X
রবিবার, ১৯ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

জঞ্জালের নগরে প্রাণ ভরানো সবুজের খোঁজে...

জুবায়ের আহমেদ
১২ এপ্রিল ২০২৪, ২৩:০৩আপডেট : ১২ এপ্রিল ২০২৪, ২৩:২৭

ইট-পাথরের এই ব্যস্ত শহরে পরিবার-পরিজন-বন্ধুবান্ধব নিয়ে সময় বের করে কোথাও ঘুরতে যাওয়ার সুযোগ কম। তাই যেকোনও ছুটির দিন নগরবাসী চেষ্টা করেন স্বজনদের নিয়ে বিনোদনকেন্দ্রে যাওয়ার। তবে বিনোদনকেন্দ্রের স্বল্পতা, যাতায়াতের দূরত্ব, নতুনত্বের অভাব, দর্শনার্থী ধারণক্ষমতার সীমাবদ্ধতাসহ নানা কারণে এখানেও সংকট। তাই বিকল্প হিসেবে খোলা উদ্যানে সময় কাটান তারা।

তবে এসব খোলা উদ্যান নিয়েও আছে অভিযোগ। বিনোদনপ্রত্যাশীরা বলেন, ঢাকায় যে কয়টি পার্ক বা খোলা জায়গা রয়েছে সেগুলোও সঠিক রক্ষণাবেক্ষণ হয় না।

শুক্রবার (১২ এপ্রিল) ঈদের দ্বিতীয় দিন বিকালে ঢাকার রমনা পার্ক, চন্দ্রিমা উদ্যান, মিরপুর জাতীয় উদ্ভিদ উদ্যানসহ কয়েকটি স্থানে ঘুরে দেখা যায় মানুষের ভিড়। সীমিত আয়ের মানুষই এসেছেন বেশি। কেউ পরিবার নিয়ে, কেউ বন্ধুবান্ধব বা প্রিয়জনকে সঙ্গে করে সুন্দর একটু সময় কাটতে এসব উদ্যানে এসেছেন।

অন্যান্য বিনোদনকেন্দ্রের মতো ঠাসাঠাসি অবস্থা না হলেও কিছুটা ভিড় চোখে পড়ে উদ্যানগুলোতেও

কয়েকজনের কাছে জানতে চাইলে তারা বলেন, নানারকম গাছপালা ঘেরা খোলা জায়গায় যেমন বুকভরে নিশ্বাস নেওয়া যায়, তেমনি বাতাসে প্রাণ জুড়ায়। তাছাড়া পরিবারের ছোট শিশুদের জন্য ছুটে বেড়ানোর জন্যও খোলা মাঠ প্রয়োজন। সেটা এসব উদ্যানে এসে পাওয়া যায়। নানান রকম গাছ দেখে তারা আনন্দ পায়।

মিরপুর কাজীপাড়া থেকে স্ত্রী ও ছেলের বউকে নিয়ে জাতীয় উদ্ভিদ উদ্যানে আসা ভ্যানচালক রফিক বলেন, ভোলায় বড় হইছি। ঢাকায় আসার পর সেই পরিবেশ আর পাই না। বিল্ডিং বাড়িতে ঠাসা। নতুন ছেলের বউ, ছেলে কাজে বাইরে গেছে। বউ ঈদে বাসায় বইসা থাকবে, তাই তার শাশুড়িসহ এখানে নিয়া আসছি। খোলামেলা পরিবেশ, গাছপালা আছে। বইসা থাকলে ভালো লাগে।

সন্ধ্যার আগে আগে ভিড় বেড়ে যায় চন্দ্রিমা উদ্যানে

গুলশানের কালাচাঁদপুর থেকে ছোট সন্তান ও স্ত্রী নিয়ে চন্দ্রিমা উদ্যানে আসা কেফায়েতুল্লাহ বলেন, ঢাকার মধ্যে এই জায়গাটা ভালো লাগে। অনেকেই আসেন তাদের বাচ্চাদের নিয়ে। আমিও এসেছি আমার ছেলেটার জন্য। খোলা জায়গায় অন্য বাচ্চাদের দেখে খেলাধুলা করবে, দৌড়াদৌড়ি করবে। আমি আর আমার ওয়াইফ ঘাসে বসে সময় কাটাবো।

আগারগাঁও বিমান জাদুঘরের সামনেও ছিল বিনোদনপ্রত্যাশীদের ভিড়

মিরপুর-১০ থেকে চন্দ্রিমা উদ্যানে বন্ধুকে সঙ্গে নিয়ে আসা রায়হান বলেন, চিড়িয়াখানা-জাদুঘর এগুলো একটা জায়গায় আবদ্ধ লাগে। চিড়িয়াখানায় নতুন কিছু নাই, আর ভিড়ও থাকে। আর জাদুঘর বা অন্য কোথাও গেলে আবার ঘুরে ইচ্ছে করে কোনও পার্কে গিয়ে বসি। তাই এখন ছুটি পেলেই এই উদ্যানে আসি বিকালে। কোনও টাকা লাগে না। কোনও কিছু দেখতে আসে না কেউ। সবাই সময় কাটাতেই আসে।

রমনা পার্কে নিজেদের মতো করে সময় কাটানোর চেষ্টা রাজধানীবাসীর

রাজধানীর মধুবাগ থেকে রমনা পার্কে পরিবার নিয়ে ঘুরতে আসা সুব্রত চন্দ্র বলেন, ছুটির দিন সবুজ গাছপালায় একটা স্বাস্থ্যকর সময় কাটাতে এসব পার্কের বিকল্প নাই। সব এলাকায় একটা বড় পার্ক থাকলে এক জায়গায় এসে ভিড় করতো না। উদ্দেশ্য তো প্রকৃতির সঙ্গে খোলা ময়দানে বসে থাকা। বাচ্চারা খেলবে এই তো!

সুন্দর নাগরিক জীবনের জন্য খোলা উদ্যান অপরিহার্য বলে মনে করেন নগর পরিকল্পনাবিদরা। তারা বলেন, শহরে গ্রামীণ কোনও পরিবেশ নেই। তাই অন্তত মুক্ত বাতাসে দম ফেলের জন্য হলেও শহরে খোলা উদ্যান প্রয়োজন।

রমনা পার্কে নৌকায় চড়ার সুযোগ থাকায় অনেকে খুঁজে নেন বাড়তি বিনোদন

একটি নগরের আকারের ১০ শতাংশ খোলা উদ্যান প্রয়োজন মন্তব্য করে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, উদ্যানে সব শ্রেণির মানুষ আসতে পারে। তারা খোলা সবুজে সময় কাটাতে চায় এটাই সত্য। আর উদ্যান একটি নগর পরিকল্পনার অবিচ্ছেদ্য অংশ। উদ্যান বলতে ছোট পার্ক বা খেলার মাঠ না। সুন্দর-পরিকল্পিত বড় সবুজ উদ্যান। আমাদের ঢাকায় যেসব উদ্যান রয়েছে তা আগে বানানো। এখন শহরে মানুষ বাড়ছে, তাদের কথা চিন্তা করে নতুন উদ্যান গঠন করা দরকার। অথচ আমাদের আরও যেসব উদ্যান রয়েছে সেগুলো ধ্বংস করা হচ্ছে। সোহরাওয়ার্দী উদ্যানের মাঝে বিভিন্ন কংক্রিটের স্থাপনার কারণে সেটি আর আগের পরিবেশে নাই। ওসমানী পার্কটাও বন্ধ হয়ে আছে। শিশুপার্কও বন্ধ। তাহলে এই নগরবাসী ও শহরের শিশুরা বিনোদনের জন্য যাবে কোথায়।

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
যে জাদুঘরের পরতে পরতে মুক্তিযুদ্ধের ইতিহাস
কাওরানবাজারে লা ভিঞ্চি হোটেলের জেনারেটর রুমে আগুন
ধোলাইখালে মিউচুয়াল ট্র্যাস্ট ব্যাংকের শাখায় আগুন
সর্বশেষ খবর
সংকট থেকে উত্তরণে তরুণদের এগিয়ে আসার আহ্বান মেননের
সংকট থেকে উত্তরণে তরুণদের এগিয়ে আসার আহ্বান মেননের
কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কান উৎসব ২০২৪কানে ঝুলছে বাংলাদেশের দুল!
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?