X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সকালে গান-নৃত্য, বিকালে ইতিহাসের সঙ্গে শিশুরা

জুবায়ের আহমেদ
২৩ সেপ্টেম্বর ২০২২, ২২:০০আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ২২:১৯

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকেই শিশুদের উচ্ছ্বাসে জমে ওঠে শিশু একাডেমি। ছবি আঁকা, গান আর নৃত্যের ছন্দে সাপ্তাহিক সংস্কৃতিবিদ্যার ক্লাসকে কেন্দ্র করে ঢাকার অন্তত তিন শতাধিক শিশুর সম্মিলন ঘটে দোয়েল চত্বর-ঘেঁষা সরকারি এই প্রতিষ্ঠানটিতে।

পাশাপাশি রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরেও ভিড় জমিয়েছে শিশুরা। অভিভাবকদের হাত ধরে অগণিত শিশু পরিচিত হয়েছে দেশ ও জাতির ইতিহাসের সঙ্গে। অন্য দিনের তুলনায় এদিন জাদুঘরে দেখা গেছে একটু বেশি ভিড়।

শুক্রবার সকালে শিশু একাডেমি ঘুরে দেখা যায়, প্রতিটি ভবনে চলছে শিশুদের নিয়মিত ক্লাস। ভবনের বাইরে থেকে শোনা যাচ্ছিল তবলা আর শিশুদের সম্মিলিত গানের সুর। বাইরে অপেক্ষমাণ ছিলেন অভিভাবকরা।

একাডেমির অডিটরিয়ামের উত্তর পাশে শিশুদের সংগীতের ফাউন্ডেশন ক্লাস নিতে ব্যস্ত দেখা গেছে সংগীত শিক্ষক রিক্তা রানী ভৌমিককে। তিনি জানান, ‘সংগীতের জন্য শিশুদের প্রস্তুত করতে ফাউন্ডেশন করানো হয়। এখানে শিশুদের গানের তাল, ছন্দ ও স্কিলের প্রাথমিক চর্চা করানো হয়। এভাবে ফাউন্ডেশনের ছয়টি ধাপ পার করতে হয়।’

জাতীয় জাদুঘরে ডাইনোসরের ফসিল

শিশুরা সানন্দে ক্লাসগুলোয় অংশগ্রহণ করে জানিয়ে তিনি বলেন, ‘সংগীত শেখার বিষয়ে শিশুদেরও বেশ আগ্রহ রয়েছে। সবার মাঝেই প্রচেষ্টা দেখা যায়। প্রত্যেকেই নিয়মিত বাসায়ও সংগীতের চর্চা করে।’

সংগীত ছাড়াও শিশুগ্রন্থ ভবনের দাদাভাই হলে একাডেমির শিক্ষার্থীরা ব্যস্ত ছিল চিত্রাঙ্কন নিয়ে। একই ভবনের সামনে কোনও কোনও শিশু শিক্ষার্থী প্রস্তুতি নিচ্ছিল সাঁতার শেখার জন্য। একাডেমি ঘুরে দেখা যায়, শিশু দিবস উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে চলছে বিশেষ প্রস্তুতি।

অন্যদিকে কলা শিক্ষার পাশাপাশি শিশুদের বিনোদন ও ইতিহাসের সঙ্গে পরিচয় করিয়ে দিতে অনেক অভিভাবক হাজির হয়েছেন জাতীয় জাদুঘরে।

শুক্রবার বিকালে জাতীয় জাদুঘর ঘুরে দেখা যায়, জাদুঘরে দেশের সংস্কৃতি দেখতে পেয়ে শিশুরা যেমন উচ্ছ্বসিত, তেমনি হারিয়ে যাওয়া ইতিহাসের অনেক কিছু কাছ থেকে দেখে বিস্মিত অভিভাবকরা। প্রত্যেক অভিভাবক তার সন্তানকে দেশের সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছেন। শিশুরাও একের পর এক প্রশ্ন করছে সব বিষয়ে খুঁটিনাটি জানার জন্য।

জাতীয় জাদুঘরে রাখা গ্রামবাংলার পরিচিত বড় নৌকা

মালিবাগ থেকে এসেছে শিশু দর্শনার্থী আবির। জাদুঘরের কোন জিনিসটি বেশি ভালো লেগেছে, জানতে চাইলে জটপট উত্তরে বললো, ‘ইয়া বড় ম্যাপ!’ ম্যাপ ছাড়াও জাদুঘরে অবস্থিত বড় নৌকা দেখে সে অনেক উচ্ছ্বসিত বলে জানান আবিরের মা মাসুমা আক্তার।

এই অভিভাবক বলেন, ‘আমার ছেলে কখনও এত বড় নৌকা কাছ থেকে দেখেনি। তাই এই নৌকা দেখে বারবার বায়না করছিল সে নৌকায় উঠবেই। নৌকা ছাড়াও ম্যাপের কাছে গিয়ে নিজ দাদুর গ্রামের বাড়ির খোঁজ করছিল।’

আমিনবাজার থেকে আসা আরেক অভিভাবক সাইদুল ইসলাম জানান, ছুটির দিন পরিবার নিয়ে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা থেকেই জাদুঘরে আসা। চিড়িয়াখানাসহ অন্যান্য জায়গায় ঘোরা হলেও এর আগে এখানে কখনও আসা হয়নি।

তিনি বলেন, ‘আসছিলাম বাচ্চাদের নিয়ে নতুন কিছু দেখানোর জন্য। এখন অনেক কিছু দেখে নিজেরই অবাক লাগছে। কত পুরোনো জিনিসপত্র জাদুঘরে রাখা। এগুলো এর আগে শুধু ইতিহাসের গল্পেই শুনেছি।’

শিশু একাডেমির বাইরে অপেক্ষমাণ অভিভাবকরা

শিশুরা কেমন অনুভব করছে, জানতে চাইলে মোহাম্মদপুর থেকে আসা অভিভাবক ইকবাল হোসেন বলেন, ‘বাচ্চারা তো যেটা চেনে, ওটাই আমাদের দেখায়, আর যেটা চেনে না, ওটা আমাদের কাছে জিজ্ঞেস করে। ইতিহাসের বিভিন্ন বিষয় নিয়ে তাদের আগ্রহ বেশি। যেমন ঢেঁকি ওরা কখনও দেখেনি। এটা ছাড়াও বড় বড় খাট দেখে তো আমার মেয়ে পুরোই অবাক। ওর ধারণাও ছিল না খাট এত বড় হতে পারে।’

অভিভাবক ও শিশু ছাড়াও জাদুঘরে বিভিন্ন বয়সী দর্শনার্থীরাও এসেছেন। তাদের বেশিরভাগই প্রথমবারের মতো এসেছেন। প্রত্যেকেই ইতিহাসের পুরোনো জিনিসপত্র দেখতে পাবে বলেই এসেছেন বলে জানান।

/এনএআর/এমওএফ/
সম্পর্কিত
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
সৎমাকে বঁটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী