X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

হয়রানি বন্ধে চূড়ান্ত হচ্ছে বেসরকারি চিকিৎসা সেবা আইন

জাকিয়া আহমেদ
৩১ মে ২০১৬, ০৯:৫৩আপডেট : ৩১ মে ২০১৬, ১৪:৫৩

বেসরকারি চিকিৎসা সেবা আইন রাজধানীর বেসরকারি হাসপাতাল নিয়ে অভিযোগের শেষ নেই সাধারণ মানুষের। এখানে পদে পদে হয়রানি আর জিম্মি করে টাকা আদায়ে সর্বস্ব হারাচ্ছে মানুষ। অভিযোগ- নিজেদের আন্তর্জাতিকমানের দাবি করে তারা শুধু অর্থই উপার্জন করছেন, চিকিৎসা সেবার মান উন্নত করতে তাদের যেন কোনও মাথা ব্যথাই নেই। এসব নিয়ন্ত্রণে নেই কোনও কর্তৃপক্ষ, নেই কোনও আইন। ভুক্তভোগীরা বলেন- চিকিৎসা সেবার নাম করে এই বাণিজ্য রোধে দরকার কঠোর মনিটরিং, শাস্তির বিধান এবং সুনির্দিষ্ট আইন। বিষয়টি স্বীকার করে নিয়ে চিকিৎসা সংশ্লিষ্টরা জানালেন- এই বাণিজ্য রোধ করতে খুব শিগগিরই চূড়ান্ত হচ্ছে বেসরকারি চিকিৎসা সেবা আইন।
নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদফতরের একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, এর আগে একাধিকবার এরশাদ সরকারের শাসনামল থেকে শুরু করে বিএনপি ও বর্তমান সরকারের শাসনামলেও এ আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হলেও শেষ পর্যন্ত আইনটি চূড়ান্ত হয়নি। আর এ সুযোগেই বেসরকারি হাসপাতালগুলো চিকিৎসা সেবার নামে করে যাচ্ছে বাণিজ্য।
বেসরকারি একটি নামি হাসপাতালের ভোগান্তি নিয়ে সাংবাদিক প্রভাষ আমিন নিজের অভিজ্ঞতা থেকে বাংলা ট্রিবিউনকে বলেন, বড় হাসপাতালগুলো পকেট কাটে এটা এখন সবাই জানে। কিন্তু আমিই যে এর শিকার হবো এটা ভাবতে পারিনি। ছোট এক সমস্যা নিয়ে দেশের পাঁচ তারকা হাসপাতালে ভর্তি হয়ে এক রাত থেকে এবং একটা সিটিস্ক্যান করে বিল এলো ৪৩ হাজার টাকা। তারা অযথাই চারজন চিকিৎসককে দিয়ে আমাকে পরীক্ষা করালেন আমার কথা না শুনে। অথচ শুরুতেই আমার সমস্যা অনুযায়ী যদি ইউরোলজির চিকিৎসককে ডাকা হতো তাহলে অনেক কিছুই হতো না। প্রথমেই যদি একজন ইউরোলজি চিকিৎসকের অধীনে ভর্তি করানো হলে আমার বিলটা আরও কমে যেত। সিটিস্ক্যানের বিল হয়েছে ১৮ হাজার ৫০০ টাকা। অযথা সিটিস্ক্যান কেন করানো হলো প্রশ্নে জানলাম- সিটিস্ক্যানের প্রেসক্রাইব করা চিকিৎসক দেশের অন্যতম সেরা সার্জন। ঢাকা মেডিক্যালে থাকতে উনি রোগীর লক্ষণ দেখেই বলে দিতে পারতেন- কোনটা অ্যাপেন্ডিসাইটিস, কোনটা পাথর। বড় কোনও পরীক্ষা করতে হতো না। কিন্তু এখন হাসপাতালটি তাকে কয়েক লাখ টাকা বেতন দেয়। এখন তিনি যদি পরীক্ষা ছাড়া বা কম পরীক্ষায় রোগীকে ছেড়ে দেন, তাহলে হাসপাতাল চলবে কিভাবে? দুই হাজার টাকা আল্ট্রাসনোগ্রামের চেয়ে ১৮ হাজার ৫০০ টাকার সিটিস্ক্যানে হাসপাতাল এবং ওনার নিজের- দুপক্ষেরই লাভ। ফাইভ স্টার মানের এই হাসপাতালগুলোকে টিকে থাকতে হলে তো আমাদের পকেট কাটতেই হবে।
এ থেকে উত্তোরণের উপায় হিসেবে প্রভাষ আমিন বলেন, যারা হাসপাতালের ব্যবসা করেন তাদেরকে কসাই, ডাকাত নামে ডাকে মানুষ। আমার উপলব্ধি হচ্ছে- তারা সত্যিই তাই। মানুষের সুবিধা অসুবিধার দিকে তারা কখনোই তাকায় না। বাংলাদেশে শত শত হাসপাতাল ডায়াগনস্টিক সেন্টার রয়েছে যারা অপ্রয়োজনে রোগীর বিভিন্ন টেস্ট করান। বাংলাদেশের বেশির ভাগ বেসরকারি হাসপাতালগুলো যা করে এগুলো কোনও নৈতিকতার ভেতর পরে না। এরা সমাজসেবার কথা বলে অন্ধের মতো ব্যবসা করে। তিনি বলেন, ক্ষুদ্র ব্যবসায়ীরাও গ্রাহকের ভালো-মন্দের চিন্তা করে কিন্তু এসব হাসপাতাল ব্যবসায়ীরা টাকাই চেনে শুধু, কোনও সেবাই ঠিকমতো দেয় না। এ থেকে উত্তোরণের পথ কী জানতে চাইলে তিনি বলেন, কঠিন এবং শক্ত মনিটরিং দরকার এজন্য।
এমন সেবার বিরুদ্ধে ভুক্তভোগীরা কার কাছে বিচার দেবে জানতে চাইলে তিনি বলেন, এমন একটা প্রতিষ্ঠান থাকতে হবে যেখানে সাধারণ মানুষ তার অভিযোগ জানাতে পারবে, অভিযোগ ধরে তদন্ত হবে এবং শাস্তি হবে। একটার শাস্তি হলে অন্যগুলো একটু হলেও ভয় পাবে। বিচার দিলে যেন বিচার পাওয়া যায়-এ ব্যবস্থাও থাকতে হবে বলে জানান প্রভাষ আমিন।
বেসরকারি হাসপাতালগুলোর এমন চিকিৎসা বাণিজ্য নিয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. সামিউল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, আইনটির খসড়া চূড়ান্ত করতে ১৯৮২ সালের দি মেডিক্যাল প্রাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্সকে যুগোপযোগী এবং সময়বান্ধব করতে চিকিৎসক, চিকিৎসকনেতা, সরকারি-বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার-ক্লিনিক মালিকদের নিয়ে আগামীকাল ৩১ মে মঙ্গলবার বৈঠক হবে। স্বাস্থ্যমন্ত্রী, সচিবসহ মন্ত্রণালয় সংশ্লিষ্ট, স্বাস্থ্য অধিদফতর, বিএমএ (বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন), বিএমডিসি (বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল)সহ সংশ্লিষ্টরা এ বৈঠকে উপস্থিত থাকবেন। খসড়া চূড়ান্তের পর সেটি যাবে মন্ত্রিপরিষদে। এরপর সেটি ভোটিং হয়ে আইনে প্রণীত হবে।
বেসরকারি চিকিৎসা সেবা আইনকে নতুন করে ঠেলে সাজাতে নতুন আইন হচ্ছে। আমরা এসব বিষয় নতুন আইনে অন্তর্ভুক্ত করেছি যে কিভাবে সেগুলোকে একোমোডেট করা যায় আর এ বিষয়ে আমরা সিদ্ধান্ত নেব আগামীকাল। নতুন আইনটি যেন মানসম্মত, রোগীবান্ধব এবং চিকিৎসাবান্ধব হয় সে চেষ্টাই করছি আমরা বললেন সামিউল ইসলাম। সেখানে বিভিন্ন চিকিৎসা সেবার নতুন মানদণ্ড জনগণের উপকার করবে এটা আমি নিশ্চিত। কারণ অনেক কিছুর মূল্যমান নির্দিষ্ট হাড়ে করে দেওয়া হবে বলে প্রস্তাবিত বিষয়ে রয়েছে।
সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমও বেসরকারি চিকিৎসা সেবা আইনটির খসড়া চূড়ান্ত করতে তাগাদা দিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী সেখানে বলেছেন, রোগীদের মানসম্মত চিকিৎসা সেবা নিশ্চিত করার পাশাপাশি তা প্রদানের সঙ্গেও যারা জড়িত তাদেরও আইনগত অধিকার এই আইনে সুরক্ষিত হবে। একইসঙ্গে নতুন এই আইন প্রণয়ণের ফলে চিকিৎসা সেবায় অনিয়ম ও অবহেলা দূর করাসহ যেকোনও অপ্রীতিকর ঘটনা রোধ করতেও ভূমিকা রাখবে।
বেসরকারি হাসপাতালগুলোর বাণিজ্য নিয়ে জানতে চাইলে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. ইকবাল আর্সেলান বাংলা ট্রিবিউনকে বলেন, ওরা লোকজনকে পথের ফকির বানিয়ে দিচ্ছেন। একটা অক্সিজেন সিলিন্ডার লাগিয়ে রোগীকে আইসিইউতে রেখে দেয় ওরা, যেখানে অক্সিজেন মাস্ক দিয়ে ওয়ার্ডেই রাখা যায়। আইসিইউ’র নাম করে অক্সিজেন মাস্ক লাগিয়ে রোগীর কাছ থেকে প্রতিদিনে ৩০ থেকে ৪০ হাজার, আর বড় হাসপাতালগুলোতে ৬০ থেকে ৭০ হাজার টাকা রাখা হয়। মানুষকে সর্বশান্ত করে টাকা নেওয়া হচ্ছে বেসরকারি হাসপাতালগুলোতে- যেটা বর্তমান বাংলাদেশের সবচেয়ে ভয়াবহ চিত্র।

আরও পড়ুন: খুলনায় প্রতিমাসে পাঁচ এইচআইভি আক্রান্ত ব্যক্তি শনাক্ত
/এএইচ/আপ-এমও

সম্পর্কিত
সর্বশেষ খবর
নৌকা নিয়ে দ্বিমত থাকলে তাদের নিয়ে কাজ করবো না: গণপূর্তমন্ত্রী
নৌকা নিয়ে দ্বিমত থাকলে তাদের নিয়ে কাজ করবো না: গণপূর্তমন্ত্রী
কেরানীগঞ্জে কিশোর গ্যাংয়ের চার সদস্য গ্রেফতার
কেরানীগঞ্জে কিশোর গ্যাংয়ের চার সদস্য গ্রেফতার
ড. মাহবুব উল্লাহর ‘আমার জীবন আমার সংগ্রাম’ বইয়ের পাঠ উন্মোচন 
ড. মাহবুব উল্লাহর ‘আমার জীবন আমার সংগ্রাম’ বইয়ের পাঠ উন্মোচন 
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই