচি পালন করা হলেও সর্বত্র তা সফল হয়নি।

বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এই কর্মসূচি সফল করতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, সবধরনের পরিবহন ও নির্মাণ সমিতি, বিআরটিএ, মন্ত্রিপরিষদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, পুলিশ বিভাগ, গণমাধ্যম, স্কাউটসহ সংশ্লিষ্ট সবার সহায়তা গ্রহণ করা হয়।

এদিন ঢাকা শহরের ১০টি শব্দদূষণপূর্ণ স্থানে সকাল সাড়ে ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত শব্দদূষণ নিয়ন্ত্রণ বিষয়ে বিশেষ ক্যাম্পেইন চালানোর কথা ছিল। শব্দ সৃষ্টিকারীদের মধ্যে সচেতনতামূলক স্টিকার বিতরণ করার কথা ছিল। ১০টা থেকে ১০টা এক মিনিট পর্যন্ত শহরকে শব্দহীন রাখার প্রস্তুতি নেওয়া হয়। তবে সকাল ১০টায় রাজধানীর ১১টি স্থানে এই কর্মসূচি চলাকালে এর আশপাশেই হর্ন বেজে উঠেছে। অনেকে বলছেন, কর্মসূচির বিষয়ে তাদের জানা নেই। অনেকে বলেছেন, ‘শুনেছি, তবে মনে নেই’। পথচারীরা বলছেন, ভালো প্রচারণা না থাকায় অনেকেই বিষয়টি জানেন না।

রাজধানীর শাহবাগে সকাল ১০টা থেকে ১ মিনিট হর্ন বন্ধ থাকলেও গাড়ির ইঞ্জিনের সাউন্ড বন্ধ ছিল না। এক মিনিট পর রাস্তা খুলে দিলে আবারও অযথা হর্ন বাজাতে দেখা যায় বাইকার, প্রাইভেট কার চালক ও বাস চালকদেরও। এদিকে মিরপুরের কর্মসূচিতে স্থানীয় জনপ্রতিনিধি ও পরিবহন মালিক বা শ্রমিক সমিতির সদস্যদের উপস্থিত থাকার কথা থাকলেও কাউকে দেখা যায়নি।

মিরপুরে চলছে কর্মসূচি

অন্যদিকে রাজধানীর কিছু শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মসূচি পালন করা হলেও অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানেই তা পালন করা সম্ভব হয়নি। আবার অনেক শিক্ষা প্রতিষ্ঠান কর্মসূচির বিষয়ে কিছু জানতেও পারেনি। তাছাড়া রাস্তাঘাটে চলাচলকারীরাও এই নির্দেশনা মানেননি। অনেকে বলেছেন, তারা কর্মসূচির বিষয়ে কিছু জানেন না। 

রবিবার (১৫ অক্টোবর) বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি প্রতিষ্ঠানগুলোতে কর্মসূচি পালন করা হলেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এর আয়োজন দেখা যায়নি। তাছাড়া জরায়ুর মুখে ক্যান্সার প্রতিরোধের কর্মসূচি থাকায় অনেক প্রতিষ্ঠানে ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি যথাযথভাবে পালন করা সম্ভব হয়নি।

রাজধানীর শহীদ মনু মিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেবেকা সুলতানা বলেন, আমরা যথাযথভাবে কর্মসূচি পালন করেছি। কিন্তু যেসব গাড়ি রাস্তায় ছিল, তাদের শব্দহীন রাখা সম্ভব হয়নি।

রাজধানী বেসরকারি কিশলয় বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মো. রহমত উল্লাহ্ বলেন, ‘সকাল ১০টা থেকে ১০টা এক মিনিটে শব্দহীন রাখতে কর্মসূচি পালন করা হয়েছে। শিক্ষার্থীরা যে যে ক্লাসে ছিল শ্রেণি শিক্ষকদের মাধ্যমে সেখানেই এক মিনিট নিরবতা পালন করা হয়েছে। পুরো শিক্ষা প্রতিষ্ঠান শব্দহীন রাখতে কর্মসূচি নেওয়া হয়েছিল।

তবে এ ধরনের জরুরি কর্মসূচি পালনে ব্যাপক প্রচারণা প্রয়োজন ছিল বলে মনে করেন এই শিক্ষক। তিনি বলেন, নির্দেশনাগুলো আরও আগে থেকে দিলে যারা পালন করতে পারেনি, তারা পালন করতে সচেষ্ট হতেন। তাহলে সফলভাবে কর্মসূচি পালিত হতো।

কর্মসূচিতে স্কাউট সদস্যরা (ছবি: আসাদ আবেদিন জয়)

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন করেনি। বিদ্যালয়টির অনেক শিক্ষক জানিয়েছেন, তারা এই কর্মসূচির কথা জানেন না।

রাজধানীর উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সেখানে জরায়ুর মুখে ক্যান্সার প্রতিরোধে কর্মসূচি পালিত হচ্ছে। তাছাড়া একই দিনে হাত ধোয়া কর্মসূচি পালন করা হচ্ছে, ফলে ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি যথাযথভাবে পালন করা সম্ভব হয়নি। একই দিনে তিনটা কর্মসূচি থাকলে শিক্ষণ কার্যক্রমও ব্যহত হয় বলে অভিভাবকরা জানান।

অন্যদিকে, রবিবার (১৫ অক্টোবর) শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ‘হাত ধোওয়া কর্মসূচি’ পালনেরও নির্দেশনা ছিল। শনিবার (১৪ অক্টোবর) রাতে ই-মেইলের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়। অনেক প্রতিষ্ঠান মেইল চেক করেনি। যারা নির্দেশনা পেয়েছেন, তারা টিফিনের সময় ‘হাত ধোয়া কর্মসূচি’ পালনের ব্যবস্থা করেছেন।

তবে সংশ্লিষ্টরা বলছেন, সবাই যোগ না দিলেও জনসচেতনতা সৃষ্টিতে এই কর্মসূচি বেশ সহায়ক ভূমিকা পালন করবে। রাজধানীর মিরপুরের ১০ নম্বর গোলচত্বর পুলিশ ট্রাফিক বক্সের পাশের কর্মসূচিতে অংশ নিয়েছিলেন বাংলাদেশ ফরেস্ট ইন্ডাস্ট্রিজ অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ-এর এসিস্ট্যান্ট ম্যানেজার জুয়েল মৃধা। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আজ এই কর্মসূচিতে আমরা চালকদের সচেতন করতে ও অযথা হর্ন না বাজাতে ১ মিনিট নীরবতা পালনের কর্মসূচি পালন করছি। বিভিন্ন লিফলেটও বিতরণ করা হয়েছে। যখন এখানে এসেছিলাম, তার তুলনায় এরই মধ্যে কিছুটা হর্নের শব্দ কমেছে বলে মনে হচ্ছে। শব্দদূষণ কমাতে সচেতনতা বাড়ানোর বিকল্প নেই।’

আরও পড়ুন: 

ঢাকায় ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন 

ঢাকা শহরে আজ ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি 

/ইউএস/
সম্পর্কিত
দুই দফা অভিযানেও খোঁজ মেলেনি শিশুটির
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
সর্বশেষ খবর
পরিবেশ সংরক্ষণের বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে: পরিবেশমন্ত্রী
পরিবেশ সংরক্ষণের বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে: পরিবেশমন্ত্রী
পটকা-আতশবাজি তৈরি করা ঘরটি উড়ে গেলো বিস্ফোরণে, মা-মেয়েসহ আহত ৪
পটকা-আতশবাজি তৈরি করা ঘরটি উড়ে গেলো বিস্ফোরণে, মা-মেয়েসহ আহত ৪
আবাহনীর ১০ ক্রিকেটার চট্টগ্রামে, একাদশ গঠন নিয়ে বিপাকে সুজন
আবাহনীর ১০ ক্রিকেটার চট্টগ্রামে, একাদশ গঠন নিয়ে বিপাকে সুজন
আওয়ামী লীগ নেতাকে হারিয়ে বিএনপির বহিষ্কৃত নেতা রউফ জয়ী
আওয়ামী লীগ নেতাকে হারিয়ে বিএনপির বহিষ্কৃত নেতা রউফ জয়ী
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ