X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

খুলনায় প্রতিমাসে পাঁচ এইচআইভি আক্রান্ত ব্যক্তি শনাক্ত

খুলনা প্রতিনিধি
৩১ মে ২০১৬, ০৭:৫০আপডেট : ৩১ মে ২০১৬, ১৭:১৭

এইচআইভি খুলনা অঞ্চলে প্রতি মাসে গড়ে পাঁচ ব্যক্তি এইচআইভি পজেটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন বলে মুক্ত আকাশ বাংলাদেশ নামে এক স্বেচ্ছাসেবী সংগঠন দ্বারা পরিচালিত বেসরকারি পরিসংখ্যান থেকে জানা গেছে। পরিসংখ্যানের এই তথ্যের সঙ্গে একমত খুলনার সিভিল সার্জন মো. রফিকুল ইসলাম।
জানা যায় ২০০৩ সাল থেকে এ পর্যন্ত ১৯৩ জনের শরীরে এইচআইভির জীবাণু পাওয়া গেছে। এদের মধ্যে ৬ থেকে ১৪ বছরের শিশু রয়েছে ১৯ জন। আগে এ সমস্যা কম থাকলেও ২০১৫ সালের ডিসেম্বর থেকে এ বছরের ২০ মে পর্যন্ত মোট ৩১ জন ব্যক্তিকে এইচআইভি পজেটিভ হিসেবে শনাক্ত করা হয়েছে।
খুলনা অঞ্চলে এইচআইভি-এইডস নিয়ে কাজ করছেন এ বিষয়ক সচেতনতা সৃষ্টিকারী একটি বেসরকারি সংগঠন মুক্ত আকাশ বাংলাদেশ। এর মাঠকর্মীরা জানান, মূলত অসচেতনতা, দৃষ্টিভঙ্গি ও সুস্থ জীবনের অনুশীলন না থাকায় খুলনা অঞ্চলে এইচআইভি পজেটিভ আক্রান্তদের সংখ্যা বাড়ছে। এ অঞ্চলের ৯০ শতাংশ মানুষের এইচআইভি বা এইডসের কারণ সম্পর্কে জ্ঞান নেই। আর অসচেতনতার অভাবে আক্রান্তের পরিবার নানা রকম বৈষম্যের শিকার হচ্ছে। এর ঝুঁকি সম্পর্কে জ্ঞান ও স্বচ্ছ ধারণা রাখা এবং সামাজিক ও ধর্মীয় অনুশাসন মেনে চলাই এইচআইভি বা এইডস প্রতিরোধের অন্যতম উপায়।
আরও পড়তে পারেন: অ্যাটর্নি জেনারেলকে এক মাসের মধ্যে হত্যার হুমকি

সমুদ্র ও স্থল সীমান্ত দিয়ে প্রবেশকারীদের রক্ত পরীক্ষা না করা, নিষিদ্ধ পল্লী ও ভাসমান যৌনকর্মীদের নিয়মিত রক্ত পরীক্ষার ব্যবস্থা না থাকা, কনডম ব্যবহারে অনীহা, চিকিৎসার জন্য অভিজ্ঞ ডাক্তার না থাকার কারণে খুলনা অঞ্চলে এর ভয়াবহতা বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন মুক্ত আকাশ বাংলাদেশের বিভাগীয় সমন্বয়কারী রেহানা বেগম জানান, চলতি বছরে একই পরিবারে মা-বাবা ও শিশু সন্তানের শরীরে এইচআইভি পজেটিভ জীবাণু শনাক্ত করা হয়েছে। সচেতন না হওয়ায় আক্রান্ত অনেক পরিবার বৈষম্যের শিকার হচ্ছে। বিশেষ করে ওই পরিবারের শিশুকে কোনও স্কুল ভর্তি করতে চায় না। আর ভর্তি হলেও বিষয়টি জানাজানি হলে তাকে স্কুল থেকে বের করে দেওয়া হয়।

তিনি আরও বলেন, তাদের সংগঠন থেকে এইচআইভিতে আক্রান্ত চারজনের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ২ জন মহিলাকে বর্তমানে খুলনার এক হাসপাতালে গোপনে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রেহানা বেগম জানান, আক্রান্ত ৯৯ ভাগ শিশু মায়ের কাছ থেকে এইচআইভিতে আক্রান্ত হয়। তাই সন্তান নেওয়ার আগে মায়েদের এ ব্যাপারে বেশি সচেতন হওয়া জরুরি। এইচআইভি বা এইডস পজিটিভ মায়েদের এক-তৃতীয়াংশ গর্ভাবস্থায়, প্রসবের সময় বা বুকের দুধের মাধ্যমে নিজেদের শিশুদের দেহে জীবাণু ছড়াতে পারেন।

সংগঠনের সিএসটিসি ম্যানেজার মো. সেলিমুজ্জামান জানান, শতকরা ১০ ভাগ মানুষ এইচআইভি বা এইডস বিষয়ে ধারণা রাখেন। বাকি ৯০ ভাগের এ বিষয়ে কোনও জ্ঞান নেই। এর প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় এর ভয়াবহতা থেকে রক্ষা পেতে সচেতনতা বাড়ানোর বিকল্প নেই।
আরও পড়তে পারেন:শিশু বায়েজিদকে ঢাকায় আনা হবে

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সূত্রে জানা যায়, ভারত থেকে প্রতিদিন আসা ১ হাজার ট্রাক ড্রাইভারদের বড় অংশ এইচআইভি আক্রান্ত। এছাড়া অঞ্চলটির যৌনকর্মীদের রক্ত নিয়মিত পরীক্ষা না করা ও কনডম ব্যবহার না করায় এইচআইভি আক্রান্তদের সংখ্যা বাড়ছে। বিশেষ করে সাতক্ষীরা, নড়াইল, যশোর, ঝিনাইদহ, মাগুরা, খুলনা ও বারেহাট এলাকায় এ ঝুঁকি বাড়ছে।    

খুলনার সিভিল সার্জন ডা. রফিকুল ইসলাম জানান, খুলনায় এইচআইভি আক্রান্তের সংখ্যা বেড়েছে। এদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছে মুক্ত আকাশ বাংলাদেশ সংগঠনটি। এ পর্যন্ত শনাক্তদের মধ্যে মারা গেছেন ৪১ জন। এর মধ্যে ১১ জন পুরুষ ও ৩০ জন মহিলা।

খুলনা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মাহবুবুর রহমান জানান, এইচআইভি আক্রান্ত শিশুদের সুস্থতার জন্য পুষ্টিকর খাবার ও সুস্থ পরিবেশ দরকার।

বিশেষজ্ঞরা বলেন, এইচআইভি আক্রান্তদের সঙ্গে করমর্দন করলে বা একই ঘরে বসবাস, মেলামেশা, চলাফেরা ও খেলাধুলা, স্পর্শ করলে, একই বাথরুম ব্যবহার, একই থালা-বাসন, গ্লাস, বিছানা ও বালিশ ব্যবহার করলে এইচআইভি ছড়ায় না। এমনকি হাসপাতালে ভর্তি হলে পাশের রোগীদেরও কোনও সমস্য হয় না।

মুক্ত আকাশ বাংলাদেশ এইচটিসি কাউন্সিলর আবু মো. আলী জাভেদ জানান, কেউই এইচআইভিতে আক্রান্ত হলে তাকে ভয় পাওয়া, ঘৃণা করা বা তার কাছ থেকে দূরে থাকা উচিত নয়। বরং তাকে সমবেদনা জানানো ও প্রয়োজনীয় সহযোগিতা উচিত।

/এসএনএইচ/টিএন/এইচকে/ আপ-এমএসএম /

সম্পর্কিত
সর্বশেষ খবর
তাপদাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপদাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
ঘামে ভেজা চুলের যত্নে কী করবেন
ঘামে ভেজা চুলের যত্নে কী করবেন
ইউক্রেনের তিনটি অঞ্চলের জ্বালানি স্থাপনায় রুশ হামলা
ইউক্রেনের তিনটি অঞ্চলের জ্বালানি স্থাপনায় রুশ হামলা
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে: ধর্মমন্ত্রী
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে: ধর্মমন্ত্রী
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই