X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

অনলাইনে প্রশ্ন বিক্রির বিজ্ঞাপন দিয়ে ২ প্রতারক ধরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১০আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৩

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কড়া নজরদারির মধ্যেও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টেলিগ্রামে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র বিক্রির বিজ্ঞাপন দেখা যায়। প্রশ্নফাঁস চক্রের এমন তৎপরতা টের পেয়ে শাহবাগ থানায় মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই মামলা তদন্ত করতে গিয়ে আন নাফিউল ওরফে নাফিজ ইকবাল নামে প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এছাড়া ফেসবুকে ফেক আইডি খুলে প্রশ্নপত্র বিক্রির অভিযোগে মো. আসিফ তালুকদার নামে আরেক প্রতারককে গ্রেফতার করেছে ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

পুলিশ জানায়, সম্প্রতি ঢাকা, জয়পুরহাট ও বগুড়া জেলার বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আন নাফিউল নাফিজ ইকবালের বাড়ি জয়পুরহাট জেলার পাঁচবিবি রাথাবাড়ীতে। তার বাবার নাম সবুজ আহমেদ।

ডিবি জানায়, একই সময় শিক্ষা মন্ত্রণালয়ের সাইবার সিকিউরিটি ইনচার্জ পরিচয় দিয়ে শিশু বিশেষজ্ঞ ও সাইবার  টিনস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মো. সাদাত রহমানের (২১) নামে ফেক আইডি ব্যবহার করে প্রতারণার মাধ্যমে প্রশ্নপত্র বিক্রির অভিযোগে মো. আসিফ তালুকদার নামে আরেক যুবককে গ্রেফতার করে ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ।

আইনশৃঙ্খলা বাহিনীর সূত্র বলছে, সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস না হলেও ভুয়া প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়ে ভাবমূর্তি ক্ষুণ্নের চেষ্টা ও প্রতারণা করেছে নাফিজ। একইভাবে প্রতারণামূলকভাবে ফেক আইডি খুলে ভুয়া প্রশ্নপত্র বিক্রির নামে অর্থ আত্মসাৎ করেছে আসিফ।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের এসব তথ্য জানান।

মোহাম্মদ হারুন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহের কথা বলে বিভিন্ন গ্রুপে প্রচার এবং বিভিন্ন গ্রুপের পোস্টে কমেন্ট করে ভর্তি ইচ্ছুক সাধারণ পরীক্ষার্থীদের আকৃষ্ট করে প্রতারকরা। ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থীরা সহজে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র পাওয়ার আশায় অপরাধীদের দেওয়া টেলিগ্রাম নম্বরে এবং ফেসবুক আইডির মেসেঞ্জারে যোগাযোগ করলে, তারা তাদের দেওয়া বিকাশ নম্বরে আগে ২০ হাজার টাকা পাঠানোর পর প্রশ্ন দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দেয়। টাকা নেওয়ার পর তাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় তারা।

নাফিজ সম্পর্কে তিনি বলেন, নাফিউল নাফিজ মহিপুর হাজী মহসিন কলেজে অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র। তার বিরুদ্ধে প্রশ্নপত্র বিক্রির নামে প্রতারণা করে প্রায় ১০ লাখ টাকা হাতিয়ে নেওয়ার তথ্য পাওয়া গেছে।

অপরদিকে শিশু বিশেষজ্ঞ ও সাইবার টিনস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মো. সাদাত রহমানের নাম ব্যবহার করে প্রতারণা সম্পর্কে হারুন অর রশীদ বলেন, সাদাত রহমান তরুণ শিশু সাইবার অপরাধ নিয়ে কাজ করেন। তিনি আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গেও কাজ করেন। আন্তর্জাতিকভাবে তিনি বিভিন্ন পুরস্কারও পেয়েছেন। তার ফেসবুক আইডির মতো ফেক আইডি খুলে প্রশ্নপত্র ফাঁস থেকে শুরু করে নানা অপরাধ কর্মকাণ্ড চালাচ্ছিল আসিফ।

আসিফ নিজেকে শিক্ষা মন্ত্রণালয়ের সাইবার সিকিউরিটি ইনচার্জ হিসেবেও পরিচয় দিয়ে আসছিল। আইসিটি মন্ত্রণালয় থেকে করা অভিযোগ ও ভুক্তভোগী সাদাত রহমানের মামলার পরিপ্রেক্ষিতে প্রতারণায় জড়িত আসিফ তালুকদারকে গ্রেফতার করা হয়েছে।

এ ব্যাপারে সাইবার টিনস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাদাত বলেন, কাজের সুবাদে প্রধানমন্ত্রী, সাবেক শিক্ষামন্ত্রীসহ নানা গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে তোলা ছবি আমার ফেসবুক থেকে সংগ্রহ করে এসএসসি পরীক্ষার্থীদের দেখিয়ে বলা হয়েছে—আমি শিক্ষা মন্ত্রণালয়ের সাইবার সিকিউরিটি অফিসার এবং প্রশ্ন ফাঁসের কথা বলে বিকাশ ও নগদ নম্বরে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। বাধ্য হয়ে এ ব্যাপারে একটি মামলা দায়ের করি।

তিনি বলেন, অবাক হলাম যে আমি নিজে সাইবার সচেতনতায় পুলিশ প্রশাসন, মন্ত্রণালয়, স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ে কাজ করছি। সেখানে আমি নিজেই ভুক্তভোগী। আমার নামেই প্রতারণা করা হচ্ছে। যারা ইন্টারনেট ব্যবহার করেন, তাদের সচেতন হতে হবে। হুটহাট বিশ্বাস করা যাবে না। লোভে পড়ে কখনও অনলাইনে কাউকে টাকা দেওয়া যাবে না। লেনদেনে সতর্ক থাকতে হবে।

প্রতারক আসিফ তালুকদার সম্পর্কে ডিবি প্রধান হারুন বলেন, আসিফ পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করলেও প্রতারণায় পিছিয়ে নেই। ফেক ফেসবুক আইডি ব্যবহার করে প্রতারণা ও প্রশ্ন বিক্রির মাধ্যমে অর্থ আত্মসাৎ করেছে। সে অন্যের ছবি ও পরিচয়ে ফেক ফেসবুক আইডি তৈরি করে। ফেক ফেসবুক আইডিতে সাইবার টিনস ফাউন্ডেশন প্রতিষ্ঠাতার পরিচয় ব্যবহার করে নিয়মিত ছবি পোস্ট করতো। ভুক্তভোগীর সঙ্গে থাকা প্রধানমন্ত্রী ও সাবেক শিক্ষামন্ত্রীর ছবি পোস্ট করে মানুষের বিশ্বাস অর্জন করতো। নিজেকে শিক্ষা মন্ত্রণালয়ের সাইবার সিকিউরিটি ইনচার্জ পরিচয় দিতো।

ফেক ফেসবুক আইডিতে এসএসসি পরীক্ষার (গত বছরের) প্রশ্ন পোস্ট করে দ্রুত যোগাযোগ করতে বলে। তার সঙ্গে যারা যোগাযোগ করতো তারাই প্রতারিত হতো।

হারুন অর রশীদ এ বিষয়ে পরামর্শ দিয়ে বলেন, পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করা খুবই দুঃসাধ্য। এসব থেকে বিরত থাকুন। এ সংক্রান্ত আর্থিক লেনদেন থেকে বিরত থাকুন। অবৈধ পন্থা অবলম্বনের মনোভাব থেকে সবাইকে বের হয়ে আসতে হবে। অভিভাবকদের সচেতন হতে হবে। এদের সন্ধান পাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশকে জানালে আইনি ব্যবস্থা নেওয়া সহজ হয়।

/কেএইচ/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
কিরগিজস্তানে কাজ দেওয়ার নামে কোটি টাকার প্রতারণা!
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের প্রথম মেধাতালিকা প্রকাশ
মানবাধিকার সমুন্নত রেখে জনগণকে সেবা দিতে আইজিপির নির্দেশ
সর্বশেষ খবর
চট্টগ্রাম বিমানবন্দরে বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা উদ্ধার
চট্টগ্রাম বিমানবন্দরে বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা উদ্ধার
অসময়ে দৌলতদিয়া ফেরিঘাটে ভাঙন, আতঙ্কে এলাকাবাসী
অসময়ে দৌলতদিয়া ফেরিঘাটে ভাঙন, আতঙ্কে এলাকাবাসী
গাজা ইস্যুতে আবারও কায়রোতে ইসরায়েলি প্রতিনিধিরা, এবার চুক্তি হবে?
গাজা ইস্যুতে আবারও কায়রোতে ইসরায়েলি প্রতিনিধিরা, এবার চুক্তি হবে?
এই বর্ষায় নির্ধারিত হবে মিয়ানমার জান্তা ও বিদ্রোহীদের পরিণতি?
এই বর্ষায় নির্ধারিত হবে মিয়ানমার জান্তা ও বিদ্রোহীদের পরিণতি?
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট