X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

থানার আশপাশেই ছিনতাই রাজ্য!

উদিসা ইসলাম
১৫ মে ২০১৬, ১৩:১০আপডেট : ১৫ মে ২০১৬, ২১:০৫

শেরেবাংলা নগর কৃষি বিশ্ববিদ্যালয়ের মোড় পার হতেই টান পড়ে ব্যাগে রাজধানীর বেশিরভাগ থানার সামনের বা পাশের রাস্তায় ছিনতাইয়ের ঘটনা বেশি ঘটছে। এসব রাস্তা একটু নির্জন ও অন্ধকার থাকে। এই সুযোগে মোটরসাইকেলে চড়ে রিকশাযাত্রীদের ব্যাগ টান দেওয়া স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। আর পুলিশ বলছে, তাদের টহলের কোনও কমতি নেই, প্রয়োজনে আরও বাড়িয়ে দেওয়া হবে।

গত এক সপ্তাহে মিরপুর, মোহাম্মদপুর, তেজগাঁও, গুলশান, মতিঝিল থানার পাশের বা উল্টোদিকের রাস্তার ১২টি ঘটনায় মোটরসাইকেল থেকে ব্যাগ টান দেওয়ার চেষ্টা বা ঘটনা বাংলা ট্রিবিউনের চোখে ধরা পড়েছে। তাদের কেউ ল্যাপটপ খুইয়েছেন, কেউ হারিয়েছেন সামান্য টাকাসহ বড় হ্যান্ডব্যাগ। ভুক্তভোগীরা বলছেন, পুলিশের কাছে গিয়ে জিনিস ফেরত পাবেন, এমন নজির তাদের জানা না থাকায় এবং সময় নষ্ট করে কেবল সাধারণ ডায়েরিতে কী কী খোয়া গেছে, তা লিখতে চান না বলে অভিযোগ করাও হয়ে ওঠে না।

রাজধানীর পরিকল্পনা কমিশনের অফিস থেকে শুরু করে আইডিবি ভবন পর্যন্ত রাস্তায় প্রতিনিয়ত মোটরসাইকেলে করে ব্যাগ টান দেওয়ার ঘটনা ঘটে থাকে। শেরেবাংলানগর কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে রোকেয়া স্মরণিতে ওঠার মুখে বিজয় স্মরণীর দিকে থেকে আসা রিকশাগুলোর ব্যাগে টান পড়ে। আর আইডিবি ভবনের দিকে যেতে একটু অসতর্ক হয়ে গাড়ির কাচ নামিয়ে ফোনে কথা বললে টান পড়ে টেলিফোনে।

কাফরুল থানা থেকে সেনানিবাসের দিকে যেতে জনমানবশূন্য রাস্তায় পড়তে হয় ছিনতাইকারীর কবলে এদিকে, মিরপুর থানার উল্টোদিকের রাস্তার মিরপুর স্টেডিয়ামের পাশের রাস্তায় গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাত এগারোটার মধ্যে দুটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। এরমধ্যে একটি ঘটে রাত সাড়ে দশটায়। এক রিকশায় দুই যুবক। একটু পরেই দু’জন মোটরআরোহী তাদের পাশ দিয়ে যেতেই ধর ধর আওয়াজ। যুবকটি পরে জানান, পাশ দিয়ে যাওয়ার সময় ব্যাগটি টান দিলেও ল্যাপটপের ব্যাগ অন্যান্য জিনিসপত্রসহ সাড়ে সাত কেজির ওপরে ভারী থাকায় হাতে ধরে রাখতে পারেননি ছিনতাইকারীরা। ফলে ব্যাগের বেল্ট ছিঁড়লেও ব্যাগ কুড়িয়ে পান ৫০গজের মধ্যেই। এমন সময় আরও দুই ব্যক্তি তাদের কাছে এসে কী হয়েছে, না হয়েছে প্রশ্নবানে তাদের মোটরসাইকেল তাড়া করা আটকালে ঘটনার আকস্মিকতায় বুঝতে দেরি হয় তারাও ছিনতাইকারী দলেরই সদস্য।

আরও পড়ুন: বাংলাদেশের বিরুদ্ধে একজোট হচ্ছে পাকিস্তানের রাজনৈতিক দলগুলো!

মোহম্মদপুর থানার পেছনের রাস্তায়, পল্টন থানার উল্টোদিকের রাস্তায় অহরই ঘটছে দিনেদুপুরে ছিনতাইয়ের ঘটনা। এমনকি গতবছর ডিসেম্বরে পল্টন থানার উল্টোদিকের রাস্তায় গাড়ির ভেতরে বসা নারীর কান থেকে সোনার মাঝারি সাইজের দুল ছিনিয়ে নিয়ে গেছেন ছিনতাইকারীরা।

রাজধানীর ফার্মগেটে তেজগাঁও থানার উল্টোপাশেই চলছে ছিনতাইয়ের ঘটনা। এজন্য বাস-সিএনজি যাত্রীদের অসতর্ক থাকাকে দায়ী করার চেষ্টা হলেও পুলিশের চোখের সামনেই ঘটে যাচ্ছে এসব ছিনতাই। কাওরানবাজার থেকে ফার্মগেটের দিকে যেতে দ্বিতীয় ওভারব্রিজ থেকে তৃতীয় ওভারব্রিজের মাঝের রাস্তাটুকুতে গাড়ি ধীর গতি হলেই বিপত্তি। হয় সিএনজি কেটে ফোন নেওয়া হয়, নাহলে বাসের সিটে বসে কথা বলতে থাকা যাত্রীর কান থেকে মোবাইলে হাওয়া। কখনও কখনও সারাদিনের ক্লান্তিতে আরেকটু অসতর্ক হয়ে ব্যাগটা কাছাকাছি পেলে সেটাও নিয়ে যায়। পাশের বাসের বা গাড়ির যাত্রীরা মুহূর্তে বুঝে উঠতে-উঠতে ছিনতাইকারী অভ্যস্ত পায়ে ভিড় ঠেলে হাওয়া।

আগারগাঁও আবহাওয়া অফিস থেকে তালতলা ছিনতাইকারীদের দখলে ভুক্তভোগীদের অভিযোগ, থানায় গিয়ে ঠিকমতো সহায়তা পান না। হারিয়ে গেছে, খোয়া গেছে সাধারণ ডায়েরি করে আসি তখন, যখন অফিসিয়াল কাগজ হারায়। টাকা বা ল্যাপটপ খোয়া গেলে জিডি করে ফেরত পাওয়ার সাধারণত উদাহরণ নেই। এই অভিযোগের সত্যতা মেলে পুলিশের পরিসংখ্যান বিশ্লেষণেই।

আরও পড়ুন: রিজার্ভ চুরির ঘটনায় সুইফটকেই দায়ী করলো তদন্ত কমিটি

পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, রাজধানীতে গত এপ্রিলের প্রথমার্ধে বিভিন্ন থানায় ছিনতাই ও দ্রুত বিচার আইনে মামলা হয়েছে ৫৭টি। তবে মামলার বিপরীতে উল্লেখযোগ্য কোনও আসামি কিংবা মালামাল উদ্ধার হয়নি বললেই চলে। পুলিশের নথিপত্রে ছিনতাইয়ের যেসব ঘটনা নথিভুক্ত হয়েছে, তা প্রকৃত চিত্রের খণ্ডাংশ মাত্র। রাজধানীর ৪৯টি থানার ১৩৫টি স্পটে ছিনতাই নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। যার বেশিরভাগই থানার আশেপাশের রাস্তায়।পুলিশ স্থানগুলো চিহ্নিত করতে পারলেও ছিনতাই ঠেকাতে পারছে না।

রাত সাড়ে আটটায় রাস্তা অন্ধকার গত জানুয়ারিতে ডিএমপি সদর দফতরে অপরাধবিষয়ক মাসিক সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া নিজেই স্বীকার করেছেন, জানুয়ারি-ফেব্রুয়ারি মাসজুড়ে অন্যান্য অপরাধের তুলনায় রাজধানীতে ছিনতাইয়ের ঘটনা বেশি ঘটেছে। যেকোনও মূল্যে রাজধানীতে ছিনতাইকারীদের প্রতিরোধ করতে এবং ছিনতাইয়ের মামলাগুলোর শিগগিরই তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দিতে ওসিদের নির্দেশও দেন তিনি।

এরপরও থানার সামনেই এ ধরনের ছিনতাইয়ের ঘটনা কেন ঘটছে প্রশ্নের জবাবে মিরপুর থাকার ভারপ্রাপ্ত কর্মকর্তা ভূঁইয়া মাহবুব হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, এ ধরনের ঘটনা খুব বেশি ঘটছে এমন নয়। এই এলাকায় আমাদের টহলেরও কোনও ঘাটতি নেই। প্রতিবেদক নিজেই শিকার হয়েছেন জানানো হলে এবং গত এক সপ্তাহে আরও দু’টি ঘটনার উদাহরণ টানা হলে, তিনি সুর পাল্টে বলেন, সেক্ষেত্রে আমরা টহল বাড়িয়ে দেব।

তেজগাঁও মডেল থানার ওসি মাজহারুল ইসলাম বলেন, এই এলাকায় ছিনতাইয়ের ঘটনা ঘটে। ফার্মগেট খুব জনবহুল এবং ব্যস্ত এলাকা। যাত্রী বা পথচারীদেরও একটু সতর্ক থাকা জরুরি।এই এলাকায় রাস্তায় দাঁড়ানো গাড়ি থেকে টান দেওয়া মোবাইলে যারা নেন, তারা নিশ্চয় হাওয়া হয়ে যান না, এলাকাতেই থাকেন—প্রশ্নের জবাবে তিনি হেসে বলেন, নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আমরা নিশ্চয় খোঁজার চেষ্টা করি।

ছবি: নাসিরুল ইসলাম

/এমএনএইচ/আপ-এজে

সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে উদ্বেগ কতটা?
দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে উদ্বেগ কতটা?
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে ভোট আজ
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে ভোট আজ
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৩১
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৩১
তুরস্কের গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ফাহাদের পয়েন্ট ভাগাভাগি
তুরস্কের গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ফাহাদের পয়েন্ট ভাগাভাগি
সর্বাধিক পঠিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি
৫ জনকে হারিয়ে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান সেই সুইটি
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান