X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বালতি ও ঝাড়ু মিছিল ভুক্তভোগীদের

লাইনের পানি বন্ধ রেখে গাড়ির পানিতে ব্যবসা করছে ওয়াসা!

বাংলা ট্রিবিউন রিপোর্ট 
২২ অক্টোবর ২০২২, ১৫:৪৬আপডেট : ২২ অক্টোবর ২০২২, ১৫:৫৫

রাজধানীর সিদ্ধেশ্বরী সার্কুলার রোডের প্রায় একশ’ ভবনে পানির সমস্যা চলছে গত পাঁচ দিন ধরে। এতে ভোগান্তিতে পড়েছে প্রায় দুই হাজারের বেশি পরিবার। স্থানীয়দের অভিযোগ, লাইনের পানি বন্ধ রেখে গাড়ির পানি দিয়ে ব্যবসা করছে ওয়াসা। ওয়াসার এক কর্মকর্তা বলেন, এই এলাকায় পানির লাইনে সমস্যা নেই। তবে কোনও চাবির সমস্যা হতে পারে।

শনিবার (২২ অক্টোবর) সকাল ১০টায় সিদ্ধেশ্বরী সার্কুলার রোডে খালি বালতি ও ঝাড়ু হাতে মিছিল ও বিক্ষোভ করেন স্থানীয় বাড়ির মালিক ও ভাড়াটিয়ারা। এ সময় ৬৬ নম্বর গলিতে ওয়াসার গাড়ি পানি দিয়ে ফিরে যাওয়ার সময় গাড়ির সামনে বিক্ষোভ করতে থাকেন স্থানীয়রা। পানি চাই, পানি দাও; ওয়াসার কাছে জবাব চাই– স্লোগান দিতে থাকেন তারা।

ওয়াসার গাড়িরর সামনে ভুক্তভোগীদের বিক্ষোভ ভুক্তভোগীদের অভিযোগ, পানি বন্ধ হওয়ায় একাধিকবার খবর দেওয়া হলেও ওয়াসার কোনও প্রতিনিধি আসেনি। প্রথম দুই দিন ৬৬ নম্বর গলিতে গাড়িতে ৬৮ ট্যাংক পানি সরবরাহ করেছে ওয়াসা। আর শনিবার ভোর ৪টা থেকে সকাল ১০ পর্যন্ত ওই গলিতে আসে আরও ১০-১২ ট্যাংক পানি।

৭২/গ বাড়ির কেয়াটেকার সোবহান মিয়া বলেন, এই কদিনে শুধু জরুরি প্রয়োজনের জন্য সাত গাড়ি পানি কিনেছি। আর ৭৩/ক বাসার মালিক কিনেছেন ছয় গাড়ি পানি। ৫৯/ডি বাসার মালিক কিনেছেন সাত গাড়ি। তবে নির্মাণাধীন একটি ভবনে পানির কোনও সমস্যা দেখা দেননি বলে জানান মিছিলকারীরা।

ওয়াসার এক গাড়ি পানির দাম ৪০০ টাকা হলেও, সেই পানি স্থানীয়দের কিনতে হচ্ছে ৫০০ থেকে ৮০০ টাকায়। এরপরও গাড়ির চালক ও হেলপারদের টিপস (সম্মানী) না দিলে পানি আসছে একদিন পরে– এমন অভিযোগ করেন ওই এলাকার স্থানীয় বাসিন্দা পুলিশ পরিদর্শক আবুল বাশার।

স্থানীয় বাসিন্দা আব্দুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, পানির লাইনে সমস্যা হওয়ার দিন সিআইডি অফিসের উল্টো দিক দিয়ে সার্কুলার রোডে প্রবেশের মুখে ওয়াসার লোকজন চাবি বা কিছু একটা খোলে। তারপর থেকেই এলাকায় পানির সমস্যা দেখা দেয়। শুক্রবার রাতে বারবার চাবি চেক করার দাবি জানানো হলেও রাজি হননি ওয়াসার ওই কর্মকর্তা।

তিনি বলেন, লাইনে যদি সমস্যা হয়, তাহলে খবর দেওয়ার পরে ওয়াসা থেকে বিষয়টির সমাধান করতে হবে। কিন্ত আজ চার-পাঁচ দিনে কেউ আসেনি। শুক্রবার রাত ১২টার দিকে এই এলকায় দায়িত্ব থাকা ওয়াসার কর্মকর্তা সাঈদ আহমেদ আসেন। তার সঙ্গে স্থানীয়দের কথা হয়, পরে রাত ১টার দিকে এক ঘণ্টার জন্য পানি আসে। কিন্তু সব বাড়িতে পানি আসেনি।

স্থানীয়রা বলেন, আমাদের কোনও বিল বকেয়া নেই। ওয়াসা ইচ্ছাকৃতভাবে এটা করেছে। এছাড়া লাইনে যদি সমস্যা হয়, তাহলে তারা পানি ছাড়লেই কীভাবে বাসায় পানি আসছে? তারা পানি বন্ধ রেখে সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলেছে।

তারা জানান, পানির জন্য বাসার শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। তারা ঠিক মতো স্কুলে যেতে পারছে না। এছাড়া হোটেল থেকে খাবার কিনে খেতে হচ্ছে।

৫৯/ডি বাসার ম্যানেজার সাইদুল ইসলাম বলেন, চার-পাঁচ দিন ধরে গোসল করি না। এভাবে বাঁচা যায় না। এরমধ্যে ঠিক মতো খাওয়া-দাওয়া নেই। বাসার মালিক দোকান থেকে পানি কিনে গোসলসহ প্রয়োজনীয় কাজ করছেন। পরিবারকে কলাবাগানে আত্মীয়ের বাসায় রেখে এসেছেন। আমরা চাকরি করি, আমরা কোথায় যাবো, কী করে বাঁচবো?

পানির লাইনের কোনও সমস্যা নেই বলে স্বীকার করে ওয়াসার কর্মকর্তা সাঈদ আহমেদ বলেন, সমস্যার প্রথম দিনই সার্কুলার রোডের মুখে আমাদের লোকজন ওয়াসার এয়ার ক্লিপ বাল্ব পরীক্ষা করে দেখেন পানি ঢুকছে কিনা। এই লাইনে চলতি বছরের শুরুতে সমস্যা ছিল, সেটা ঠিক করা হয়েছে। এখন কোনও সমস্যা নেই বলে জানি। হয়তো কোনও চাবির সমস্যা হয়েছে। গতকাল রাত থেকেই একটি টিম মাঠে কাজ করেছে। আজ সব চাবি চেক করে দেখা হচ্ছে। আশা করা যাচ্ছে, আজকের মধ্যেই সমস্যা সমাধান হবে।

সাঈদ আহমেদ বলেন, লোডশেডিংয়ের জন্য ওয়াসার পানির উৎপাদন আগের চেয়ে অনেক কমে গেছে। এটার জন্যও অনেক লাইনে সমস্যা দেখা দিচ্ছে। এক ঘণ্টায় এখন এক লাখ লিটার পানি কম উৎপাদন হচ্ছে। যার প্রভাব পড়ছে অনেক জায়গায়। আমরা চেষ্টা করছি, আমাদের চেষ্টার কোনও ত্রুটি নেই।

 

 

/এএইচ/আরকে/
সম্পর্কিত
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা