X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের দুর্ভোগ নিয়ে সুশীল সমাজের উদ্বেগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট 
২০ মার্চ ২০২৪, ১৭:১৯আপডেট : ২০ মার্চ ২০২৪, ১৭:১৯

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের দুর্ভোগ নিয়ে উদ্বেগ জানিয়েছে অভিবাসীকর্মীদের নিয়ে কর্মরত ২৩টি সংগঠনের জোট বাংলাদেশ সিভিল সোসাইটি ফর মাইগ্রেন্টস (বিসিএসএম)। বুধবার (২০ মার্চ) বিসিএসএম’র চেয়ার ড. তাসনিম সিদ্দিকী এবং কো-চেয়ার সৈয়দ সাইফুল হকের সই করা বিবৃতিতে একথা জানানো হয়।

উল্লেখ্য, মালয়েশিয়ায় গিয়ে ভোগান্তির শিকার বাংলাদেশি কর্মীদের নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে বাংলা ট্রিবিউন।

বিসিএসএম বিবৃতিতে বলা হয়, ২০২২ সালের পর থেকে যেসব বাংলাদেশি কাজের উদ্দেশ্যে মালয়েশিয়া গেছেন, তাদের একাংশের দুর্ভোগ গত কয়েক মাস ধরে উদ্বেগের সঙ্গে পর্যবেক্ষণ করছে বিসিএসএম। সিন্ডিকেশনের মাধ্যমে লোক পাঠানোর যে দুর্ভোগ বিসিএসএম আগে থেকেই তা চিহ্নিত করে আশঙ্কা প্রকাশ করেছিল। ২০২২ সাল থেকে তাই ঘটছে মালয়েশিয়ায়। অতিরিক্ত অভিবাসন ব্যয় এবং গত কয়েক মাস ধরে কর্মীদের কাজ না পাওয়ার সমস্যাটি ব্যাপক আকার ধারণ করেছে।

সরকারি সূত্রমতে, ২০২২ সাল থেকে এ পর্যন্ত চার লাখেরও বেশি বাংলাদেশি মালয়েশিয়া গেছেন রিক্রুটিং এজেন্সিগুলোর সিন্ডিকেট ব্যবস্থার মাধ্যমে। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশ পায়— বর্তমানে কর্মহীন অবস্থায় বা বিনা বেতনে, বা স্বল্প বেতনে এবং ঋণগ্রস্ত হয়ে দেশটিতে অবস্থান করছেন প্রায় এক-দুই লাখ বাংলাদেশি।

বিবৃতিতে বাংলা ট্রিবিউনের প্রতিবেদনের (যা পরে ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনেও ছাপা হয়েছে) বরাত দিয়ে বলা হয়,  ১০০ জন কর্মী পেমবিনান রিকোলার এসডিএন কোম্পানিতে তিন মাস ধরে খাদ্য, আবাসন ও শৌচাগার সংক্রান্ত সংকটে মানবেতর পরিবেশে দিনাতিপাত করছেন। মালয়েশিয়ায় কাজ না পাওয়া বাংলাদেশি কর্মীদের অসন্তোষের বিভিন্ন সংবাদ প্রকাশের ভিত্তিতে গত কয়েক মাসে মালয়েশিয়ায় অবস্থিত মানবাধিকার সংগঠন এবং দেশটির সরকার বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। যেমন- মালয়েশীয় এনার্জি এসডিএন বিএসডি কোম্পানিকে বিচারের আওতায় এনে অনতিবিলম্বে কর্মীদের অর্ধেক বেতন পরিশোধ করতে এবং ভবিষ্যতে বাকি বেতন পরিশোধ করতে দেশটির লেবার কোর্ট রায় প্রদান করেছে।

বিবৃতিতে বলা হয়, আমরা লক্ষ্য করছি— বাংলাদেশের সিন্ডিকেটভুক্ত কিছু রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়ার এমন কিছু কোম্পানিতে কর্মী পাঠিয়েছে, যাদের কর্মী নিয়োগের সক্ষমতা নেই এবং কোনও কোনও ক্ষেত্রে ওই নামের কোনও কোম্পানির অস্তিত্ব নেই।  এছাড়া হাজার হাজার বাংলাদেশি কর্মী মালয়েশিয়া যাওয়ার জন্য রিক্রুটিং এজেন্সিগুলোকে লাখ লাখ টাকা দিয়ে রেখেছেন।  কলিং ভিসা নিয়ে ভিসা স্ট্যাম্পিং বা ই-ভিসার জন্য মাসের পর মাস ধরে অপেক্ষা করছেন।  এ মতাবস্থায়, সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সিগুলো ওই দেশের সরকার ও কোম্পানিগুলোকে জবাবদিহির আওতায় আনতে হবে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিসিএসএম দাবি জানাচ্ছে ।

দ্বিতীয়ত, মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের শ্রম উইংকে আরও সতর্কতার সঙ্গে বিভিন্ন কোম্পানির ডিমান্ড লেটার ভেরিফিকেশন ও অনুমোদন করার বিষয়ে দায়বদ্ধতা প্রতিষ্ঠার জন্য তাগিদ দিচ্ছে। একইসঙ্গে কর্মীরা যদি প্রতারিত হয়— তাহলে উভয় দেশের দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলোকেও তার দায়িত্ব নেওয়ার ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে হবে।

সর্বোপরি, বর্তমানে আনোয়ার বিন ইব্রাহিমের নেতৃত্বে ক্ষমতায় অধিষ্ঠিত মালয়েশিয়ান সরকারের বাংলাদেশি শ্রমিকদের প্রতি আন্তরিকতা ও সহমর্মিতা বিভিন্ন সময়ে পরিলক্ষিত হয়েছে। এ সুযোগ ব্যবহার করে এই দুরবস্থার আশু নিরসনকল্পে মালয়েশিয়ার স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ ও সব ধরনের কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ করছে। যেন দ্রুততার সঙ্গে বাংলাদেশি শ্রমিকদের দুর্ভোগ লাঘব তথা সম্পূর্ণ বেতনপ্রাপ্তি, থাকার উন্নত ব্যবস্থাসহ অন্যান্য শ্রমঅধিকার প্রতিষ্ঠা পায়। পরিস্থিতির ভয়াবহতার কারণে মালয়েশিয়ান সরকার আগামী ৩১ মে থেকে বিদেশি কর্মী নেওয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে। এর ফলে বাংলাদেশি কর্মীদের চাকরি হারানো, বেতন না পাওয়া, অনিবন্ধিত হওয়া এবং অমানবিক জীবন যাপন ইত্যাদি সমস্যা আরও বাড়বে। বিষয়টি আমলে নিয়ে সরকারকে এখনই এর আশু সমাধানের উদ্যোগ নিতে আমরা দাবি জানাচ্ছি। এছাড়া চাকরি হারানো, অনিবন্ধিত কর্মী এবং অমানবিক জীবন যাপন করা কর্মীদের বিষয়ে দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে অতি দ্রুত সুষ্ঠ সমাধানের জন্য জোর দাবি জানাচ্ছি।

বিসিএসএম মনে করে, সাম্প্রতিক এই ঘটনাগুলোর প্রেক্ষিতে সরকার সিন্ডিকেট ব্যবস্থায় শ্রমিক পাঠানোর কুফল সম্পর্কে অবহিত হবে এবং ১৯৯৭ ও ২০০৭ সালের মতো ভবিষ্যতে এ ধরনেরর নিয়োগ ব্যবস্থার পুনরাবৃত্তি না ঘটার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

বিবৃতিদাতা বিসিএসএম সদস্য হলো—রেফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (রামরু), ওয়্যার্বি ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, ব্র্যাক, বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন (বমসা), মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ), আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাসুগ, অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ), হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস), ইমা রিসার্চ ফাউন্ডেশন, ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক অব অল্টারনেটিভ ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন (ইনাফি) বাংলাদেশ, বাংলাদেশ কন্সট্রাকশন অ্যান্ড উড ওয়ার্কারস ফেডারেশন (বিসিডব্লিউডব্লিউএফ), ইয়াং পাওয়ার ইন সোশ্যাল একশন (ইপসা), বাংলাদেশ অভিবাসী অধিকার ফোরাম (বোয়াফ), বাস্তব, রাইটস যশোর, সেন্টার ফর ডেভেলপমেন্ট কমিউনিকেশন্স (ডেভকম) লি., ফিল্মস ফর পিস ফাউন্ডেশন, চেঞ্জ মেকার্স, বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিস (বিআইএলএস), অ্যাসোসিয়েশন ফর কমিইউনিটি ডেভেলপমেন্ট (এসিডি), সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স(সিসিডিএ), বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্র (বিএনএসকে)।

/এসও/এপিএইচ/
সম্পর্কিত
‘বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রণোদনা ৩ শতাংশ বিবেচনা করা হবে’
মালয়েশিয়ায় দুটি হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষে ১০ জন নিহত
শ্রমবাজার ইস্যুতে মালয়েশিয়ার সঙ্গে বসতে চায় বাংলাদেশ
সর্বশেষ খবর
আইপি টিভি চালু করতে চায় ডিএমপি!
আইপি টিভি চালু করতে চায় ডিএমপি!
কাটাখালী পৌরসভায় উপনির্বাচনে মেয়র হলেন মিতু
কাটাখালী পৌরসভায় উপনির্বাচনে মেয়র হলেন মিতু
ঢাকায় পা রেখে চট্টগ্রামে উড়াল দিলো জিম্বাবুয়ে
ঢাকায় পা রেখে চট্টগ্রামে উড়াল দিলো জিম্বাবুয়ে
জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে আদালতে তলব
জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে আদালতে তলব
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে