X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

ঈদের ছুটি শেষ হলেও চিড়িয়াখানায় দর্শনার্থীদের ভিড়

আসাদ আবেদীন জয়
০২ জুলাই ২০২৩, ২০:২৯আপডেট : ০২ জুলাই ২০২৩, ২০:৪১

ঈদের ছুটিতে বৃষ্টির আগমনে রাজধানীর অনেকেই বেকায়দায় পড়েন। আবার অনেকেই উত্তপ্ত শহরে প্রশান্তির বৃষ্টির জন্য অপেক্ষায় ছিলেন। বেকায়দায় পড়েন তারা, যারা ভেবে রেখেছিলেন ছুটিতে ঘুরতে বের হবেন। ঈদের চতুর্থ দিন সকাল থেকে শহর ছিল বৃষ্টিহীন। এ কারণে ঘুরতে বের হওয়ার জন্য অপেক্ষায় থাকা ব্যক্তিরা বেরিয়ে পড়েন ঘর থেকে।

রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোর মধ্যে অন্যতম প্রধান স্থান হলো মিরপুরের বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা। এখানে সারা বছরই থাকে দর্শনার্থীদের আনাগোনা। তবে ঈদ বা অন্যান্য সরকারি ছুটির দিনগুলোতে থাকে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়।

রবিবার (২ জুলাই) জাতীয় চিড়িয়াখানা সরেজমিনে ঘুরে দেখা যায় দর্শনার্থীদের ঘুরতে আসার চিত্র। ঈদের দিন থেকে বৃষ্টি থাকায় এ কয়দিন আশানুরূপ দর্শনার্থী আসেনি বলে জানায় কর্তৃপক্ষ। রবিবার সকাল থেকে বৃষ্টি না থাকায় দর্শনার্থীদের উপস্থিতি বেশি বলেও জানায় তারা।

নানারকম পশুপাখির সঙ্গে শিশুদের পরিচিত করাতে অনেকেই যান চিড়িয়াখানায়

রাজধানী ছাড়াও গাজীপুর, কেরানীগঞ্জ এলাকা থেকে চিড়িয়াখানায় ঘুরতে এসেছেন অনেক দর্শনার্থী। অনেকে এসেছেন প্রথমবারের মতো। তাদের উচ্ছ্বাসের মাত্রাও ছিল বেশি। শিশুদের নানারকম পশুপাখির সঙ্গে পরিচিত করাতে অনেকেই যান সেখানে।

মো. নাদির হোসেন পুরান ঢাকা থেকে তার ছেলে আনাস হোসেনকে নিয়ে ঘুরতে এসেছেন চিড়িয়াখানায়। তিনি আগে এলেও তার ছেলের এবারই প্রথম আসা। আনাস জানান, চিড়িয়াখানায় বেড়াতে এসে তার খুব ভালো লেগেছে। সবচেয়ে ভালো লেগেছে বাঘ আর বানর।

শিশু মীম আক্তার বাবার সঙ্গে এসেছে চিড়িয়াখানায়। এবারই প্রথম এসেছে সে। মীম বলে, ‘চিড়িয়াখানা আমার খুব ভালো লেগেছে। সবচেয়ে ভালো লেগেছে খরগোশ।’ 

বাঘ-সিংহের সঙ্গে হায়েনার খাঁচার সামনেও ছিল ভিড়

মো. ইয়াসিন কেরানীগঞ্জ থেকে ঈদের ছুটিতে স্ত্রীকে নিয়ে ঘুরতে এসেছেন। তিনি আগে এলেও তার স্ত্রী এবারই প্রথম আসেন। স্ত্রীকে চিড়িয়াখানা দেখানোর জন্যই আসা বলে জানান ইয়াসিন।

গাজীপুরের বোর্ডবাজার থেকে বাবা-মায়ের সঙ্গে ঘুরতে এসেছে শিশু অর্নব। সে বলে, চিড়িয়াখানায় এসে আমার অনেক ভালো লেগেছে। আমি আগেও এসেছি। বারবার আসতে ইচ্ছে করে।’

বাঘ-সিংহের খাঁচার সামনে দর্শনার্থীর ভিড় ছিল বেশি। এছাড়া সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া দুর্ঘটনার কারণে হায়েনার খাঁচার সামনেও ছিল সমান ভিড়।

প্রাণীদের খাঁচা ছাড়াও চিড়িয়াখানার শিশুপার্ক এবং প্রাণী জাদুঘরেও শিশুদের উপস্থিতি ছিল লক্ষণীয়। বিভিন্ন রাইডে চড়তে ছিল লম্বা লাইন।

জাতীয় চিড়িয়াখানার পরিচালক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার বলেন, ‘বরাবরের মতো এবারও আমাদের নিরাপত্তা কঠোর করা হয়েছে। পুলিশ, টুরিস্ট পুলিশ, র‍্যাব চিড়িয়াখানায় টহলরত আছে। আজ পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

বাবা-মায়ের সঙ্গে শিশুরা

বৃষ্টিতে দর্শনার্থী আশানুরূপ হয়নি জানিয়ে তিনি বলেন, ‘কোরবানি ঈদের দিন এমনিতেই দর্শনার্থী সংখ্যা কম থাকে। কারণ সবার বাসায়ই কাজ থাকে। সাধারণত ঈদের দিন ৩০ হাজারের মতো দর্শনার্থী হয়। কিন্তু এবার ছিল ২০ থেকে ২৫ হাজারের মতো। ঈদের পরদিন আমাদের ধারণা ছিল এক লাখের মতো দর্শনার্থী হবে, কিন্তু সেদিন হয়েছিল ৪০ হাজারের মতো। তারপরের দিনও আমরা এক লাখ দর্শনার্থী আশা করেছিলাম, কিন্তু সেদিন হয়েছিল ৩৫ হাজারের মতো। বৃষ্টির কারণের আমাদের দর্শনার্থী কমে গিয়েছিল। আজ আমাদের প্রত্যাশা ছিল ৮০ হাজার থেকে এক লাখ দর্শনার্থী হবে। আজ সেটা হয়েছে। ঈদের দিন থেকে আজই শুধু বৃষ্টি ছাড়া একটি দিন পাওয়া গেছে। আমার মনে হয় দর্শনার্থীরা সেটিই কাজে লাগিয়েছেন।’

দর্শনার্থীরা

তবে আজ সারা দিন বৃষ্টিহীন থাকলেও বিকালে মুষলধারে বৃষ্টি শুরু হয়। এ সময় দর্শনার্থীরা চিড়িয়াখানার ভেতরের বিভিন্ন ক্যানটিনসহ পরিচালকের অফিসের করিডোরে আশ্রয় নেন। অনেকে আবার বৃষ্টিতে ভিজেই চিড়িয়াখানা ঘুরে দেখেন।

 

ছবি: প্রতিবেদক

/আরকে/
সম্পর্কিত
ঈদের পরও চলছে রঙচটা বাস, আবার সময় দিলো বিআরটিএ
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
মুঠোফোন কানে, ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
সর্বশেষ খবর
গাছ কাটা ও লাগানোর বিষয়ে আইন-বিধি চেয়ে আইনি নোটিশ
গাছ কাটা ও লাগানোর বিষয়ে আইন-বিধি চেয়ে আইনি নোটিশ
জোরে সালাম শুনেই ঘাড় ফিরিয়ে উত্তর দেন খালেদা জিয়া
জোরে সালাম শুনেই ঘাড় ফিরিয়ে উত্তর দেন খালেদা জিয়া
বজ্রাঘাতে প্রাণ গেলো ১০ জনের
বজ্রাঘাতে প্রাণ গেলো ১০ জনের
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম