X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ঢাকায় ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন

বাংলা ট্রিবিউন রিপোর্ট 
১৫ অক্টোবর ২০২৩, ১০:২৮আপডেট : ১৫ অক্টোবর ২০২৩, ১১:৩৪

শব্দদূষণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর আহ্বান জানিয়ে ঢাকায় ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন করা হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আহ্বানে একযোগে ৬০টিরও বেশি ব্যাংক, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান এই কর্মসূচিতে অংশ নেয়।

কর্মসূচি উপলক্ষে  ‘শব্দদূষণ বন্ধ করি, নিরব মিনিট পালন করি’ স্লোগানকে সামনে রেখে রাজধানীর ১১টি স্থানে মন্ত্রণালয়ের মন্ত্রী, উপমন্ত্রী, সচিবসহ এ মন্ত্রণালয়ের অধীন দফতর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি দফতর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা ব্যানারসহ উপস্থিত ছিলেন। এ সময় তারা গাড়ি চালকদের মধ্যে শব্দসচেতনতামূলক লিফলেট, স্টিকার বিতরণ করেন এবং ওই ১ মিনিট হর্ন বাজানো হতে বিরত থাকার আহ্বান জানান।

রাজধানীর সচিবালয়ের পাশে ওসমানী মিলনায়তনের সামনে, শাহবাগ মোড়, উত্তরা, বিজয়সরণী মোড়, মিরপুর-১০ নং গোলচত্বর, গাবতলী, মগবাজার, মহাখালী, গুলশান-১, বাসাবো বৌদ্ধ মন্দির ও যাত্রাবাড়ী চৌরাস্তায় এই কর্মসূচির আয়োজন করা হয়। ঘোষণা অনুযায়ী, কর্মসূচির প্রায় এক ঘণ্টা আগেই এসব স্থানে অংশগ্রহণকারীরা উপস্থিত হন। 

এসময় মন্ত্রণালয়ের কর্মকর্তা, স্কাউট সদস্যসহ কর্মসূচিতে অংশগ্রহণকারীরা সড়কের পাশে ব্যানার, প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত  ‘১ মিনিট শব্দহীন’ থাকার আহ্বান জানান। ‘শব্দ দূষণ বন্ধ করি, নিরব মিনিট পালন করি’, ‘নো হর্ন’, ‘আপনার হর্ন আপনাকেও বধির করছে’ প্রভৃতি স্লোগান লেখা হয় ব্যানার ও ফেস্টুনগুলোতে। স্কাউট সদস্য ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিভিন্ন গাড়ি ও যানবাহনে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন।

কর্মসূচিতে স্কাউট সদস্যরা

১ মিনিট নীরব ছিল সচিবালয় এলাকা 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে সকাল ১০টা থেকে সচিবালয়ের সামনে ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন করা হয়। একই সময় সচিবালয়ের ভেতরেও এই কর্মসূচি পালিত হয়।

এর আগে ওসমানি মিলনায়তনের সামনের রাস্তায় শব্দদূষণের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে নানা ধরনের পোস্টার, ফেস্টুন নিয়ে সকাল সাড়ে ৯টা থেকে ১০টা পর্যন্ত মানববন্ধন করে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। অন্যদের মধ্যে উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ফারহিনা আহমেদসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সচিবালয়ের সামনে লিফলেট করছেন সচিব ফারহিনা আহমেদ

এদিকে সচিবালয়ের ভেতরেও পরিবেশ মন্ত্রণালয়ের আহ্বানে ‘শব্দহীন এক মিনিট’ পালন করা হয়। 

সচিবালয়ে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহকারী কর্মকর্তা রাজিব দাশ বাংলা ট্রিবিউনকে বলেন, সচিবালয়ে এমনিতেই হর্ন বাজানো নিষিদ্ধ। আজ তো প্রশ্নই ওঠে না। পরিবেশ মন্ত্রণালয়ের আহ্বানে ‘শব্দহীন এক মিনিট’ সচিবালয়ে ভেতরে ভালোভাবেই পালন করা হয়েছে। এই এক মিনিট গাড়ির কোনও আওয়াজ ছিল না।

মিরপুরেও ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন

এদিন মিরপুরে সকাল ১০টা থেকে ১ মিনিট পর্যন্ত শব্দহীন কর্মসূচি পালন করার কথা থাকলেও সিগন্যালের কারণে ১ মিনিট পিছিয়ে ১০টা ১ মিনিট থেকে শুরু হয় কর্মসূচি। এসময় মিরপুর ১০ নম্বর গোল চত্বর এলাকা নিরব রাখা হয়। এক্ষেত্রে বিশেষ সহয়তা করেছেন ওইখানে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্যরা।

এর আগে চালকদের অযথা হর্ন বাজানো থেকে বিরত থাকতে ও সচেতন করতে সকাল সাড়ে ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীন দফতর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্যরা ব্যানার, ফেস্টুনসহ উপস্থিত থেকে মানববন্ধন করেন। তারা গাড়িচালকদের মাঝে শব্দসচেতনতামূলক লিফলেট ও স্টিকার বিতরণ করেন। তবে উপস্থিত থাকার কথা থাকলেও এই কর্মসূচিতে স্থানীয় কোনও জনপ্রতিনিধি ও পরিবহন মালিক বা শ্রমিক সমিতির সদস্যদের দেখা যায়নি।

মিরপুরে ১ মিনিট পিছিয়ে ১০টা ১ মিনিট থেকে শুরু হয় কর্মসূচি

রাজধানীর মিরপুরের ১০ নম্বর গোলচত্বর পুলিশ ট্রাফিক বক্সের পাশের কর্মসূচিতে অংশ নিয়েছিলেন বাংলাদেশ ফরেস্ট ইন্ডাস্ট্রিজ অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ-এর এসিস্ট্যান্ট ম্যানেজার জুয়েল মৃধা। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আজ এই কর্মসূচিতে আমরা চালকদের সচেতন করতে ও অযথা হর্ন না বাজাতে ১ মিনিট নীরবতা পালনের কর্মসূচি পালন করছি। বিভিন্ন লিফলেটও বিতরণ করা হয়েছে। যখন এখানে এসেছিলাম, তার তুলনায় এরই মধ্যে কিছুটা হর্নের শব্দ কমেছে বলে মনে হচ্ছে। শব্দদূষণ কমাতে সচেতনতা বাড়ানোর বিকল্প নেই।’

‘১ মিনিট শব্দহীন’ শাহবাগ

এদিন সকাল সাড়ে ৯টার থেকেই অযথা হর্ন না বাজাতে ও হর্নের আওয়াজের ক্ষতিকর দিক নিয়ে জনসচেতনতা তৈরিতে গাড়িতে গাড়িতে স্টিকার লাগান স্কাউট ও পরিবেশ অধিদফতরের সদস্যরা। অযথা হর্ন না বাজাতে মাইকিংও করা হয়।

বাংলা ট্রিবিউনের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আবিদ হাসান জানিয়েছেন, ১০টা থেকে ১ মিনিট হর্ন বন্ধ থাকলেও গাড়ির ইঞ্জিনের সাউন্ড বন্ধ ছিল না। এক মিনিট পর রাস্তা খুলে দিলে আবারও অযথা হর্ন বাজাতে দেখা যায় বাইকার, প্রাইভেট কার চালক ও বাস চালকদেরও।

শাহবাগে লিফলেট বিতরণ করেন স্কাউট সদস্যরা

শাহবাগ মোড়ে কর্মসূচিতে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. আবদুস সালাম। তিনি বলেন, আমরা হর্ন নিয়ে জনসচেতনতা তৈরি করতে এই কর্মসূচি হাতে নিয়েছি। জনগণকে হর্নের ক্ষতিকর দিক সম্পর্কে মানুজকে জানানো। আমাদের আজকে শুরু হয়েছে এই কার্যক্রম, এটি চলমান থাকবে।

শাহবাগ থানার পিআই মঞ্জুরুল ইসলাম বলেন, এটি একটি সচেতনতামূলক কার্যক্রম। অযথা হর্ন বাজানোর কারণে আমাদের অনেকের শ্রবণশক্তিতে ব্যাপক বিরূপ প্রভাব পড়ে। আমাদের ট্রাফিক পুলিশ সদস্যদের অনেকেরই এই সমস্যা হয়েছে। শুধু তারাই নন সকল শ্রেণির মানুষ এই সমস্যার ভুক্তভোগী। তাই সকল সচেতন করতে এই কার্যক্রম।

কর্মসূচিতে ৬০টিরও বেশি ব্যাংকের একাত্মতা ঘোষণা

পরিবেশ মন্ত্রণালয়ের এই কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক, সোনালী, অগ্রণী ও বাংলাদেশ ইসলামী ব্যাংকসহ ৬০টিরও বেশি ব্যাংক। এই উপলক্ষে ব্যাংকগুলোও নিজেরাও বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এদিন সকাল ১০টায় শব্দদূষণের মাত্রা ছিল কম

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলোর কোনও গাড়ির ড্রাইভার আজকে এক ঘন্টা হর্ন বাজায়নি। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা কর্মচারীরা বাংলাদেশ সরকারের এই নির্দেশনা পরিপালন করেছে।‘

একইসঙ্গে বাণিজ্যিক ব্যাংকগুলোর পক্ষ থেকেও কেন্দ্রীয় ব্যাংককে জানানো হয়েছে, যে তারাও আজ এই কর্মসূচি পালন করেছেন।

মেজবাউল হক আরও বলেন, এক ঘণ্টার শব্দহীন এই কর্মসূচি পালনকালে ব্যাংকের নিজস্ব পরিবহন ছাড়াও ব্যাংক কর্মকর্তাদের নিজস্ব গাড়িতেও হর্ন বাজেনি।

আরও পড়ুন:

/জেডএ/এসআই/জিএম/এসএনএস/ইউএস/
সম্পর্কিত
দুই দফা অভিযানেও খোঁজ মেলেনি শিশুটির
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
সর্বশেষ খবর
সালাউদ্দিনের সমালোচনা আর ঢাকার গরম নিয়ে বাংলাদেশ কোচ যা বললেন
সালাউদ্দিনের সমালোচনা আর ঢাকার গরম নিয়ে বাংলাদেশ কোচ যা বললেন
১০ দিনে ভরিতে কমলো ৮ হাজার টাকা
সোনার দাম১০ দিনে ভরিতে কমলো ৮ হাজার টাকা
আওয়ামী লীগের সংসদীয় দলের সভা ২ মে
আওয়ামী লীগের সংসদীয় দলের সভা ২ মে
বৃষ্টির প্রার্থনায় বিশ্ববিদ্যালয়ে নামাজ আদায়
বৃষ্টির প্রার্থনায় বিশ্ববিদ্যালয়ে নামাজ আদায়
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ