X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

চাঁদার টাকার দ্বন্দ্বে কেরানীগঞ্জে রাসেলকে হত্যা, গ্রেফতার ১২

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ জানুয়ারি ২০২৪, ১৬:৩৩আপডেট : ১৭ জানুয়ারি ২০২৪, ১৬:৩৩

ঢাকার পার্শ্ববর্তী কেরানীগঞ্জ থানার তেলঘাট এলাকায় সাইফুল ইসলাম রাসেল নামে এক যুবককে রাতভর নির্যাতনে মৃত্যুর ঘটনায় জড়িত স্বেচ্ছাসেবক লীগ নেতা আফতাব উদ্দিন রাব্বিসহ ১২ জনকে গ্রেফতার করেছে ঢাকা জেলা পুলিশ।

দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলো- আফতাব উদ্দিন রাব্বি (২৪), আলমগীর ওরফে ঠান্ডু (৩৯), মো. আমির হোসেন (৩৮), মো. শিপন (৩১), দেলোয়ার দেলু (৩৭), মো. রনি (৩৫), অনিক হাসান হীরা (৩০), মো. সজীব (৩৬), ফিরোজ (৩১), রাজীব আহমেদ (৩৫), মাহফুজুর রহমান (৩৬) ও রতন শেখ (২৮)।

বুধবার (১৭ জানুয়ারি) রাজধানীর পুরান ঢাকার জনসন রোডে এক সংবাদ সম্মেলনে ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান এসব তথ্য জানান।

তিনি বলেন, দক্ষিণ কেরাণীগঞ্জ থানার তেলঘাটে রাব্বির ব্যক্তিগত অফিসে গত ১০ জানুয়ারি দিনগত রাতে রাসেলকে লোক মারফত ডাকা হয়। রাসেল ওই অফিসে হাজির হলে রাব্বির নেতৃত্বে রাতভর তাকে প্রচণ্ড নির্যাতন করা হয়। কাঁচি দিয়ে রাসেলের মাথার চুল কেটে দেওয়া হয়। নির্যাতনের এক পর্যায়ে রাত ২টার দিকে গুরুতর অসুস্থ অবস্থায় রাসেলকে কয়েকজন মিলে বস্তায় ভরে বাসায় নিয়ে যায়।

সেখানেও রাসেলকে চিকিৎসকের কাছে নিতে বাধা দেওয়া হয়। আহত অবস্থায় দীর্ঘ সময় থাকার কারণে সেখানেই রাসেলের মৃত্যু হয়। পরের দিন ১১ জানুয়ারি রাসেলকে তার স্ত্রী মিডফোর্ড হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। রাসেল মারা যাওয়ার পর রাব্বির অফিসে তাকে নির্যাতনের বিভিন্ন ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়।

আলোচিত এই হত্যাকাণ্ডের ঘটনায় নিহত রাসেলের বাবা মুক্তিযোদ্ধা তোফাজ্জল হাওলাদার বাদী হয়ে দক্ষিণ কেরাণীগঞ্জ থানায় রাব্বিসহ ১৩ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত পরিচয়ে আরও ১০-১৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন।

পুলিশ সুপার বলেন, মামলার আগে থেকেই হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ও জড়িতদের গ্রেফতারে তদন্ত কার্যক্রম শুরু করে পুলিশ। পরবর্তী সময়ে তথ্য-প্রযুক্তির সহায়তায় ঝিনাইদহের মহেশপুর উপজেলার সীমান্তবর্তী বাঁশবাড়িয়া বাজার এলাকায় অভিযান পরিচালনা করে হত্যাকাণ্ডের মূল হোতা আফতাব উদ্দিন রাব্বি, সজীব, রাজীব, হীরা ও ফিরোজকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ভোলার লালমোহন উপজেলায় অভিযান চালিয়ে হত্যাকাণ্ডে সরাসরি জড়িত আলমগীর ঠান্ডু, আমির, রনি, দেলোয়ার ওরফে দেলু, শিপন, মাহফুজ ও রতন শেখকে গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা পুলিশের কাছে স্বীকার করেছে।

গ্রেফতারদের বরাত দিয়ে পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, নিহত রাসেল আসামি রাব্বির বন্ধু ছিলেন। তেলঘাট এলাকায় রাসেল বিভিন্ন ব্যবসায়ীর কাছ থেকে রাব্বির নামে চাঁদা তুলতেন। সেই টাকা রাব্বি ও অন্য সহযোগীদের না দিয়ে নিজে আত্মসাৎ করেন। মূলত আর্থিক লেনদেনকে কেন্দ্র করে রাব্বি ও তার সহযোগীরা রাসেলের ওপর ক্ষুদ্ধ হয় এবং তাকে উচিৎ শিক্ষা দেওয়ার পরিকল্পনা করে। ঘটনার দিন সন্ধ্যায় রাসেলকে মারার জন্য রাব্বি লোকজন পাঠিয়ে তাকে তার অফিসে ডেকে নিয়ে যায়। তারপর অফিস কক্ষে রাব্বি ও তার সহযোগীরা মিলে সারারাত তাকে নির্যাতন করে।

নির্যাতনের এক পর্যায়ে কাঁচি দিয়ে রাসেলের চুল কেটে দেওয়া হয়। এ সময় রাসেল বন্ধু রাব্বিকে ‘আব্বা আব্বা’ বলে ডাকে ও বাঁচার জন্য কাকুতি-মিনতি করতে থাকে। এরপরও সবাই মিলে তাকে পালাক্রমে মারতে থাকলে এক সময় রাসেল গুরুতর আহত হয়ে জ্ঞান হারিয়ে ফেলে। পরে রাব্বির লোকজন আহত রাসেলকে অচেতন অবস্থায় রাত ২টার দিকে তার স্ত্রীর কাছে দিয়ে আসে। পরদিন সকালে রাসেলকে মিডফোর্ড হাসপাতালে নেওয়ার সময় পথেই তার মৃত্যু হয়।

/কেএইচ/আরআইজে/
সম্পর্কিত
‘সম্পত্তির লোভে’ মনজিলকে হত্যা: ৭ বছরেও শেষ হয়নি বিচার
বঁটির কোপে দুই বছরের শিশুর মাথা বিচ্ছিন্ন, চাচি আটক
‘কলা চুরি’ নিয়ে বিতর্কের জেরে স্কুলছাত্রকে হত্যা: ৩ জনের মৃত্যুদণ্ড
সর্বশেষ খবর
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক