X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জার্মান নাগরিক কাউসমান আত্মহত্যা করেছেন, ধারণা পুলিশের

রিয়াদ তালুকদার
০৮ আগস্ট ২০২২, ০২:৩৩আপডেট : ০৮ আগস্ট ২০২২, ০২:৩৪

মৃত্যু ভয়ে ভীত হয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন ২০১৪ সাল থেকে বাংলাদেশে বসবাস করা জার্মান নাগরিক হোলগার কাউসমান (৫৫)। এমনটাই ধারণা করছে পুলিশ। কাউসমানের সহকারি জুয়েলের গ্রামের বাড়ি শ্রীমঙ্গলে তার শেষকৃত্য সম্পন্ন করার জন্য একটি সুইসাইডাল নোটে লিখে রেখে গেছেন তিনি।

রবিবার ৭ আগস্ট উত্তরা পশ্চিম থানা এলাকার পাঁচ নম্বর সেক্টরের তিন নম্বর বাসার ফ্ল্যাট থেকে কাউসমানের মরদেহ উদ্ধার করে পুলিশ। এ সময় মরদেহের পাশ থেকে উদ্ধার করা হয় দুইশ’র মতো ঘুমের ওষুধসহ বিভিন্ন ওষুধের খালি প্যাকেট এবং একটি সুইসাইডাল নোট। তদন্ত সংশ্লিষ্টদের কাছ থেকে এসব তথ্য পাওয়া গেছে।

উদ্ধার হওয়া সুইসাইডাল নোটে কাউসমান লিখেছেন, আমি আর বাঁচতে চাই না। আজ মারা যাবো। মৃত্যুর পর তার শেষকৃত্য যেন শ্রীমঙ্গল এ করা হয়। বাসার ভাড়া এবং শেষকৃত্য সম্পন্ন করার সব খরচ আমার সহকারী মামুন সবকিছু যেন করে। এই মৃত্যুর জন্য সবার কাছে ক্ষমা প্রার্থী।

কাউসমানের সহকারী মামুনের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে পুলিশ ধারণা করছে, তিনি মৃত্যু ভয়ে ভীত হয়ে মরতে চাননি। এছাড়া বিভিন্ন সময় বয়স হয়ে গেলে অন্যের সহযোগিতা ছাড়া কিভাবে চলবেন,  কি করবেন এসব বিষয় নিয়ে খুবই চিন্তাভাবনায় মগ্ন থাকতেন। ৫৫ বছর বয়সী অবিবাহিত কাউসমান অনেকটাই ছিলেন ডিপ্রেশনে। ২০১৪ সালে বাংলাদেশে এসে পরবর্তীতে উত্তরায় একটি ট্রাভেল এজেন্সি দেন। সেখান থেকে তিনি ইউরোপ থেকে আসা বিভিন্ন ব্যক্তিদের বাংলাদেশে গাইড সরবরাহের কাজ করছিলেন। করোনার কারনে দ্য লনসাম ট্রাভেল লিমিটেড নামে তার পরিচালিত এজেন্সির অফিস বাদ দিয়ে বাসা থেকেই কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।

তদন্তকারী কর্মকর্তারা প্রাথমিকভাবে জানতে পেরেছেন তিনি প্রায়ই বলাবলি করতেন তিনি বুড়ো হয়ে মরবেন না। অসুস্থ হয়ে বিছানায় পড়ে থাকবো। কারো বোঝা হয়ে থাকতে চান না। লাঠি ভর দিয়ে তিনি হাঁটবেন না।

কি এমন ডিপ্রেশনে ছিলেন এই জার্মান নাগরিক এ বিষয়ে তার সহকারী কিংবা তার বন্ধুরাও বিস্তারিত কিছু জানাতে পারেননি। সব বিষয় খতিয়ে দেখছে পুলিশ। তাদের সঙ্গে কোন বিষয় সেভাবে শেয়ার করেননি। দীর্ঘ সময় কাউসমানের সাথে থাকার পরও বাংলাদেশি বন্ধু আলামিন কোন কিছুই বুঝতে পারেননি। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ২০১৪ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত আমরা একসাথে এক রুমে ছিলাম। তারপর আমি অন্য জায়গায় চলে আসি কিন্তু তার সাথে আমার যোগাযোগ হতো কথা হতো। তবে কিছুটা চুপচাপ থাকতো। ডিপ্রেশনের বিষয়গুলো তিনি কাউকে বুঝতে দিতেন না বলে আমার মনে হয়।

উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোহসীন বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা প্রাথমিকভাবে ধারণা করছি তিনি আত্মহত্যা করে থাকতে পারেন। তবে মৃত্যুর প্রকৃত কারণ জানার জন্য আমরা মরদেহ ময়নাতদন্ত করার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছি। ময়নাতদন্ত রিপোর্ট এলেই পরবর্তীতে এ বিষয়ে প্রকৃত কারণ জানা যাবে। তার শরীরে কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা হবে।

উত্তরা পশ্চিম থানার পরিদর্শক (তদন্ত) ইয়াসিন গাজী বাংলা ট্রিবিউনকে বলেন, করোনার কারণে দীর্ঘদিন ট্রাভেল এজেন্সি কার্যক্রম বন্ধ ছিল পরবর্তীতে তিনি বাসা থেকেই এর কার্যক্রম চালিয়ে যাচ্ছিলেন। ২০১৪ সাল থেকে বৈধভাবে তিনি বাংলাদেশ অবস্থান করছিলেন। প্রাথমিকভাবে আমরা জানতে পেরেছি তিনি অনেকটাই ডিপ্রেশনে ছিলেন। আর সেটি থেকে আত্মহত্যার ঘটনা ঘটিয়ে থাকতে পারেন। সুইসাইডাল নোটে তার যে সহকারী মামুনের কথা বলা হয়েছে সেই ছেলেটির বাড়ি শ্রীমঙ্গল। ঘুরতে গিয়ে মামুনের সাথে পরিচয় হয় তারপর থেকে কাউসমানের সহকারী হিসেবে কাজ করে আসছিল মামুন।

আরও পড়ুন: উত্তরায় জার্মান নাগরিকের মরদেহ উদ্ধার

/জেজে/
সম্পর্কিত
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
সর্বশেষ খবর
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল