X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

দিনে দুপুরে পুকুর চুরি,পরিবেশ অধিদফতর গভীর ঘুমে!

উদিসা ইসলাম
০৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৩৪আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৪২

এখানেই ছিল পটারি পুকুর, এখন জায়গাটি ডেভেলপারের দখলে রাজধানীর রায়েরবাজার এলাকার শেরে বাংলা রোড। এ এলাকার এক রিকশাচালকের কাছে পটারি পুকুর যেতে চাইলে মিনিট দশেকের মধ্যে তিনি পৌঁছে দিলেন বিশাল এক মাঠের মধ্যে। এই মাঠটাই পটারি পুকুর, যা ভরাট হয়ে এখন প্রস্তুত উঁচু বিল্ডিং এর নির্মাণ কাজের জন্য। ‘পুকুর গেল কোথায়?’ প্রশ্নে আশেপাশের লোকজন নির্বিকার বললেন, ভরাট হয়ে গেছে গত ছয় মাসে।

এক ব্যক্তির লিখিত অভিযোগের ভিত্তিতে পরিবেশ অধিদফতর অনুসন্ধান শেষে গত বছরের ১৯ মে পটারি পুকুর ভরাটে নিষেধাজ্ঞা জারি করে। চিঠিতে লেখা ছিল, ‘গত ১০ মে তারিখে লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে এ কার্যালয় হতে সরেজমিন পরিদর্শনকালে ২১৫ শেরে বাংলা রোড, রায়ের বাজার মোহাম্মদপুর, ঢাকায় অবস্থিত পুকুরটি ভরাট করে বহুতল ভবন (রূপায়ন প্যারাডাইস) নির্মাণ কার্যক্রম শুরু করার প্রমাণ পাওয়া গিয়েছে।তাৎক্ষণিকভাবে পুকুর ভরাট কার্যক্রম পরিবেশ অধিদফতরের নির্দেশে বন্ধ করা হয়েছে।’

ভরাট হয়ে গেছে পটারি পুকুর, এখন সেখানে মাঠ নিষেধাজ্ঞা জারির পরও কিভাবে পুকুরটি ভরাট হয়ে গেল প্রশ্নে এলাকাবাসী জানান, এখানে রাস্তা তৈরিও শুরু হয়ে গেছে। একটু দূরে আরেকটি জলাধার ছিল। সেটিও বছর কয়েক আগে ভরাট হয়েছে।

স্থানীয় এক দোকানদার বাংলা ট্রিবিউনের প্রতিবেদককে বলেন, এসব লোকের অনেক টাকা, নিষেধাজ্ঞায় তাদের কিছু যায় আসে না। তিনি জানান, পটারি পুকুর ভরাটের কাজ মাঝে কিছু দিন বন্ধ ছিল। কিন্তু কাজ আবার শুরু হলেও পরিবেশ অধিদফতরের কেউ আর আসেনি।

এ বিষয়ে জানতে চাইলে এই পুকুরের বিষয়ে তদন্তকারী কর্মকর্তা পরিবেশ অধিদফতরের ঢাকা মহানগরী কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা নোটিশ দিয়ে কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছি।’ পুকুরটি সম্পূর্ণ ভরাট হয়ে গেছে জানানো হলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা কিছু জানি না। কেউ আমাদের অবহিত করলে আমরা আইনানুগ ব্যবস্থা নিতে পারি।’

অবৈধভাবে ভরাট করা পুকুরে কেবল নিষেধাজ্ঞা দিয়েই দায়িত্ব শেষ হয়, নাকি সেটি পরবর্তীতে নজরদারির প্রয়োজন ছিল প্রশ্নে এই কর্মকর্তা বলেন, ‘আমাদের নলেজে আসলো, এরপর ব্যবস্থা নেওয়া হবে।’ যদিও নয়মাস আগে নিষেধাজ্ঞা জারি করা এই পুকুরের নাম উচ্চারণ করতেই কর্মকর্তা স্মরণ করতে পারলেন, সেটিও স্বাভাবিক না বলে মন্তব্য করেন সেই আবেদনকারী যার অভিযোগের ভিত্তিতেই এই নিষেধাজ্ঞা সম্ভব হয়েছিল।  

পটারি পুকুর অবৈধ ভরাটের বিষয়ে অভিযোগকারী সৈয়দ সাইফুল আলম শোভন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বছর কয়েক আগে ঘটনা। আমি ঢাকার রাস্তায় হেঁটে হেঁটে পুকুর সন্ধান করি। কোথায় কোথায় পুকুর আছে বা ছিল। প্রায় মাসখানেকের মধ্যে ধানমন্ডিসহ ঢাকায় বেশকিছু পুকুর খুঁজে পাই। আপনি বিশ্বাস করতে না চাইলেও এটা সত্যি ঢাকায় এখনও প্রায় শ’খানেক পুকুর মরি মরি করে টিকে আছে। ভেবে দেখলাম এই দখল হওয়া পুকুর নিয়ে কি করা যায়? এরপর থেকে আমি এগুলো উদ্ধারে কর্তৃপক্ষের বরাবর চিঠি লেখা শুরু করলাম। একবার, দুইবার, তিনবার, চারবার উত্তর আসে না । আমি তাদের অফিসে ফোন করলাম উত্তর নাই। তারপর একদিন উত্তর আসে। তদন্ত কমিটি হয়। কমিটি সরেজমিনে গিয়ে দেখে যে, আমার অভিযোগ সত্য অনুমোদনহীনভাবে পুকুর ভরাট চলছে।’

তিনি বলেন, ‘পুকুরের ভরাট কার্যক্রম রুখে দিতে একের পর এক চিঠি চালাচালি করতে হয়েছে। আমি ধৈর্য হারাইনি। তারা শুরুতে গুরুত্ব দিতে চায়নি বলেই আমার মনে হয়েছে। সেদিক থেকে তারা নিষেধাজ্ঞা জারি করে আর কোনও খোঁজ না রেখে, পুকুরটির নাম মনে রেখেছেন সেটিও বেশ আশ্চর্যের।’

পটারি পুকুর ভরাট বন্ধে পরিবেশ অধিদফতরের নোটিশ পটারি পুকুর ভরাটে পরিবেশ অধিদফতরের উপপরিচালক স্বাক্ষরিত নিষেধাজ্ঞার চিঠিতে লেখা, ‘ঢাকায় অবস্থিত পুকুরটি অবৈধভাবে ভরাট কার্যক্রম বন্ধকরণ এবং মহানগরী, বিভাগীয় শহর ও জেলা শহরের পৌর এলাকাসহ দেশের সকল পৌর এলাকার মাঠ, উন্মুক্ত স্থান, উদ্যান এবং প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন ২০০০ এর ৫, ৮, ৯ ধারা অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশত্রমে অনুরোধ করা হলো।’ যদিও ঢাকায় বিশ্ববিদ্যালয়, উপাসনালয় ও ঐতিহাসিক স্থাপনার সঙ্গের পুকুরগুলো ছাড়া কোনও জলাধারই সুরক্ষিত করে রাখতে সমর্থ হয়নি সিটি করপোরেশন। স্থানীয় জনগণ যেটুকু দেখভাল করে তার বাইরে কোনও নজরদারি নেই বলে অভিযোগ খোদ পুকুর সংলগ্ন নগরবাসীর।

মৎস্য অধিদফতর সূত্রে জানা যায়, ১৯৮৫ সালে ঢাকায় পুকুরের সংখ্যা ছিল ২০০০। ১৯৮৯ সালের দিকে সেটা কমে ১২০০তে নেমে ২০০৭ সালে পুকুরের সংখ্যা দাঁড়ায় ২০০টি। তবে  হিসাব করলে ডোবা ও পুকুরের সংখ্যা বর্তমানে একশ’র বেশি হবে না বলে সংশ্লিষ্ট শাখার এক কর্মকর্তা জানান।

ছবি: সাজ্জাদ হোসেন

 /এপিএইচ/

আরও পড়ুন: যেভাবে নজরদারি হচ্ছে বইমেলা

সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
বাংলাদেশের কৃষির পরিবর্তনে বৈশ্বিক অংশীদারত্বের সহযোগিতা করার অঙ্গীকার
বাংলাদেশের কৃষির পরিবর্তনে বৈশ্বিক অংশীদারত্বের সহযোগিতা করার অঙ্গীকার
এমবাপ্পেদের মিশন ‘ফাইনাল’
এমবাপ্পেদের মিশন ‘ফাইনাল’
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস