X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
আজ বিশ্ব ওজোন দিবস

ওজোন স্তরের ক্ষয় রোধে সমন্বিতভাবে কাজের আহ্বান

সঞ্চিতা সীতু 
১৬ সেপ্টেম্বর ২০২১, ০০:২৬আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৭

করোনা সারা পৃথিবীর জনজীবনকে বিপর্যস্ত করে তুলেছে। এই মহামারিতে দীর্ঘদিন লকডাউনে ছিল পৃথিবীর অধিকাংশ মানুষ। বন্ধ ছিল গাড়ি-ঘোড়া, কল-কারখানা। আর এই সময়ে নিজেকে কিছু বিশুদ্ধ করে নেওয়ার সুযোগ পেয়েছে পরিবেশ। এই মহামারিতে সারাবিশ্বেই কমেছে বায়ু দূষণ; আর এই পরিস্থিতি ক্ষতিগ্রস্ত ওজোনস্তর পুনর্গঠনে সহায়ক হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে করোনার ভ্যাকসিন নিয়ে নিয়েছে অনেক দেশ। সংক্রমণ একেবারে স্বস্তির জায়গায় না পৌঁছালেও জীবন ও জীবিকার তাগিদে সব স্বাভাবিক হয়ে আসছে। একই সঙ্গে একটু একটু করে বাড়তে শুরু করেছে বায়ু দূষণও। এমন অবস্থায় বায়ু দূষণের কারণে ওজোনস্তরের আর কোনো ক্ষতি না হয় সেজন্য বাংলাদেশসহ মন্ট্রিল প্রটোকলে সই করা সব দেশকে একসাথেই কাজ করতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

এমন এক পরিস্থিতিতে আজ ১৬ সেপ্টেম্বর পালিত হতে যাচ্ছে বিশ্ব ওজোন দিবস। বায়ুমণ্ডলে ওজোন স্তরের গুরুত্ব ও ওজোন স্তর সুরক্ষায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত সিদ্ধান্ত অনুসারে ১৯৯৫ সাল হতে বিশ্বব্যাপী প্রতিবছর এ দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএম এনভায়রনমেন্ট) দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘মন্ট্রিল প্রটোকল- কিপ আস, আওয়ার ফুড অ্যান্ড ভ্যাকসিন কুল’। বাংলায় প্রতিপাদ্যের অর্থ করা হয়েছে ‘মন্ট্রিল প্রটোকল মেনে ওজোনস্তর রক্ষা করি, নিরাপদ খাদ্য ও প্রতিষেধকের শীতল বিশ্ব গড়ি।’

জানা যায়, ওজোনস্তর রক্ষার ১৯৮৭ সালের ১৬ সেপ্টেম্বর কানাডার মন্ট্রিলে ‘মন্ট্রিল প্রটোকল’ গৃহীত হয়। জাতিসংঘের সব সদস্য রাষ্ট্র এই প্রটোকল স্বাক্ষর করেছে। মন্ট্রিল প্রটোকল গৃহীত হবার ফলে ওজোন স্তরের ক্ষতিকর সব পণ্য ব্যবহার বন্ধের লক্ষ্যে এগুলোর ব্যবহার কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ আলাদা আলাদা বাণী দিয়েছেন। 

এদিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় জানায়, বিশ্ব ওজোন দিবস ২০২১ উদযাপন উপলক্ষে পরিবেশ অধিদফতর এক সেমিনারের আয়োজন করেছে। এই সেমিনারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী, উপমন্ত্রী, সচিব ও অতিরিক্ত সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রতিনিধিদের উপস্থিত থাকার কথা রয়েছে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো.  আশরাফ উদ্দিন বলেন, মন্ট্রিল প্রটোকল বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশ সরকার দীর্ঘদিন ধরেই কাজ করছে। ওজোনস্তর ক্ষয়কারী দ্রব্যের চোরাচালান রোধে কার্যকর ভূমিকার জন্য ২০১৯ সালে পরিবেশ অধিদপ্তর জাতিসংঘ পরিবেশ কর্মসূচি দ্বারা বিশেষভাবে প্রশংসিত হয়েছে। মন্ট্রিল প্রটোকল বাস্তবায়নের ফলে ধীরে ধীরে সূর্যালোক পৃথিবীর প্রাণিকুলের জন্য নিরাপদ হচ্ছে। বিজ্ঞানীদের অভিমত, এই ধারা অব্যাহত থাকলে আগামী ২০৫০ সালের মধ্যে ওজোনস্তর তার আগের অবস্থায় ফিরে আসবে।

এদিকে বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, আমাদের মূলত বায়ু দূষণ কমানো, বর্জ্য বর্জ্য ব্যবস্থাপনা এবং ভবিষ্যৎ উন্নয়ন প্রকল্প এই তিনটি বিষয়কে মাথায় রেখে কাজ করতে হবে। কিন্তু কখনোই পূর্ণাঙ্গভাবে এগুলোকে নিয়ে কাজ করা হয় না। সরকার বায়ু দূষণের জন্য একটি রুল তৈরি করেছে কিন্তু এটি শুধুমাত্র ঢাকার জন্য।এটি শুধু নীতিমালা। এ নীতিমালার মাধ্যমে সব কাজ করা সম্ভব নয় প্রয়োজন একটি আইনের। বায়ু দূষণ নিয়ন্ত্রণে কাজ করতে হলে একটি আলাদা বাজেটও প্রয়োজন হবে। 

তিনি বলেন, ওজোন স্তরের অবস্থা এ রকম (করোনাকালের মতো) রাখতে হলে আমাদের আরও অনেক কাজ করতে হবে। সরকার সেটা অনুভব করছে না বলেই আমরা মনে করি। অনুধাবন করলে তো আর 'ক্লিন এয়ার অ্যাক্ট' খসড়া অবস্থায় পড়ে থাকতো না। এই ক্ষতি শুধু বায়ুমণ্ডলের ক্ষতি নয়, এটি মানুষের জন্য ক্ষতিকর। সামনে তো বিশ্ব জলবায়ু সম্মেলন আছে; সেখানে বাংলাদেশ নেতৃত্ব দিচ্ছে। নেতৃত্বসুলভ কাজগুলো আমাদের করতে হবে।

তিনি বলেন, নেতৃত্ব দিয়ে কাজগুলো বাস্তবায়ন করতে হলে প্রথমে আমাদের সমস্যাটা স্বীকার করতে হবে। এই সমস্যার (পরিবেশ দূষণ) কারণে যে অন্য সমস্যা হচ্ছে- তা অনুধাবন করতে হবে। তারপর সেটি সমাধানের জন্য বিজ্ঞানভিত্তিক সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং তা বাস্তবায়নের জন্য সাধারণ মানুষকে সাথে নিয়ে উদ্যোগী হতে হবে। 

/ইউএস/
সম্পর্কিত
জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি: পরিবেশমন্ত্রী
যুদ্ধে ব্যবহৃত অর্থ জলবায়ুর প্রভাব মোকাবিলায় ব্যয়ের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
বিশ্ব ধরিত্রী রক্ষা দিবস আজনানা উদ্যোগ সত্ত্বেও বেড়েই চলেছে তাপমাত্রা
সর্বশেষ খবর
১০ জন নিয়েও কৃত্রিম আলোয় ইয়ংমেন্সের উৎসব
১০ জন নিয়েও কৃত্রিম আলোয় ইয়ংমেন্সের উৎসব
পোড়া রোগীদের যন্ত্রণা বাড়াচ্ছে তাপপ্রবাহ
পোড়া রোগীদের যন্ত্রণা বাড়াচ্ছে তাপপ্রবাহ
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
নিখোঁজের ২৫ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট