X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
‘দৌড়ের ওপর আছে জঙ্গিরা’

জঙ্গি উত্থানের সূতিকাগার উত্তরাঞ্চল!

জামাল উদ্দিন
১৭ জুন ২০১৬, ২১:৩৭আপডেট : ১৮ জুন ২০১৬, ১৯:১৬

জঙ্গি দেশের উত্তরাঞ্চলকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জঙ্গি উত্থানের সূতিকাগার বলে আখ্যায়িত করেছেন। তারা বলছেন,  ২০০৫ সালের আগস্টে যে দেশজুড়ে সিরিজ বোমা হামলার নেতৃত্ব দেওয়া হয়েছিল, তা উত্তরাঞ্চলের জেলা রাজশাহীর বাগমারা থেকে। জেএমবি’র (জামা’তুল মুজাহিদিন বাংলাদেশ) দ্বিতীয় শীর্ষ নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের বাড়ি বগুড়ায় হলেও আস্তানা ছিলো বাগমারায়। একইসঙ্গে জামায়াত-শিবির অধ্যুষিত এলাকা হিসেবেও চিহ্নিত উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা। এসব কারণেই উত্তরাঞ্চলে জঙ্গি তৎপরতা ছড়িয়ে পড়েছে বলে মনে করেন গোয়েন্দারা। কিন্তু উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় জেএমবি আবার সংগঠিত হচ্ছে এমন খবর মানতে নারাজ পুলিশ কর্মকর্তারা। তাদের মতে, উত্তরাঞ্চলে জঙ্গি উত্থান হলেও এখন আর তাদের সেই সক্ষমতা নেই। পুলিশি তৎপরতায় দৌড়ের ওপর আছে জঙ্গিরা।
পুলিশ কর্মকর্তাদের দাবি, গত এক সপ্তাহে দেশজুড়ে চলা পুলিশের বিশেষ অভিযানে জঙ্গিরা এখন আর একস্থানে অবস্থান করতে পারছে না। ঘন ঘন স্থান পাল্টাতে হচ্ছে তাদের। জেএমবি, জেএমজেবি, হুজি, হিযবুত তাহরীর, আল্লার দল ও আনসারুল্লাহসহ বিভিন্ন নিষিদ্ধ সংগঠনের ১৯৪ জঙ্গি সদস্যকে গ্রেফতার করা হয়েছে। যাদের মধ্যে পুরস্কার ঘোষিত জঙ্গি সদস্যও রয়েছে। জঙ্গিদের সংগঠিত হওয়ার আর সুযোগ নেই দাবি করে পুলিশ কর্মকর্তারা বলেন, সংখ্যায় কম মনে হলেও তাদের ছিন্নভিন্ন করে দেওয়া হয়েছে। সাম্প্রতিক টার্গেট কিলিংগুলো বিচ্ছিন্ন ও ষড়যন্ত্রের অংশ বলেই মনে করেন তারা।

পুলিশ সদর দফতর থেকে জানানো হয়, সাত দিনের জঙ্গিবিরোধী বিশেষ অভিযানে গ্রেফতার করা হয় ১৯৪ জঙ্গিকে। এরমধ্যে ১৫১জনই জেএমবি’র সদস্য। জেএমবি’র বেশিরভাগ সদস্যই ধরা পড়েছে উত্তরাঞ্চল থেকে। এছাড়া হিজবুত তাহরীরের ২১জন, জেএমজেবি’র ৭জন, আনসারুল্লাহ’র ৬জন, আনসার আল ইসলামের ৩জন, আল্লার দলের ৪জন, হরকাতুল জিহাদের (হুজি) ১ জন এবং আফগানফেরত জঙ্গি ১জন।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, উত্তরাঞ্চলেই জেএমবি সবচেয়ে বেশি সক্রিয়। যে কারণে উত্তরাঞ্চলের জেলাগুলোতেই বেশি নজরদারির জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া রাজধানীর বাইরে টার্গেট কিলিং ও জঙ্গি হামলার বেশিরভাগ ঘটনাই ঘটেছে উত্তরাঞ্চলের ১১ জেলায়। সর্বশেষ গত ১০ জুন পাবনার হেমায়েতপুরে একটি আশ্রমের সেবায়েত নিত্যরঞ্জন পাণ্ডেকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এরআগে গত ৫ জুন নাটোরের বনপাড়ায় হত্যা করা হয় খ্রিস্টান দোকানি সুনীল গোমেজকে। গত বছরের ৩ অক্টোবর রংপুরে জাপানি নাগরিক হোসি কোনিওকে গুলি করে হত্যা করা হয়। ২৬ নভেম্বর বগুড়ার শিবগঞ্জে শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে দুর্বৃত্তদের গুলিতে মুয়াজ্জিনসহ দুজন মারা যান। ২৫ ডিসেম্বর বাগমারায় আহমদিয়া মুসলিম সম্প্রদায়ের মসজিদে আত্মঘাতী বোমা হামলা চালায় জেএমবি। সেখানে তারেক আজিজ নামের এক আত্মঘাতী জেএমবি সদস্য নিহত হন। গত ২৩ এপ্রিল কুপিয়ে হত্যা করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীকে।

বগুড়া জেলাকে কেন্দ্র করে উত্তরাঞ্চলের ১৬ জেলাসহ দেশের ২০টি জেলায় জেএমবি আবার সংগঠিত হওয়ার চেষ্টা করছে বলে সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ পুলিশ সদর দফতরে একটি প্রতিবেদন দিয়ে সতর্ক থাকার পরামর্শ দেন গোয়েন্দারা। উত্তরাঞ্চলের জেলাগুলোতে তিন শতাধিক জেএমবি সদস্য ছদ্মবেশে ঘুরে বেড়াচ্ছে বলেও পুলিশকে তথ্য দেন বগুড়ায় গ্রেফতার হওয়া মোমিন নামের এক জঙ্গি। জয়পুরহাট, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, বগুড়া, রাজশাহী, নাটোর, সিরাজগঞ্জ, গাইবান্ধা, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম, নীলফামারী, দিনাজপুর, লালমনিরহাট, রংপুর, পঞ্চগড়, সাতক্ষীরা, মাগুরা, কুষ্টিয়া ও চট্টগ্রামের বিভিন্ন এলাকাকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছে জঙ্গিরা।

গত এপ্রিলে বগুড়ার শাজাহানপুরের কামার মধ্যপাড়া গ্রামে অভিযান চালিয়ে মোমিন নামের এক জেএমবি সদস্যকে গ্রেফতার করে পুলিশ। তার কাছ থেকে একে ২২ রাইফেল, একটি জাপানি পিস্তল, চারটি ম্যাগাজিন ও ৫২ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। গত মাসের শুরুতে বগুড়া থেকে গ্রেফতার করা হয় জেএমবি’র নারী সদস্য মাসুমা আক্তারকে। তিনি জেএমবি’র চট্টগ্রাম অঞ্চলের সামরিক শাখার প্রধান রাইসুল ইসলাম খান ওরফে নোমান ওরফে ফারদিনের স্ত্রী। গত ৩ এপ্রিল শেরপুরের একটি বাড়িতে গ্রেনেড বানাতে গিয়ে বিস্ফোরনে সহযোগী তরিকুল ইসলাম জুয়েলসহ নিহত হন ফারদিন। ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার জোড়াবাড়িয়া গ্রামে বাড়ি হলেও বিয়ে করেন বগুড়ায়।

মোমিন ও ফারদিনের স্ত্রী মাসুমাই পুলিশকে জেএমবি’র সংগঠিত হওয়ার বিষয়ে তথ্য দিয়েছেন বলে জানান বগুড়ার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান। যত তৎপরই হোক, পুলিশের তৎপরতার কাছে জঙ্গিরা অসহায় বলেও মনে করেন তিনি।

পুলিশ সুপার মো. আসাদুজ্জামান আরও জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে শিক্ষারত অবস্থায় ২০১২ সালে জেএমবি’র কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। সংগঠনের সূত্র ধরে বগুড়ার শাহজাহানপুর থানার কামারপাড়া গ্রামের আবদুল বাকি প্রামানিকের ছেলে জেএমবি সদস্য মোস্তাফিজুর রহমান ওরফে বোমা সাকিলের সঙ্গে। এরপর বোমা সাকিলের ছোট বোন মাসুমা আক্তারকে বিয়ে করেন ফারদিন। এছাড়া, সাকিলের আরেক ভাই মুজাহিদও জেএমবি’র সক্রিয় সদস্য। জেএমবির দ্বিতীয় শীর্ষ নেতা বাংলা ভাইয়ের সহযোগী ফাঁসির দণ্ডাদেশ পাওয়া জঙ্গি মামুনের  ভগ্নিপতি।

রাজশাহী রেঞ্জের ডিআইজি খুরশিদ আলম বাংলা ট্রিবিউনকে বলেন, উত্তরাঞ্চল থেকে জঙ্গি উত্থানের শুরু হলেও এখন আর এ অঞ্চলে তাদের সংগঠিত হওয়ার সুযোগ নেই। পুলিশের তৎপরতার কারণে তারা দৌড়ের ওপর আছে। উত্তরাঞ্চলে জঙ্গিরা সংগঠিত হচ্ছে ও হামলা হতে পারে, গোয়েন্দাদের এমন পূর্বাভাসের ব্যাপারে তিনি বলেন, এসব পূর্বাভাসের কোনও ভিত্তি নেই।

জঙ্গি ও সন্ত্রাসী দমনে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিশেষায়িত বিভাগ কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনালের প্রধান ও ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, জেএমবি কিংবা আনসারুল্লাহসহ জঙ্গি সংগঠনগুলোর আগের মতো সেই সক্ষমতা এখন নেই। পুলিশ ও গোয়েন্দাদের তৎপরতার কারণে তারা ভিন্ন কৌশল নিয়েছে। তারা তিন থেকে পাঁচ জনের ছোট ছোট স্লিপার সেল বানিয়ে পরিকল্পিতভাবে হত্যার ঘটনা ঘটানোর পরিকল্পনা নিয়েছে। পুরস্কার ঘোষিত জঙ্গি শিহাব গ্রেফতারের ফলে অন্য জঙ্গিদের ধরাও সহজ হবে বলে মনে করেন তিনি।

আরও পড়তে পারেন: জঙ্গিবাদ ও আত্মঘাতী হামলা হারাম

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া