X
সোমবার, ১৭ জুন ২০২৪
৩ আষাঢ় ১৪৩১

১৫ জেলায় বইছে তাপপ্রবাহ, তাপমাত্রা বেড়েছে ৭ ডিগ্রি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ মে ২০২৪, ১৭:২৯আপডেট : ২৩ মে ২০২৪, ১৭:২৯

সাগরে লঘুচাপ সৃষ্টি হলেও এখনও সেটি ঘনীভূত হয়নি। আগের অবস্থানেই আছে। এদিকে সারা দেশে তাপমাত্রা বেড়েই চলেছে। বৃহস্পতিবার (২৩ মে)  ঢাকাসহ দেশের ১৫ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বইছে। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, দেশে সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বেড়েছে। যদি ঝড়বৃষ্টি হয়, তাহলে তাপমাত্রা কিছুটা কমতে পারে, তা না হলে তাপপ্রবাহ আরও এলাকায় বিস্তারের শঙ্কা প্রকাশ করেছে অধিদফতর। 

বুধবার (২২ মে) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার (২৩ মে)  বেলা ৩টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ঈশ্বরদী ও রাঙ্গামাটিতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।  বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।  এছাড়া বুধবার ঢাকায় ছিল ৩৪ দশমিক ৯, আজকে তা ৪ ডিগ্রি বেড়ে ৩৮ ডিগ্রিতে উঠেছে, একইভাবে রাজশাহীতে ছিল ৩৩ দশমিক ৩,  আজকে ৫ ডিগ্রি বেড়ে ৩৮, রংপুরে ছিল ৩১ দশমিক ৫, আজকে তা ৭ ডিগ্রি বেড়ে ৩৮, ময়মনসিংহে ছিল ৩৫ দশমিক ৫, আজ তা ২ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৬, সিলেটে ছিল ৩৬ দশমিক ৫, আজ ১ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৫, চট্টগ্রামে ছিল ৩৫ দশমিক ৮, যা আজ এক ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক ১, খুলনায় ছিল ৩৬ দশমিক ৫, যা আজ ১ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৭ এবং বরিশালে ছিল ৩৫, আজ তা ২ ডিগ্রি বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এই হিসাবে দেশে সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বেড়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর ও  দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হতে পারে।

এদিকে মাদারীপুর, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, খেপুপাড়া এবং ভোলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

২৪ ঘণ্টার (বৃহস্পতিবার) পূর্বাভাসে বলা হয়, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বৃদ্ধি পেতে পারে।

পরের ২৪ ঘণ্টা অর্থাৎ শুক্রবারের পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এসিকে শনিবারের পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়গায়, যেমন- ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

উল্লেখ্য, সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে তাকে অতি তীব্র তাপপ্রবাহ বলে থাকে আবহাওয়া অধিদফতর।

/এসএনএস/এপিএইচ/
সম্পর্কিত
তীব্র গরমে আরাফাত ময়দানে জড়ো হচ্ছেন ১৫ লক্ষাধিক হাজি
চীনের একাংশে খরা, হুমকির মুখে কৃষি
আবহাওয়ার পূর্বাভাস২২ জেলায় তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও কয়েকদিন, বাড়তে পারে বৃষ্টিও
সর্বশেষ খবর
নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগেই কোরবানির পশুর বর্জ্যমুক্ত চট্টগ্রাম
নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগেই কোরবানির পশুর বর্জ্যমুক্ত চট্টগ্রাম
মর্যাদার সঙ্গে নিজ দেশে ফিরে যাওয়ার আকুতি রোহিঙ্গাদের
ঈদের মোনাজাতমর্যাদার সঙ্গে নিজ দেশে ফিরে যাওয়ার আকুতি রোহিঙ্গাদের
হাতের যত্নে একটু সময়
হাতের যত্নে একটু সময়
দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও ফিলিপাইনের মহড়া
দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও ফিলিপাইনের মহড়া
সর্বাধিক পঠিত
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: শান্তি সম্মেলন শেষে চূড়ান্ত ঘোষণায় যা বললো সুইজারল্যান্ড
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: শান্তি সম্মেলন শেষে চূড়ান্ত ঘোষণায় যা বললো সুইজারল্যান্ড
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
ছাগলেই স্বস্তি!
ছাগলেই স্বস্তি!
ঈদের ৫ ছবি: ১২৯ প্রেক্ষাগৃহে ‘তুফান’, ৩৫টিতে বাকি ৪!
ঈদের ৫ ছবি: ১২৯ প্রেক্ষাগৃহে ‘তুফান’, ৩৫টিতে বাকি ৪!
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ