X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

মেডিক্যাল ভর্তি পরীক্ষায় উত্তরপত্র ছেঁড়ার কোনও ঘটনা ঘটেনি: দাবি অধিদফতরের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০১আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৭

মেডিক্যালের ভর্তি পরীক্ষায় হুমাইরা ইসলাম ছোঁয়া নামের এক শিক্ষার্থীর ওএমআর শিট ছেঁড়ার অভিযোগ মিথ্যা ও বানোয়াট বলে দাবি করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। এমন কোনও ঘটনা সেদিন ঘটেনি বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটু মিয়া।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী এক পরীক্ষার্থীর অভিযোগের তদন্ত বিষয়ে সোমবার (১৯ ফেব্রুয়ারি) আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ওই শিক্ষার্থীর অভিযোগ অনুযায়ী, রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়-কেন্দ্রে এমন কোনও ঘটনা ঘটেনি।

অধ্যাপক টিটো মিয়া বলেন, ‘অভিযোগকারী শিক্ষার্থীর অভিযোগ অনুযায়ী, রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়-কেন্দ্রটি (শেখ কামাল ভবন, অষ্টম তলা) আমাদের তদন্ত কমিটি পরিদর্শন করেছে। তারা শিক্ষার্থী ও তার পরিবারের সঙ্গেও কথা বলেছে। সব মিলিয়ে আমরা জানতে পেরেছি— পরীক্ষার দিন ওএমআর শিট ছেঁড়ার মতো কোনও ঘটনা ঘটেনি। ওই ছাত্রীর অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।’

প্রসঙ্গত, এমবিবিএস ভর্তি পরীক্ষার সময় পর্যবেক্ষকের বিরুদ্ধে উত্তরপত্র (ওএমআর শিট) ছিঁড়ে ফেলার অভিযোগ করেন হুমাইরা ইসলাম ছোঁয়া নামে এক পরীক্ষার্থী। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ১৩ ফেব্রুয়ারি তদন্ত কমিটি গঠন করা হয়।

সংবাদ সম্মেলনে মহাপরিচালক আরও জানান, ‘এ সংক্রান্ত অভিযোগ ওই কক্ষে থাকা আর কোনও পরীক্ষার্থী করেননি। সুতরাং, সব কিছু বিবেচনা করে কমিটি নিশ্চিত হয় যে, অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট এবং উদ্দেশ্যপ্রণোদিত।’

তদন্ত প্রতিবেদনে বলা হয়, ‘শুরু থেকেই ওই শিক্ষার্থীর ওপর ডাক্তার হওয়ার একটা চাপ ছিল পরিবারের পক্ষ থেকে। বিগত ২০২২-২৩ সেশনে ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েও পিতাকে মায়ের পরামর্শে মিথ্যা বলে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আরও ভালো রেজাল্ট করে সরকারি মেডিক্যালে ভর্তির মিথ্যা প্রত্যয় ব্যক্ত করে। কিন্তু বাস্তবে পরীক্ষায় ৫৭টি প্রশ্নের উত্তর দিয়ে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাবে না নিশ্চিত জেনে— তার ব্যর্থতার দায় হল পরিদর্শকের ওপর চাপিয়ে কোনও বিশেষ অনুকম্পায় ভর্তির সুযোগ লাভের আশায় এই মিথ্যা ও ষড়যন্ত্রমূলক গল্প সাজিয়েছেন।’    

ওই শিক্ষার্থীর অভিযোগের প্রেক্ষিতে অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক কাজী আফজালুর রহমানকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। এর সদস্য সচিব ছিলেন অধিদফতরের সহকারী পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান। কমিটির অন্য দুই সদস্য হলেন— ঢাকা মেডিক্যাল কলেজের থোরাসিক সার্জারি বিভাগের অধ্যাপক কামরুল আলম ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. কামাল হোসেন।

গত ১১ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদফতরের পুরনো ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। সংবাদ সম্মেলন শেষে চলে যাওয়ার সময় এক পরীক্ষার্থী এবং তার পরিবারের সদস্যরা মন্ত্রীর পথ আগলে ধরেন। তারা অভিযোগ করেন, ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার সময় ওই পরীক্ষার্থীর ওএমআর শিট ছিঁড়ে ফেলেন পরীক্ষাকেন্দ্রের এক পর্যবেক্ষক।

ওই শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে (শেখ কামাল ভবন, অষ্টম তলা)। ‘পরীক্ষায় অসৎ উপায় অবলম্বনের সন্দেহে এক পর্যবেক্ষক ওই শিক্ষার্থীসহ তিন জনের ওএমআর শিট ছিঁড়ে ফেলেন। পরে পর্যবেক্ষক তার ভুল বুঝতে পারেন এবং নতুন ওএমআর শিট দেন’, বলে দাবি করেন ওই শিক্ষার্থী। ‘তবে তখন পরীক্ষা শেষ হতে আর মাত্র পাঁচ মিনিট বাকি ছিল। অনুরোধ করার পরও পর্যবেক্ষক তাদের জন্য পরীক্ষার সময় বাড়াননি’, বলে অভিযোগ করেন তিনি।

/এসও/এপিএইচ/ 
সম্পর্কিত
গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার
জিএসটির ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৩৩.৯৮ শতাংশ
স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারিচিকিৎসকের ওপর হামলা ও রোগীর প্রতি অবহেলা সহ্য করা হবে না
সর্বশেষ খবর
বৃষ্টির অপেক্ষায় নার্সারি ও গাছপ্রেমীরা
বৃষ্টির অপেক্ষায় নার্সারি ও গাছপ্রেমীরা
নিজ্জর হত্যার অভিযোগে কানাডায় তিন ভারতীয় গ্রেফতার
নিজ্জর হত্যার অভিযোগে কানাডায় তিন ভারতীয় গ্রেফতার
পিকআপের পেছনে ট্রাকের ধাক্কা, উল্টে গিয়ে ২ শ্রমিক নিহত
পিকআপের পেছনে ট্রাকের ধাক্কা, উল্টে গিয়ে ২ শ্রমিক নিহত
নবযুগ প্রকাশনীর কর্ণধার অশোক রায় নন্দী মারা গেছেন
নবযুগ প্রকাশনীর কর্ণধার অশোক রায় নন্দী মারা গেছেন
সর্বাধিক পঠিত
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
নবম পে-স্কেল বাস্তবায়নসহ সাত দফা দাবি সরকারি কর্মচারীদের
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে