X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
জরিপের তথ্য

নারীবান্ধব টয়লেট সুবিধা পান না ৯৩ শতাংশ নারী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ মার্চ ২০২৪, ১৯:৫৯আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১৯:৫৯

পরিবারের জন্য পানি সংগ্রহের দায়িত্ব পালন করেন অধিকাংশ নারী ও কিশোরী। তাদের মধ্যে অর্ধেকের বেশি টয়লেট ভাগাভাগি করে ব্যবহার করেন, যার মধ্যে অধিকাংশই নারীবান্ধব টয়লেট সুবিধা পান না। ৯৩ শতাংশ নারী ও কিশোরী বলছেন, মাসিক স্বাস্থ্যবিধি (মেনস্ট্রুয়াল হাইজিন) ব্যবস্থাপনার প্রয়োজনীয় সুবিধাদি তাদের বর্তমান টয়লেটে নেই।

সুইডেনের দূতাবাসের আর্থিক সহযোগিতায় ওয়াটার এইড বাংলাদেশের প্রকল্প ওয়াশ ফর আরবান পুওর প্রকল্পের আওতায় চারটি সিটি করপোরেশন ও তিনটি পৌরসভায় নিম্ন আয়ের সম্প্রদায়ের ৫৫০টি পরিবারের ওপর সমীক্ষা চালিয়ে এসব তথ্য পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকালে রাজধানীর বনানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে সমীক্ষার এসব তথ্য তুলে ধরেন ওয়াটার এইড বাংলাদেশের মনিটরিং, ইভালুয়েশন, রিসার্চ ও লার্নিং ম্যানেজার মো. মাহাদী হাসান। এ সময় আরও উপস্থিত ছিলেন ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, সুইডেন দূতাবাসের জলবায়ু ও পরিবেশবিষয়ক ন্যাশনাল প্রোগ্রাম অফিসার মোস্তাফিজুর রহমান, বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি উদিসা ইসলাম প্রমুখ।

ওয়াটার এইড জানায়, গবেষণাটি ৫৫০টি পরিবারকে নিয়ে পরিচালিত হয়েছে, যেখানে ৩৩০ জন নারী ও ২২০ জন পুরুষ ছিলেন। ৫০০ জন উত্তরদাতার মধ্যে ১০ দশমিক ৪ শতাংশ জানান, তাদের পরিবারে প্রতিবন্ধী ব্যক্তি আছেন। প্রায় ২০ দশমিক ৫৫ শতাংশ অংশগ্রহণকারী প্রান্তিক অবস্থায় আছেন বলে মনে করা হয়।

সমীক্ষার তথ্য বলছে, প্রান্তিক অবস্থায় আছেন, এমন ব্যক্তিদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক (৬১ দশমিক ৯ শতাংশ) মনে করেন, তারা জেন্ডার ভিত্তিতে অবমূল্যায়ন বা বৈষম্যের শিকার। এ ছাড়া ৪১ দশমিক ৬ শতাংশ নানা অর্থনৈতিক কারণ উল্লেখ করেন, যেমন অর্থনৈতিক অসমতা, দারিদ্র্য বা উপার্জনের সীমিত সুযোগ।

সমীক্ষা প্রতিবেদন নিয়ে মাহাদী হাসান বলেন, এই মূল্যায়নে বিভিন্ন বিষয়বস্তুর অর্থাৎ জেন্ডার-ভিত্তিক ওয়াশব্যবস্থা, অসমতা, বৈষম্য, সামাজিক নীতি, জেন্ডার অসমতা, নারীর ক্ষমতায়ন, জেন্ডার-ভিত্তিক সহিংসতা, সচেতনতা ইত্যাদি বিষয় পর্যবেক্ষণ করা হয়েছে।

গবেষণায় পাওয়া উপাত্তে দেখা গেছে, গতানুগতিক জেন্ডার ভূমিকার কারণে নারীদের ওপর পরিবারের কাজ ও পানি সংগ্রহ করার দায়িত্ব চলে আসে; ৮৭ শতাংশ উত্তরদাতা মনে করেন, গৃহস্থালির কাজ ও পানি সংগ্রহ করা নারীদের কর্তব্য। মাসিককেন্দ্রিক ট্যাবুর কারণে তারা মাসিক বিষয়ে পরিবারে আলোচনাও করতে পারেন না।

প্রায় ৯৬ শতাংশ উত্তরদাতা বলেছেন, তাদের পরিবারের পুরুষ সদস্যদের সঙ্গে তারা মাসিক বিষয়ে আলাপ করেন না।

গবেষণায় আরও দেখা গেছে, জেন্ডার-ভিত্তিক সহিংসতা একটি গুরুতর সমস্যা। যেহেতু ৯ শতাংশ নারী উত্তরদাতা বলেন, তারা বিভিন্ন ধরনের সহিংসতার শিকার হয়েছেন; তাদের মধ্যে ৬৬ শতাংশ মৌখিক সহিংসতা ও ১৪ শতাংশ পানি সংগ্রহের সময় শারীরিক সহিংসতার শিকার। এটা পরিষ্কার যে পুরুষরা প্রধানত পানির উৎস নিয়ন্ত্রণ করেন এবং তারাই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও রাখেন।

গবেষণায় জানা যায়, পরিবার ও সমাজ উভয় ক্ষেত্রেই সাস্থ্যবিধি সম্পর্কিত উপাদানগুলোয় নারীদের অভিগম্যতা সীমিত (৪০ শতাংশ)। এ ছাড়া ওয়াশ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের এবং অংশগ্রহণের ক্ষেত্রে নারী, কিশোরী ও প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ সম্পর্কে সার্বিক সচেতনতারও অভাব আছে।

মাহাদী হাসান জানান, সামগ্রিক ফলাফলের বিবেচনায় এবং এম্বাসি অব সুইডেনের নারীবাদী সিদ্ধান্ত নীতি ও জেন্ডার ট্রান্সফরমেটিভ অ্যাপ্রোচ মাথায় রেখে এ মূল্যায়ন সংকটগুলো চিহ্নিত করেছে। এখানে মূল সংকট হচ্ছে যে নারীদের পরিবর্তনের অনুঘটক হিসেবে দেখা হয় না বরং তাদের অবস্থান দুর্বল মনে করা হয়। জেন্ডারভিত্তিক পক্ষপাতের কারণে নারীরা জীবিকা উপার্জনে সময় ব্যয় করতে পারেন না। এ ছাড়া কেন্দ্রীয় ও স্থানীয় উভয় পর্যায়েই জেন্ডার-ভিত্তিক বাজেটিংয়ের অভাব রয়েছে।

যেসব সুপারিশ করেছে ওয়াটার এইড বাংলাদেশ
ক. জাতীয় নীতি, আইন এবং প্রতিষ্ঠানগুলোয় জেন্ডার সমতার দৃষ্টিভঙ্গির অবতারণা ও তার নিয়মিত চর্চা।

খ. গুরুত্বপূর্ণ সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সহযোগিতার মাধ্যমে জেন্ডার-ভিত্তিক সেবা ও জলবায়ু সহনশীল ওয়াশ উদ্যোগগুলো আরও বাড়ানো।

গ. যেকোনও প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে বাধ্যতামূলক জেন্ডার চেকলিস্ট এবং সেই সম্পর্কিত নির্দেশিকা প্রণয়ন ও ব্যবহার নিশ্চিত করা।

ঘ. সেবা প্রদানব্যবস্থার ক্ষেত্রে নিয়মিত জেন্ডার বিশ্লেষণ ও তা উপস্থাপন করা।

ঙ. জেন্ডার-ভিত্তিক সহিংসতার প্রতিবাদ করা এবং তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া।

চ. টেকসই ওয়াশের জন্য সামাজিকভাবে, স্থানীয় কর্তৃপক্ষ ও প্রতিষ্ঠানগুলোর মধ্যে পারস্পরি সমন্বয় ও সহযোগিতা নিশ্চিত করা।

ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, নারীদের উন্নতি ও জেন্ডার সমতা নিশ্চিত করার জন্য আমাদের দৃষ্টিভঙ্গি এবং সামাজিক মূল্যবোধ পরিবর্তন হওয়া বাঞ্ছনীয়। আমাদের পরিবার, সমাজ ও প্রতিষ্ঠানে অর্থাৎ সব স্তরে এবং সব পর্যায়ে নারীদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা ও স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

সুইডেন দূতাবাসের ন্যাশনাল প্রোগ্রাম অফিসার (জলবায়ু ও পরিবেশ) মোস্তাফিজুর রহমান বলেন, সমাধান আমাদের হাতের মুঠোয়। আমাদের শুধু সমর্থন করতে হবে এমন একটি ন্যায্য ও সমতার, সমাজে যেখানে সব লিঙ্গের মানুষ সমান সেবা ও অধিকার পাবে।

/এসও/এনএআর/
সম্পর্কিত
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
ইট-পাথরের নগরীতে একটুখানি প্রশান্তির খোঁজে
ইট-পাথরের নগরীতে একটুখানি প্রশান্তির খোঁজে
তাইওয়ানের কাছাকাছি আবারও সামরিক কার্যকলাপ চালালো চীন
তাইওয়ানের কাছাকাছি আবারও সামরিক কার্যকলাপ চালালো চীন
বাগেরহাটে ট্রাকচাপায় দুই ভাইসহ ৩ ভ্যানযাত্রী নিহত
বাগেরহাটে ট্রাকচাপায় দুই ভাইসহ ৩ ভ্যানযাত্রী নিহত
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!