X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মুনাফায় আছে বিমানের ফ্লাইট ক্যাটারিং সেন্টার, আরও যা ভাবা হচ্ছে

চৌধুরী আকবর হোসেন
১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১৪আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪০

নিত্য নতুন রুট চালু করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ফলে যাত্রীর সংখ্যাও বাড়ছে তাদের। ফ্লাইটে যাত্রীদের খাবার পরিবেশন করে বিমানের নিজস্ব ক্যাটারিং প্রতিষ্ঠান বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টার (বিএফসিসি)। ১৯৮৯ সালে যাত্রা শুরুর পর থেকে নিজস্ব ফ্লাইট ছাড়াও বিদেশি এয়ারলাইনকে ইন-ফ্লাইট মিল, কেবিন ড্রেসিংসহ নানা ধরনের সেবা দিচ্ছে বিএফসিসি। তবে সীমিত আয়তনের ক্যাটারিং সেন্টার দিয়ে বর্ধিত চাহিদা পূরণ সম্ভব নয়, এ কারণে ঢাকায় বিএফসিসি সম্প্রসারণের পাশপাশি সিলেট, চট্টগ্রাম বিমানবন্দরে বিএফসিসি’র শাখা চালুর উদ্যোগ নিয়েছে বিমান।

হযরত শাহজালাল বিমানবন্দরের উত্তর পাশে অবস্থিত বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টার (বিএফসিসি)। করোনা মহামারির আগে ২০১৯ সালে বিএফসিসি এক বছরে প্রায় ৩৪ লাখ মিল ফ্লাইটে সরবরাহ করছে। দিনে ১১ হাজার মিল প্রস্তুত করতে সক্ষম বিমানের এই ক্যাটারিং সেন্টার। তবে হজের মৌসুমে দিনে ১৫ হাজার মিল পর্যন্ত প্রস্তুত করে বিএফসিসি।  বিমানের নিজস্ব ফ্লাইট ছাড়াও মালয়েশিয়ান এয়ারলাইন, টার্কিশ এয়ারলাইন, ইজিপ্ট এয়ার, জাজিরা এয়ারলাইনকেও ক্যাটারিং সেবা দিচ্ছে বিমান।

এছাড়াও, বিভিন্ন দেশ থেকে আসা চার্টাড ফ্লাইটেও ক্যাটারিং সেবা দেয় বিএফসিসি। রয়েল ব্রুনাই এয়ারলাইন, ইথিওপিয়ান এয়ারলাইন, এয়ার চায়নাও বিএফসিসি থেকে খাবার নিতে আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশে আসা কোনও এয়ারলাইনকে কারিগরি ত্রুটির বা অন্য কোনও কারণে দীর্ঘ সময় অপেক্ষা করতে হলে সেই সময়ও খাবার সরবরাহ করে বিএফসিসি।

খাবার ও সেবার মান ধরে রাখায় বিভিন্ন সময়ে অ্যাওয়ার্ডও অর্জন করেছে বিএফসিসি। তাদের রয়েছে আইএসও ৯০০১, আইএসও ২২০০০, বিএসটিআই এবং হালাল সার্টিফিকেশন। ২০২১ সালে কোভিড গাইডলাইন ও প্রটোকল এবং উচ্চমানের নিরাপত্তায় খাবার সরবরাহ করায় বিএফসিসকে প্রসংশাপত্র দেয় কোয়ান্টাস এয়ারওয়েজ। মালয়েশিয়ান এয়ারলাইনস কর্তৃপক্ষ মানসম্মত ইন-ফ্লাইট মিল ও কেবিন ড্রেসিংয়ের জন্য বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারকে ‘এক্সিলেন্ট অন টাইম পারফরম্যান্স-২০১৬’ পুরস্কার দেয়।

বিমান জানিয়েছে, খাবারের মানের পাশাপাশি মুনাফাও করছে বিএফসিসি। বিগত অর্থ বছরে ৪৬ কোটি টাকা মুনাফা করেছে  এই ক্যাটারিং সেন্টার। বর্তমানে ৬৪ হাজার স্কয়ার ফিটের জায়গায় কিচেন, স্টোরসহ বিএফসিসি’র প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিমানের ফ্লাইট সংখ্যা বেড়ে যাওয়ায় বিএফসিসি’র চাপ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে তৃতীয় টার্মিনাল চালু হলে দেশে ফ্লাইটের সংখ্যা বাড়লে বিদেশি এয়ারলাইনগুলোর ক্যাটারিং চাহিদা বাড়বে। এ কারণে সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে বিমান। ঢাকায় হযরত শাহজালালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ৩ একর জায়গা বরাদ্দ পেতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কাছে আবেদন  জানিয়েছে বিমান। একইসঙ্গে সিলেট, চট্টগ্রাম বিমানবন্দরে বিএফসিসি’র শাখা চালুর উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

ছবি বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের সৌজন্যে

বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের (বিএফসিসি) মহাব্যবস্থাপক ইকবাল আহমেদ আলী জা বাংলা ট্রিবিউনকে বলেন, বিমানের নিজস্ব ফ্লাইটের সংখ্যা যেমন বাড়ছে, একইসঙ্গে বিদেশি এয়ারলাইনগুলোর কাছ থেকেও চাহিদা বাড়ছে। এ কারণে বিএফসিসির সম্প্রসারণ জরুরি। তৃতীয় টার্মিনাল চালু হলে বিদেশি এয়ারলাইনগুলোর চাহিদাও বাড়বে। ফলে বর্ধিত চাহিদা মেটাতে  হলে বিএফসিসি সম্প্রসারণ প্রয়োজন।

সম্প্রসারণ হলে বিএফসিসি’র আয় বাড়াবে বলে মনে করেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের ক্যাটারিং সেন্টারে ফাইভ স্টার মানের শেফ কাজ করেন। ৭৬ একর জমিতে বিমানের নিজস্ব ফার্মে উৎপাদিত পোল্ট্রি, ডেইরি, ভেজিটেবল দিয়ে খাবার উৎপাদন করা হয়। এছাড়া, আন্তর্জাতিক মানের উপাদানগুলো দুবাই বা কোরিয়া থেকে আমদানি করা হয়। ফলে বিএফসিসি ক্যাটারিং সার্ভিসে সব সময় ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড মেইনটেন করছে। ক্যাটারিং সার্ভিসকে লাভজনক রাখতে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নতুন যন্ত্রপাতি সংযোজন করা হচ্ছে। গত বছরও আমরা ভালো মুনাফা করেছি ক্যাটারিং থেকে। এ বছর আশা করছি দ্বিগুণ লাভ হবে।

শফিউল আজিম বলেন, থার্ড টার্মিনাল হয়ে গেলে বিদেশি এয়ারলাইন্সের সংখ্যা বাড়বে। ক্যাটারিং সার্ভিসের চাহিদাও বাড়বে। তাই আমরা ঢাকায় বিএফসিসি’র দ্বিতীয় শাখার জায়গার জন্য চেষ্টা করছি। এছাড়া সিলেট, চট্টগ্রামে বিএফসিসি’র শাখা করা হবে। সিলেটে ক্যাটারিং সেন্টার চালুর উদ্যোগ অনেকটা এগিয়েছি। ঢাকায় বর্তমান ইউনিটে জায়গা হচ্ছে না, এ কারণে দ্বিতীয় ইউনিট চালু করা হবে।

/এফএস/
সম্পর্কিত
১ হাজার ১৬৪ কোটি টাকার ক্ষতিসাধনবিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার নামে দুদকের চার্জশিট
এভিয়েশন শিল্পের টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতে কাজ করছে সরকার: বিমানমন্ত্রী
চট্টগ্রাম থেকে ছেড়ে গেলো প্রথম হজ ফ্লাইট
সর্বশেষ খবর
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
বিদায় বেলায় আপ্লুত ক্লপ বলেছেন, ‘আজ রাতে আমিও কাঁদবো’ 
বিদায় বেলায় আপ্লুত ক্লপ বলেছেন, ‘আজ রাতে আমিও কাঁদবো’ 
মাথায় ইট পড়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: প্রতিবেদনের নতুন তারিখ
মাথায় ইট পড়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: প্রতিবেদনের নতুন তারিখ
ইরানের ভাইস-প্রেসিডেন্ট মোখবার সম্পর্কে যা জানা গেলো
ইরানের ভাইস-প্রেসিডেন্ট মোখবার সম্পর্কে যা জানা গেলো
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
নতুন বাণিজ্য সচিবের দায়িত্ব গ্রহণ
নতুন বাণিজ্য সচিবের দায়িত্ব গ্রহণ
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু