X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১
আয়হাম হত্যার বিচার দাবিতে মানববন্ধন

‘আমার বাচ্চার হত্যার বিচারকে প্রভাবিত করার চেষ্টা হচ্ছে’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ মার্চ ২০২৪, ১৬:৩২আপডেট : ০৬ মার্চ ২০২৪, ১৬:৩২

রাজধানীর মালিবাগের জে এস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিক্যাল সেন্টারে খতনা করানোর সময় মারা যায় রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আহনাফ তামহিদ আয়হাম। বুধবার (৬ মার্চ) আয়হামের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে তার সহপাঠী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা। মানববন্ধনে আয়হামের বাবা মোহাম্মদ ফখরুল আলম বলেছেন, আমার বাচ্চা হত্যার বিচারটাকে প্রশাসন ও ডাক্তাররা অন্যদিকে প্রভাবিত করার চেষ্টা করতেছে।

মানববন্ধনে ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘বিচার চাই বিচার চাই, আয়হাম হত্যার বিচার চাই’, ‘বাংলাদেশে সুষ্ঠু চিকিৎসার নিশ্চয়তা চাই’সহ নানা ধরনের শ্লোগান দেয় শিক্ষার্থীরা। চতুর্থ শ্রেণির ছাত্রী রাফিয়া, সাইফান রহমান নিহাল, সাইফান জাওয়াদ— আয়হাম হত্যার বিচারের দাবিতে তারাও মানববন্ধনে পোস্টার ও প্লে-কার্ড হাতে দাঁড়িয়েছে। সাইফান রহমান নিহাল বলেন, আমার সহপাঠীকে যারা হত্যা করেছে, আমি তাদের বিচার চাই।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী মিনহাজ মোস্তফা বলে, আমার স্কুলের ছোট ভাই আয়হাম হত্যাকাণ্ডের শিকার হয়েছে। ওরসঙ্গে যা হয়েছে, আমার আপন ছোট ভাইয়ের সঙ্গে একই ঘটনা ঘটতে পারতো। এমন জঘন্য ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়, সেজন্য জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

আয়হাম হত্যার বিচারের দাবিতে মানববন্ধনে দাঁড়িয়েছেন চতুর্থ শ্রেণির আরেক শিক্ষার্থী তাহসিন ইসলামের মা রেশমা আক্তার। তিনি বলেন, একজন মায়ের কোল খালি হওয়া যে কতটা কষ্টের, সেটা কেবল একজন মা জানেন। এমন ঘটনা আমার ছেলের সঙ্গেও ঘটতে পারতো। আয়হামের মতো একটি নিষ্পাপ শিশু হত্যার সঙ্গে যে সব ডাক্তার জড়িত, আমি তাদের ফাঁসি চাই।

মানববন্ধনে দাঁড়ানো শাহাদাত ঢালী নামে আরেকজন অভিভাবক বলেন, একজন মুসলিম হিসেবে সুন্নাতে খতনা করানো আমাদের জন্য জরুরি। কিন্তু আয়হামের সঙ্গে যে ঘটনা— এমন ঘটনায় আমরা অভিভাবকরা ভীত সন্ত্রস্ত। একজন ডাক্তার যদি সামান্য সুন্নাতে খতনা না করাতে পারেন, তাহলে সে কোনও ডাক্তারের আওতায় পড়ে না। এই স্কুলে আমার দুটি বাচ্চা পড়াশোনা করে। একজন অভিভাবক হিসেবে আমার দায়িত্ব হচ্ছে প্রতিবাদ জানানো। তাই আমি এই মানববন্ধনে অংশ নিয়েছি।

আহনাফ তাহমিদ আয়হামের বাবা মোহাম্মদ ফখরুল আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার বাচ্চা হত্যার বিচারটাকে প্রশাসন ও ডাক্তাররা অন্যদিকে প্রভাবিত করার চেষ্টা করতেছে। আমার ক্ষেত্রে যা হয়েছে, এটা যেন আর কোনও বাচ্চার ক্ষেত্রে বা অভিভাবকের ক্ষেত্রে না হয়। আমার বুক যেমন খালি হয়েছে, আমি চাই— আমার মতো অন্য কোনও বাবার বুক যেন আর খালি না হয়।’

আয়হামের মা খায়রুন নাহার মানববন্ধন কর্মসূচিতে বলেন, ‘ডাক্তার আমাদের কাছে প্রতিশ্রুতিবদ্ধ ছিল যে, আমাদের (আয়হামের বাবা মা) দুজনকে ওটিতে ঢুকতে দেবে। আমাদের চোখের সামনে সুন্নতে খতনা করা হবে। কিন্তু পরে আমাদের ওটির ভেতরে অ্যালাউ করেনি। ডাক্তারকে ফুল বা হাফ অ্যানেস্থেশিয়া না দেওয়ার জন্য বার বার নিষেধ করেছি। কিন্তু আমাদের অনুমতি ছাড়াই আয়হামকে ফুল অ্যানেস্থেশিয়া দেওয়া হয়। সেইসঙ্গে তার শরীরে ঘুমের ওষুধও প্রয়োগ করা হয় । এরপর আর ছেলের জ্ঞান ফেরেনি।’

খায়রুন নাহার জানান, আয়হামের হত্যাকারী ডা. এস এম মোক্তাদির ও ডা. মাহাবুব মোরশেদ পিজির (বিএসএমএমইউ) ডাক্তার পরিচয় দিয়েছেন। অথচ তারা গাজীপুরের অখ্যাত একটা মেডিক্যালে পড়াশোনা করেছে। তারা আসলে প্রতারক। আমি আমার ছেলের হত্যাকারীদের ফাঁসি চাই। গত কয়েকদিন ধরে আমার মোবাইল ফোনে কল দিয়ে কয়েকজন বিভিন্ন ভয়ভীতি দেখাচ্ছে। আমি যেন মামলা তুলে নিই। নয়তো আমার ক্ষতি হবে। এ ধরনের ভয় দেখানো হচ্ছে।

/এএইচএস/এপিএইচ/
সম্পর্কিত
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
কৃষিজমিতে কাজ করতে গিয়ে ঘুরে পড়ে আ.লীগ নেতার মৃত্যু
গোপালপুর উপজেলা পরিষদগরমে অসুস্থ হয়ে প্রার্থীর মৃত্যু, নিবার্চন স্থগিত
সর্বশেষ খবর
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আরও তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা
আরও তিনটি গ্রাম থেকে পিছু হটলো ইউক্রেনীয় সেনারা
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ