X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পারফরমেন্স আর্টের উদ্বোধন, বাংলাদেশ থিয়েটারের তিন যুগ পূর্তি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ ডিসেম্বর ২০২২, ২৩:৩৭আপডেট : ০২ ডিসেম্বর ২০২২, ০০:১৭

পারফরমেন্স আর্ট ‘বহু+মাত্রিকের’ মাসব্যাপী ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০২২-এর প্রচারের অংশ হিসেবে পারফরমেন্স আর্টের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের সামনে এর উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এবারের আয়োজনে পারফরমেন্স আর্টে অংশ নিচ্ছেন দেশি-বিদেশি ৫১ জন শিল্পী।

অনুষ্ঠানে সংস্কৃতি চর্চা ও পারফরমেন্স আর্টের গুরুত্ব তুলে ধরে লিয়াকত আলী লাকী বলেন, সুস্থ সংস্কৃতি অপসংস্কৃতিকে কখনও ভয় পায় না। শিল্পের ধারক হিসেবে অপসংস্কৃতিকে ভয় পান না শিল্পীরাও। বর্তমানে নিউ মিডিয়ার কারণে বিভিন্নভাবে মানুষ বিভ্রান্ত হয়ে পড়ছে। এবারের এশিয়ান আর্ট বিয়েনাল সেসবের বিরুদ্ধে বার্তা দেবে।

শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম (মিনি করিম) বলেন, আন্তর্জাতিক পর্যায়ে এমন প্রদর্শনীর আয়োজন আরও বাড়ানো দরকার। এর মাধ্যমে একটি দেশ আরেকটি দেশের শিল্পকর্ম দেখে শিখতে পারে, বুঝতে পারে। সেগুলো আমাদের শিল্পকর্মেও প্রভাব ফেলবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কিউরেটর ও শিল্পী আবদুস সালাম। এ সময় উপস্থিত ছিলেন শিল্পী ও একাডেমির কর্মকর্তা-কর্মচারীরা। রাজধানীর বিভিন্ন জনবহুল স্থানের পাশাপাশি মাসব্যাপী এ পারফরমেন্স আর্ট চলবে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। পারফরমেন্স আর্টের উদ্বোধন, বাংলাদেশ থিয়েটারের তিন যুগ পূর্তি

এদিকে, দেশের শীর্ষস্থানীয় নাট্যদল বাংলাদেশ থিয়েটার দুইদিনব্যাপী নানা আয়োজনের মাধ্যমে তিন যুগ পূর্তি উদযাপন করেছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) প্রদীপ প্রজ্বালন থেকে শুরু করে নাচ, গান, আবৃত্তি ও আলোচনা সভার মধ্য দিয়ে এই উদযাপন শুরু হয়।

এদিন সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। এতে নাট্যজন কেরামত মওলা, নৃত্যজন আমানুল হক ও নাট্যকার অধ্যাপক আবদুস সেলিম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে বিজয়ের মাসের প্রথম সন্ধ্যায় একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাতে প্রদীপ প্রজ্বালন করা হয়। আলোচনা সভা শেষ হলে মনোজ্ঞ-সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। এতে দলীয়নৃত্য পরিবেশন করে নাচের দল সুর ছন্দ ও নুপুরের ছন্দ। একক নাটক ‘আমি’ পরিবেশন করেন খন্দকার শাহ আলম।

এর আগে মিলনায়তনের উন্মুক্ত প্রাঙ্গণে বাউল গান, লোকগান ও আবৃত্তি পরিবেশন করে শিল্পীরা। শুক্রবার দুইদিনব্যাপী এই উৎসব শেষ হবে।

অন্যদিকে, সদ্যপ্রয়াত একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী গোলাম মোস্তফা খানের স্মরণ সভা হয়েছে বৃহস্পতিবার। এদিন দোয়া মাহফিল, আলোচনা ও স্মৃতিচারণের মধ্য দিয়ে তাকে স্মরণ করেন নৃত্যশিল্পীরা।

সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এই আয়োজন করে পরশমনি কলা কেন্দ্র ও বাংলাদেশ লোক সংস্কৃতি সংসদ। এতে অংশ নেন একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী আমানুল হক, কাজল ইব্রাহিম, মীনু হক, দীপা খন্দকার, সেলিনা হক, ডলি ইকবাল, ড. নিগার চৌধুরী, হুমায়ুন কবির, ইমদাদুল হক খোকন, আমিরুল ইসলাম মনি, আনিসুল ইসলাম হিরু, কবিরুল ইসলাম রতন,সাদিয়া ইসলাম মৌ ও পিনু খান, লায়লা হক, গোলাম ফারুক, মিতা মোস্তফা, মীর মোহাম্মদ ইকবাল, কামাল উদ্দিন খান, নূতন চৌধুরী, কামাল মাহফুজুল হাদী প্রমুখ।

এর আগে বিকালে শিল্পকলা একাডেমির মসজিদে প্রয়াত নৃত্যশিল্পীর বিদেহী রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদের আয়োজন করা হয়।

এদিকে, বিজয়ের মাস ডিসেম্বরের প্রথম দিনে শুদ্ধ সংগীতচর্চায় তিনদিনব্যাপী সঙ্গীতাসরের আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। বৃহস্পতিবার ধানমন্ডির বেঙ্গলে শুরু হয়েছে এই সুরের আসর।

প্রথম দিনের আসরের শিরোনাম করা হয় ‘প্রাণের খেলা’। এদিন লোকগান পরিবেশন করেন নবনীতা চৌধুরী ও মহিতোষ কুমার।

আসরের দ্বিতীয় ও তৃতীয় দিনের আসরের অভিন্ন শিরোনাম ‘সুনাদ’। এদিন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা শাস্ত্রীয় সংগীত পরিবেশন করবেন।

/এমআরএস/এমএস/
সম্পর্কিত
শহীদদের শ্রদ্ধা জানিয়ে গান ও কবিতা আবৃত্তি করলেন বিদেশিরা
অনুবাদক সম্মেলন ও অনুবাদ সাহিত্য পুরস্কার অনুষ্ঠিত
ফের দেখা যাবে রাজ-পরীর রসায়ন!
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা