X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

শায়খ আব্দুর রহমানসহ এ পর্যন্ত ৭ জেএমবি জঙ্গির ফাঁসি কার্যকর

নুরুজ্জামান লাবু
১৬ অক্টোবর ২০১৬, ২৩:৫৬আপডেট : ১৭ অক্টোবর ২০১৬, ০০:০৩

জেএমবির জঙ্গি শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই, আতাউর রহমান সানি, আবদুল আউয়াল, ইফতেখার হোসেন মামুন ও খালেদ সাইফুল্লাহ ওরফে ফারুক। খুলনায় দুই বিচারক হত্যার দায়ে  নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআ’তুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) নেতা আসাদুল ইসলাম ওরফে আরিফের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। রবিবার রাত ১০টা ৩০ মিনিটে খুলনা জেলা কারাগারে ফাঁসির রশিতে তার ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এ নিয়ে এ পর্যন্ত জেএমবির সাত জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়েছে। এর আগে ২০০৭ সালের ২৯ মার্চ এই মামলার জেএমবির শীর্ষ ছয় জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়। তারা হলেন শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই, আব্দুর রহমানের ভাই আতাউর রহমান সানি, জামাতা আবদুল আউয়াল, ইফতেখার হোসেন মামুন ও খালেদ সাইফুল্লাহ ওরফে ফারুক।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৪ নভেম্বর ঝালকাঠিতে জেএমবির জঙ্গিদের বোমা হামলায় নিহত হন দুই সহকারী জজ সোহেল আহম্মেদ ও জগন্নাথ পাঁড়ে। ওই ঘটনায় দায়ের করা মামলায় জেএমবির শীর্ষ ছয় জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়। কিন্তু জঙ্গি আরিফ পালিয়ে যান। এরপর ২০০৭ সালের ১০ জুলাই তাকে ময়মনসিংহ থেকে গ্রেফতার করা হয়। ওই বছরই উচ্চ আদালতে রায়ের বিরুদ্ধে আপিল করেন তিনি। শুনানি শেষে হাইকোর্ট তার মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। আপিল বিভাগেও তার সাজা বহাল থাকায় আরিফের পক্ষ থেকে রিভিউ আবেদন করা হয়। গত ২৮ আগস্ট প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনাহর নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ রিভিউ বা রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেন। এরপরই আইনি প্রক্রিয়া শেষে রবিবার রাত সাড়ে ১০টায় আরিফের ফাঁসি কার্যকর করা হয়। গ্রেফতারের পর ২০০৮ সাল থেকে আরিফ খুলনা জেলা কারাগারেই ছিলেন।

২০০৬ সালের ২৯ মে ঝালকাঠির অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা তারিক আহম্মেদ জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই, আব্দুর রহমানের ভাই আতাউর রহমান সানি, জামাতা আবদুল আউয়াল, ইফতেখার হোসেন মামুন, খালেদ সাইফুল্লাহ ওরফে ফারুক ও আসাদুল ইসলাম আরিফের ফাঁসির আদেশ দেন। আইনি প্রক্রিয়া শেষে দেশের পৃথক ৪টি কারাগারে ২০০৭ সালের ২৯ মার্চ ছয় জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আরিফ ওই সময় পলাতক ছিলেন। আরিফ ছাড়া অন্য জঙ্গিদের ঝালকাঠি নিয়ে জেলা জজ আদালতে চাঞ্চল্যকর এই মামলার বিচারকাজ চলে।

২০০৭ সালের ২৯ মার্চ রাত ১২টা ৫ মিনিটে কুমিল্লার কেন্দ্রীয় কারাগারে শায়খ আবদুর রহমানের ফাঁসি কার্যকর করা হয়। এর আগে ২০০৬ সালের ২ মার্চ সিলেট এলাকায় শ্বাসরুদ্ধকর অভিযানে জেএমবির এই প্রতিষ্ঠাতা আমীর শায়খ আব্দুর রহমানকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান। জেএমবির অন্য দুই শীর্ষ নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই ও আব্দুল আউয়ালের ফাঁসি কার্যকর করা হয় ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারে। ২০০৬ সালের ৬ মার্চ ময়মনসিংহ এলাকা থেকে গ্রেফতার করা হয়েছিল বাংলাভাইকে। আর আব্দুল আউয়ালকে গ্রেফতার করা হয়েছিল বিচারকদের ওপর হামলার চারদিনের মাথায়, ২০০৫ সালের ১৮ নভেম্বর ঠাকুরগাঁও এলাকা থেকে।

সূত্র জানায়, ইফতেখার আল হাসান মামুন ও আতাউর রহমান সানির ফাঁসি কার্যকর করা হয় কাশিমপুর কারাগারে। আতাউর রহমান সানি গ্রেফতার হয়েছিলেন ২০০৫ সালের ১৩ নভেম্বর, রাজধানীর তেজগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট থেকে। আর ঝালকাঠিতে দুই বিচারক হত্যার ঘটনাস্থল থেকেই গ্রেফতার করা হয়েছিল ইফতেখার আল হাসান মামুনকে।

এদিকে খালেদ সাইফুল্লাহর ফাঁসি কার্যকর করা হয় পাবনা জেলা কারাগারে। ফাঁসির দণ্ড কার্যকরের আগে রাজধানীর ডেমরা এলাকা থেকে ২০০৬ সালের ৪ এপ্রিল তাকে গ্রেফতার করেছিলেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

 আরও পড়ুন: খুলনায় জঙ্গি আরিফের ফাঁসি কার্যকর

/এমএনএইচ/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫