X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

‘অর্ধেক উপন্যাস’ সিরিয়াল কিলারের এপিঠ-ওপিঠ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩১আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩১

সিরিয়াল কিলিংয়ের ইতিহাসে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সারা পৃথিবীর সিরিয়াল কিলারদের মধ্যে টেড বান্ডি হচ্ছে আকর্ষণীয় চেহারার লোমহর্ষক ও নৃশংস এক হন্তারক। বাক পটু, স্মার্ট, ও মেধাবী টেড বান্ডি কখনও প্লাস্টার করা বাম হাত ঘাড়ের সঙ্গে ঝুলিয়ে, কখনও ক্রাচে ভর দিয়ে হেঁটে পার্কে বা নির্জন জায়গায় গিয়ে সুন্দরী তরুণীদের সাহায্য চাইতো। তারপর তার ভকসওয়াগেন বিটল গাড়িতে করে তাদের নিয়ে যেতো জনমানবশূন্য কোনও অরণ্যে বা পাহাড়ে। তারপর শুরু হতো তার নিষ্ঠুর পৈশাচিকতা। কাউকে লোহার বার দিয়ে পিটিয়ে, কাউকে গলায় ফাঁস দিয়ে, কাউকে গাড়ির তলায় পিষ্ট করে হত্যা করতো। দুটি মামলায় তাকে তিন দফা মৃত্যুদণ্ড দেওয়া হয়। মৃত্যুর মাত্র কয়েক ঘণ্টা আগে টেড বান্ডি ৩০ জন তরুণীকে ধর্ষণ ও হত্যার কথা স্বীকার করে। তবে অনেকেই মনে করেন যে, টেড বান্ডি ১০০ থেকে ৩০০ তরুণীকে হত্যা করেছিল। তার বিচারটি ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম টেলিভাইজড প্রসিকিউশন। টেড বান্ডির জীবন, প্রেম, সিরিয়াল কিলিং, আত্মপূজারি, খণ্ডিত সত্তা ও সমাজবিরোধী ব্যক্তিত্ব নিয়ে অনেক নাটক, সিরিয়াল, চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরি হয়েছে।

মৃত্যুর প্রায় ৩৫ বছর কেটে গেলেও এখনও তার জীবন, প্রেম, তরুণদের ধর্ষণ ও নৃশংস হত্যাকাণ্ড এবং তার কারণ নিয়ে মনস্তাত্ত্বিক, অপরাধবিজ্ঞানী ও সমাজতাত্ত্বিকরা গবেষণা করেন। সৃজনশীল লেখক ও চলচ্চিত্রকাররাও টেড বান্ডিকে নিয়ে থ্রিলার লেখেন, চলচ্চিত্র তৈরি করেন জীবনের নানা হেয়ালি এবং রহস্যময় প্রশ্নের উত্তর খোঁজার তাগিদে।

একদিকে আদালত তাকে তার অপরাধের জন্য মৃত্যুদণ্ড দিচ্ছেন, আরেকদিকে কারাবন্দি অবস্থায়ও টেড বান্ডি বিয়ে করেছে, পাশাপাশি এক নারী আইনজীবীর সঙ্গে প্রেম করেছে, আবার কারাগারের বাইরেও অনেক নারী তার প্রতি আকর্ষণ অনুভব করেছে। কেন? টেড বান্ডির সিরিয়াল কিলিং নিয়ে অনেক গ্রন্থ, চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র রচিত ও নির্মিত হয়েছে। এবার শেখ হাফিজুর রহমান কার্জন লিখেছেন ‘অর্ধেক উপন্যাস’।

এ উপন্যাসে লেখক টেড বান্ডির নিপীড়ন ও সিরিয়াল কিলিংয়ের পুরো বিষয় তুলে আনার চেষ্টা করেছেন। তার হিংস্র অপরাধী চরিত্রের বাইরে গিয়ে অধিকতর মনোযোগ দেওয়া হয়েছে সেই প্রক্রিয়ার ওপর, যার মধ্য দিয়ে টেড বান্ডি সুস্থ-স্বাভাবিক মানুষ থেকে এক ভয়ংকর সিরিয়াল কিলারে পরিণত হয়েছে। বিষয়টির মনস্তাত্ত্বিক, সামাজিক, অপরাধতাত্ত্বিক ও মানবিক বাস্তবতা এবং তার পারস্পরিক মিথস্ক্রিয়া ব্যবচ্ছেদের চেষ্টা হয়েছে।

লেখক হাফিজুর রহমান কার্জন গবেষণা, কলাম লেখা, প্রবন্ধ ও গ্রন্থ রচনাসহ সৃজনশীল লেখালেখির সঙ্গে জড়িত। বর্তমানে তিনি আইনের অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের পদে দায়িত্বরত। দুই দশকের বেশি সময় ধরে তিনি অপরাধবিজ্ঞান পড়ছেন, পড়াচ্ছেন এবং সহিংসতা, কিশোর অপরাধ, বাংলাদেশের সামাজিক পরিবর্তন, সামরিক শাসন, সাংবিধানিকতাসহ নানা বিষয় নিয়ে গবেষণা করছেন। তার অভিজ্ঞতা বিশ্লেষণের আলোকে এই উপন্যাসটি হয়ে উঠেছে একজন সম্ভাবনাময় মানুষের মানবিক আখ্যান, তার প্রেম, প্রেমের বিয়োগান্ত সমাপ্তি, পরিণতিতে ব্যক্তিত্বের রূপান্তরের মধ্য দিয়ে তার সিরিয়াল কিলার হয়ে ওঠার গল্প। উপন্যাসে বর্ণিত হয়েছে টেড বান্ডির ‘স্যাডিস্টিক ও নারসিসিস্টিক পার্সোনালিটি’র নিষ্ঠুরতা। তার খণ্ডিত ব্যক্তিত্বও বিশ্লেষিত হয়েছে কখনও নির্মোহভাবে, কখনও মানবিক সহমর্মিতা নিয়ে।

/ইউআই/আরআইজে/
সম্পর্কিত
রাজনীতি ঠিক না হলে অর্থনীতি ঠিক হবে না: সালেহউদ্দিন আহমেদ
ড. মাহবুব উল্লাহর ‘আমার জীবন আমার সংগ্রাম’ বইয়ের পাঠ উন্মোচন 
ভুটানি ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন
সর্বশেষ খবর
আ.লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার
আ.লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
জিম্বাবুয়ে সিরিজ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে বাংলাদেশ
জিম্বাবুয়ে সিরিজ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে বাংলাদেশ
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী