X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

মানবতাবিরোধী অপরাধ নয়, কিস্তি না দেওয়ায় সাঈদীর প্লট বাতিল

ওমর ফারুক
১৮ আগস্ট ২০১৬, ২০:২৫আপডেট : ১৯ আগস্ট ২০১৬, ১১:৪৩

সাইদীর প্লট বরাদ্দের আবেদন মানবতাবিরোধী অপরাধের দায়ে কারাবন্দি  জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর প্লটটি অবশেষে বাতিল করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক)। কিন্তু প্লট বাতিলের এই সিদ্ধান্ত সাঈদীর মানবতাবিরোধী অপরাধের জন্য নয়, বাতিল করা হয়েছে তার কিস্তি খেলাপির কারণে। অর্থাৎ সময়মতো প্লটমূল্য বাবদ কিস্তির টাকা পরিশোধ করতে না পারায় সাধারণ গ্রাহকের মতোই রাজউক সাঈদীর প্লট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। যদিও সরকার ইতোপূর্বে সাঈদীসহ অন্য মানবতাবিরোধী অপরাধীদের প্লট বাতিলের ঘোষণা দিয়েছিল। গত ২৮ জুলাই রাজউকের  ০৭/২০১৬তম সাধারণ সভায় (বোর্ড সভায়) এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজউকের নবাগত চেয়ারম্যান এম. বজলুল করিম চৌধুরী সাধারণ সভায় সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন রাজউক পরিচালনা পর্ষদের সদস্য উন্নয়ন মো. আবদুল রহমান, সদস্য প্রশাসন ও অর্থ মো. আকতার উজ জামান, সদস্য উন্নয়ন নিয়ন্ত্রণ মো. আসমাউল হোসেন, সদস্য এস্টেট ও ভূমি মো. আবদুল হাই প্রমুখ।

প্রাপ্ত তথ্য মতে, রাজউক প্লট বরাদ্দের বিজ্ঞাপন দিলে দেলাওয়ার হোসাইন সাঈদী ২০০১ সালের ২৬ আগস্ট মন্ত্রী/প্রতিমন্ত্রী/সংসদ সদস্য ক্যাটাগরিতে পূর্বাচল নতুন শহর প্রকল্পে পাঁচ কাঠা আয়তনের একটি প্লটের জন্য আবেদন করেন। এই আবেদনে রাজউক ২০০৩ সালের ২২ ডিসেম্বর ৮৪৫৬ নম্বর কোডের মাধ্যমে সাঈদীর নামে প্লট বরাদ্দ দেয়। ২০০৪ সালের ২০ মার্চ তিনি (সাঈদী) রাজউক শাখা সোনালী ব্যাংকের ১০৩৭০ নম্বর রশিদের মাধ্যমে ২ লাখ ৫৫ হাজার টাকা পরিশোধ করেন। ২০০৫ সালের ১২ জুন রাজউক সাঈদীর নামে চূড়ান্ত বরাদ্দপত্র জারি করে। এই বরাদ্দের স্মারক নম্বর- রাজউক/এস্টেট/পূর্বাচল/৫/১২৮৭।

জানা গেছে, আড়াই লক্ষাধিক টাকার প্রথম কিস্তি পরিশোধ এবং প্লটের চূড়ান্ত বরাদ্দপত্র পাওয়ার পর দেলাওয়ার হোসাইন সাঈদী দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধ করেননি। দ্বিতীয় কিস্তি পরিশোধের সময়সীমা ছিল ২০০৫ সালের ৩১ জুলাই পর্যন্ত। পরে এই সময়সীমা বাড়িয়ে ২০০৬ সালের ৩০ মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়। এ সময়ের মধ্যে সাঈদী রাজউকে যোগাযোগ করেননি। এরপর দীর্ঘ সময় কেটে যায়।

সাইদীর প্লট বরাদ্দের আবেদন

বেশ কিছু প্লট গ্রহীতা আছেন, যারা প্লটের বরাদ্দ পাওয়ার পর একটি কিস্তি দিয়ে আর খোঁজখবর রাখেন না। বছরের পর বছর তারা কিস্তি পরিশোধ না করেই প্লটের মালিক বনে যান। এর পরিপ্রেক্ষিতে রাজউকের ১১/২০১১তম সাধারণ সভায় এই মর্মে সিদ্ধান্ত হয় যে, প্লটের দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধের সময়সীমা সাত বছরের অধিক অতিক্রান্ত হলে প্লট বাতিলের প্রস্তাবসহ কর্তৃপক্ষের বোর্ড সভায় উপস্থাপন করতে হবে।

জানা গেছে, নির্ধারিত সময়ের মধ্যে কিস্তি পরিশোধ না করায় ১১/২০১১তম সাধারণ সভার সিদ্ধান্তের আলোকে রাজউক ইতোমধ্যে বেশ কিছু প্লটের বরাদ্দ বাতিল করেছে। এরই ধারাবাহিকতায় রাজউকের সর্বশেষ সাধারণ সভায় (০৭/২০১৬) দেলাওয়ার হোসাইন সাঈদীর প্লটও বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া পাঁচটি ত্রুটি দেখিয়ে বাতিল করা হয় মতিউর রহমান নিজামীর বনানীর প্লটের বরাদ্দ। এসব সিদ্ধান্ত নেওয়ার বেলায় সাঈদী ও নিজামীর মানবতাবিরোধী অপরাধ কিংবা অন্য মানবতাবিরোধী অপরাধীদের প্লট বাতিলে সরকারের ঘোষণা সম্পর্কে কিছু বলা হয়নি।

এদিকে, গত ১৪ জুলাই গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেছিলেন, মানবতাবিরোধী  অপরাধের দায়ে দেলাওয়ার হোসাইন সাঈদী, মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের প্লটের বরাদ্দ বাতিল করা হবে।
রাজউকের চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী বৃহস্পতিবার রাতে বাংলা ট্রিবিউনকে বলেন, সরকার ঘোষণা দিয়েছে মানবতাবিরোধী অপরাধীদের প্লট বাতিল করে দিতে। সে অনুযায়ী আমরা তাদের নথি ঘেঁটে দেখলাম রাজউকের আইনেই তাদের প্লট বাতিল করার সুযোগ রয়েছে। তাই আমরা রাজউকের আইন অনুসরণ করে তাদের প্লট বাতিলের সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া মতিউর রহমান নিজামীর প্লটের বরাদ্দ বাতিল করা হয়েছে পাঁচটি ত্রুটি দেখিয়ে। বনানী আবাসিক এলাকার ১৮ নম্বর সড়কে ৬০ নম্বর প্লটটি নিজামীকে বরাদ্দ দেওয়া হয়েছিল ২০০৬ সালের ১৩ সেপ্টেম্বর।

আরও পড়তে পারেন: সাঈদীর প্লট বরাদ্দ বাতিল আগামী সপ্তাহে

/এমএনএইচ/

 

সম্পর্কিত
চরমোনাই পীরের ভাইয়ের বাসায় জামায়াতের ৯ নেতা
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
সর্বশেষ খবর
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
এক উপজেলায় ১৩ প্রার্থীর সবাই আ.লীগের
এক উপজেলায় ১৩ প্রার্থীর সবাই আ.লীগের
শিরোপাজয়ী দল কি কোটি টাকা পাবে?
ফিরছে সুপার কাপশিরোপাজয়ী দল কি কোটি টাকা পাবে?
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক