X
রবিবার, ১২ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১

টিকে থাকুক সুন্দরবন

সঞ্চিতা সীতু
১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০৩আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০৩

সুন্দরবন রক্ষায় পরস্পরকে দোষারোপ করছে পরিবশবাদী সংগঠন এবং সরকার। পরিবেশবাদীরা মনে করছেন, তাদের আন্দোলন সংগ্রামেও বন্ধ করা যাচ্ছে না সুন্দরবন-বিনাশী প্রকল্পগুলো। অপরদিকে সরকারের দায়িত্বশীলরা বলছেন, সুন্দরবনের পরিবেশ বিনষ্ট করতে পারে— এমন কোনও প্রকল্পই গ্রহণ করা হচ্ছে না। তবে পারস্পরিক বিরোধিতা থাকলেও দুই পক্ষই চায় টিকে থাকুক সুন্দরবন।

গত কয়েক বছর ধরে রামপাল বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবিতে একজোট হয় পরিবেশবাদী আন্দোলনকারীরা। এটিকে সুন্দরবনের পরিবশে ধ্বংসের সব চেয়ে বড় প্রকল্প হিসেবে উল্লেখ করা হয়। তবে সরকারের পক্ষ থেকে শুরু থেকেই বলা হচ্ছিলো— রামপালে যাতে সুন্দরবনের কোনও ক্ষতি না হয়, সে দিকে খেয়াল রাখা হবে। একইসঙ্গে রামপালে আরও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কথা থাকলেও আন্দোলনের মুখে সরকার তা প্রত্যাহার করে সরকার। এখন সেখানে সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে পালিত হতে যাচ্ছে সুন্দরবন দিবস। আজ সুন্দরবন দিবস। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন ‘রূপান্তর’ ও ‘পরশ’র উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে ‘প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন’ অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়।

বরাবরের মতো এবারেও সুন্দরবন দিবসের মূল অনুষ্ঠানটি হবে খুলনায়। পাশাপাশি এ উপলক্ষে ঢাকায়ও আয়োজন করা হয়েছে মানববন্ধন।

সরকারি প্রকল্পের বিষয়ে যা বলা হচ্ছে

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকার সুন্দরবন রক্ষায় বেশ কিছু প্রকল্প গ্রহণ করেছে। এরমধ্যে অন্যতম সুন্দরবনের বাঘ সংরক্ষণ প্রকল্প। সম্পূর্ণ সরকারি অর্থায়নে প্রায় ৩৫ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে— বাঘ সংরক্ষণ করা।’

তিনি জানান, এই প্রকল্পের মধ্যে রয়েছে— বাঘ যাতে লোকালয়ে ঢুকে স্থানীয় মানুষের কোনও ক্ষতি করতে না পারে, সেজন্য লোকালয় আর বনের সীমানা ধরে ফেন্সিং তৈরি করা হচ্ছে। আবার ঝড়-জলোচ্ছ্বাসের সময় যাতে বাঘসহ অন্যান্য বন্য প্রাণী আশ্রয় নিতে পারে, সেজন্য বনের বিভিন্ন জায়গায় মাটির ঢিবি তৈরি করা হচ্ছে। এছাড়া বাঘ সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে— এ ধরনের গবেষণা বা জরিপের কাজও এই প্রকল্পের আওতায় চলমান আছে।

মিহির কুমার দে আরও জানান, এছাড়া ‘সুন্দরবন সুরক্ষা প্রকল্প’ চলমান আছে। এই প্রকল্পের মাধ্যমে সুন্দরবনের পুরো ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হবে। পাশাপাশি সুন্দরবনের অবকাঠামোগুলো যা আছে, বিশেষ করে বন বিভাগের অবকাঠামোর উন্নয়ন, সাধারণ মানুষকে সচেতন করা,  সুন্দরবনের বন ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত করা— এসব বাস্তবায়ন করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে।

 কী বলছেন পরিবশেবাদীরা

ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সুন্দরবনকে ঘিরে অনেক ধরনের অপতৎপরতা চলছে। সুন্দরবনের চারদিকে বিভিন্ন শিল্প কারখানা গড়ে উঠেছে। খালগুলো দিয়ে জাহাজ চলাচল বেড়ে গেছে। এছাড়া হরিণসহ অন্য বন্য প্রাণী শিকার বেড়ে গেছে। দূষণের কারণে সুন্দরবনের নদীগুলোর লবণাকক্ততা বেড়েছে।’

তিনি বলেন, ‘সরকার সুন্দরবন রক্ষায় বেশি কিছু প্রকল্প হাতে নিয়েছে। সরকার এটা বার বার বলছে, কিন্তু প্রকল্পগুলোতে স্বচ্ছতার অভাব রয়েছে, দুর্নীতির অভিযোগ রয়েছে। প্রকল্পে জনসম্পৃক্ততা নেই। ফলে সুফল বয়ে আনবে বলে আমরা মনে করছি না। রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে দূষণ তো হচ্ছে। এই কেন্দ্র করার সঙ্গে সঙ্গে ইন্ডাস্ট্রিয়ালাইজেন বেড়ে গেছে। এতেও ক্ষতিগ্রস্ত হচ্ছে সুন্দরবন। ইতোমধ্যে এর বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। নদীতে মাছ কমে গেছে। স্থলে নারিকেল উৎপাদন কমে গেছে।’

কর্মসূচি

‘সুন্দরবন দিবস ২০২৪’ উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) উদ্যোগে বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১১টায় জাতীয় জাদুঘরের সামনে ‘সুন্দরবন বিনাশী সব ধরনের অপতৎপরতা বন্ধের’ দাবিতে মানববন্ধনের আয়োজন করা হয়েছে। মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত থাকবেন বাপা’র সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার, বাপার সহ-সভাপতি, মহিদুল হক খান, স্থপতি ইকবাল হাবিব, যুগ্ম সম্পাদক যথাক্রমে মিহির বিশ্বাস, আমিনুর রসুল, ড. মাহবুব হোসেন এবং হুমায়ুন কবির সুমনসহ অনেকে।

/এপিএইচ/
সম্পর্কিত
সুন্দরবনে আগুন: আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি
সুন্দরবনে আগুন: ১১ নাগরিকের উদ্বেগ
বৃষ্টিতে পুরোপুরি নিভেছে সুন্দরবনের আগুন, চলছে ড্রোন মনিটরিং
সর্বশেষ খবর
‘পৌনে এক ঘণ্টা’ হাসপাতালের লিফটে আটকে থেকে রোগীর মৃত্যু
‘পৌনে এক ঘণ্টা’ হাসপাতালের লিফটে আটকে থেকে রোগীর মৃত্যু
মাতৃত্বের খবর দিলেন ফারিয়া শাহরিন
মা দিবসমাতৃত্বের খবর দিলেন ফারিয়া শাহরিন
এবার বোলাররাও বাঁচাতে পারলেন না!
এবার বোলাররাও বাঁচাতে পারলেন না!
শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি বাস্তবায়ন না হলে আমরণ অনশনের হুঁশিয়ারি
শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি বাস্তবায়ন না হলে আমরণ অনশনের হুঁশিয়ারি
সর্বাধিক পঠিত
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
এসএসসি পরীক্ষার ফল জানা যাবে যেভাবে
এসএসসি পরীক্ষার ফল জানা যাবে যেভাবে
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
সোনার দাম আরও বাড়লো
সোনার দাম আরও বাড়লো
আজ বিশ্ব মা দিবস
আজ বিশ্ব মা দিবস