X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

‘কল অব ডিউটি’

সাদ্দিফ অভি
১৪ মে ২০২১, ১৮:০৪আপডেট : ১৪ মে ২০২১, ১৮:৫৭

মিরপুর থেকে মাকে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এসেছেন ফিরোজ। সেখানে চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে বাড়ি চলে যাওয়ার পরামর্শ দেন এবং সঙ্গে লিখে দেন কিছু ওষুধ। মাকে জরুরি বিভাগ থেকে বের করে নিয়ে আসার পর বাড়ির পথে রওনা হচ্ছিলেন, এমন সময় জরুরি বিভাগে আরেকটি গুরুতর রোগী এসে পৌঁছান। তখন তিনি নিজেই তাদের বলেন, ভেতরে চিকিৎসক আছে সমস্যা নেই। শুধু একটি টিকিট কেটে নিয়ে যান।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। খুশি আর আনন্দের ফাঁকে থেকে যায় দায়িত্ব। সেই দায়িত্ব পালনের মুহূর্তে চিকিৎসক নার্সসহ স্বাস্থ্যকর্মীরা পরিবার ছেড়ে কর্মস্থলে পালন করছেন ঈদ। অনেকটা যেন ‘কল অব ডিউটি’। রাজধানীর কয়েকটি সরকারি হাসপাতাল ঘুরে দেখা যায়, জরুরি বিভাগে চিকিৎসক উপস্থিত আছেন, সঙ্গে আছেন কিছু রোগীও। চিকিৎসকের পরামর্শে এই ঈদের দিনেও রোগী ভর্তি হচ্ছেন।

জরুরি বিভাগে কর্মরত চিকিৎসকরা জানান, পরিবার তো আছেই, তবে দায়িত্বও তো আছে। এখন রোগীর সেবা করার জন্যই একজন স্বাস্থ্যকর্মী কিংবা চিকিৎসককে প্রস্তুত থাকতে হয়। ঈদের ছুটি না পাওয়ার আক্ষেপ তো থাকেই। সবাই পরিবারের সঙ্গে ঈদ করতে পারলেও আমরা পারি না। শুধু আমরাই না, জরুরি সেবায় নিয়োজিত সবাইকেই তো তাদের দায়িত্ব পালন করতে হয়।

কিছুটা ভিন্ন চিত্র ওয়ার্ডগুলোতে। ওয়ার্ডের বাইরে দায়িত্বরত আছেন আনসার সদস্যরা। ভেতরে রোগী কিছু কম থাকলেও রোগীর সঙ্গে দেখা করতে আসছেন স্বজনরা। ওয়ার্ডে চিকিৎসক আছেন, সঙ্গে আছেন নার্সরাও। রোগীর চাপ কম থাকায় কিছুটা অলস সময় পার করতেও দেখা যায় তাদের। তবে তারা দায়িত্বের বাইরে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল ঘুরে দেখা যায়, জরুরি বিভাগে রোগীর চাপ কম, তবে রোগীরা কিছুক্ষণ পর পরই আসছেন সেবা নিতে। হাসপাতালের অন্যান্য বিভাগ ঘুরে দেখা যায়, ওয়ার্ডে ভর্তি রোগীর চাপ কিছুটা কম। যার কারণে হাসপাতালে দর্শনার্থীর সংখ্যাও বেশ কম।

হাসপাতালটির পরিচালক ডা. খলিলুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, জরুরি বিভাগে চিকিৎসকরা দায়িত্ব পালন করছেন। আন্তবিভাগেরও সেবা চালু আছে। ঈদ উপলক্ষে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়েছে। তাছাড়া করোনা ইউনিট চালু আছে, সেখানেও সেবা দেওয়া চলছে।

কিছুটা ব্যতিক্রম চিত্র দেখা গেলো পাশেরই জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে। সেখানে জরুরি বিভাগে চিকিৎসকরা দায়িত্ব পালন করতে দেখা গেছে। তবে রোগীর চাপ সেই তুলনায় কম। তাছাড়া হাসপাতালটির আইসিইউ’র সামনে রোগীর স্বজনদের সমাগম উল্লেখযোগ্য হারে দেখা গেছে। তবে এই প্রতিষ্ঠানের কারও সঙ্গে সেই মুহূর্তে কথা বলা সম্ভব হয়নি।

এদিকে ব্যস্ত সময় পার করছেন জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) জরুরি বিভাগের চিকিৎসকরা। সেখানে রোগীর চাপ দেখা গেছে। জরুরি বিভাগের চিকিৎসকের রুমের সামনেই রোগীর স্বজনদের ভিড়। এই বিভাগের বিভিন্ন স্থানে দুর্ঘটনার শিকার রোগীদের নিয়ে এসেছে স্বজনরা। যার মধ্যে মোটরবাইক জনিত দুর্ঘটনার শিকার কয়েকজন। জরুরি বিভাগের চিকিৎসকরা রোগীর সেবায় নিয়োজিত থাকায় কথা বলা সম্ভব হয়নি।

এছাড়া ঈদের দিন চিকিৎসক ও রোগীদের সঙ্গে ঈদ ভাগাভাগি করতে রাজধানীর কয়েকটি হাসপাতাল পরিদর্শন করেছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা এ বি এম খুরশিদ আলম। তিনি আজ রাজধানীর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল পরিদর্শনে যান। সেখানে তিনি বিভিন্ন ওয়ার্ডে ঘুরে চিকিৎসা সেবার খোঁজ নেন এবং রোগীদের সঙ্গে কথা বলেন।

স্বাস্থ্যের ডিজি বলেন, করোনার কারণে এবার ঈদে ডাক্তার-নার্সসহ কোনও স্বাস্থ্যকর্মীরই ছুটি হয়নি। বাবা-মা আত্মীয়-স্বজন সবাইকে দূরে রেখে রোগীদের সঙ্গেই তারা ঈদ করছেন। সবাই যেখানে ঈদ করছে বাবা-মা আত্মীয়-স্বজনকে সঙ্গে নিয়ে, সেখানে চিকিৎসক স্বাস্থ্যকর্মীরা ঈদের আনন্দ খুঁজছে রোগীদের সেবার মধ্যে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটির তিন দিনেও দেশের সব সরকারি হাসপাতালের জরুরি বিভাগ এবং আন্তবিভাগ খোলা রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ছুটিকালীন সার্বক্ষণিক চিকিৎসা সেবা চালু রাখাসহ জরুরি বিভাগে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করারও নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব মোহাম্মদ রোকন উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে গত ৬ মে এই নির্দেশনা দেওয়া হয়।

 

/এসও/এনএইচ/এমওএফ/
সম্পর্কিত
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
টিপু-প্রীতি হত্যা: আ.লীগ নেতাসহ ৩৩ জনের বিচার শুরু
সর্বশেষ খবর
বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ
বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ
মহসিনকে পেয়ে আবেগে আপ্লুত সাব্বির-কায়সার-বিপ্লবরা
মহসিনকে পেয়ে আবেগে আপ্লুত সাব্বির-কায়সার-বিপ্লবরা
দুবাইয়ে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর
দুবাইয়ে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর
ওষুধের দাম নিয়ে যে নির্দেশ দিলেন হাইকোর্ট
ওষুধের দাম নিয়ে যে নির্দেশ দিলেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড