X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

ফোরজি তরঙ্গ নিলাম: হাইকোর্টের আদেশ রবিবার পর্যন্ত স্থগিত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ জানুয়ারি ২০১৮, ১৬:৪৩আপডেট : ১১ জানুয়ারি ২০১৮, ১৬:৪৬

সুপ্রিম কোর্ট ফোরজি লাইসেন্সিং গাইডলাইন এবং তরঙ্গ নিলামে অংশগ্রহণের আহ্বান জানিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) জারি করা বিজ্ঞপ্তি স্থগিত রাখার নির্দেশ দেওয়া হাইকোর্টের আদেশ রবিবার পর্যন্ত স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। একইসঙ্গে ওইদিন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি করতে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) বিটিআরসি'র এক আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এই নির্দেশ দেন।

আদালতে বিটিআরসি'র পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। অন্যদিকে, বাংলা লায়নের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মাহবুব আলী।

এর আগে বৃহস্পতিবার সকালে ফোরজি লাইসেন্সিং গাইডলাইন এবং তরঙ্গ নিলামের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)জারি করা বিজ্ঞপ্তি স্থগিত রাখার নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে ওই বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন। পরে আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ড. কামাল হোসেন। তার সঙ্গে ছিলেন রমজান আলী সিকদার।  এর আগে এ সংক্রান্ত একটি রিট দায়ের করে বাংলা লায়ন কমিউনিকেশন্স লিমিটেড।

আদেশে বলা হয়,  সেলুলার মোবাইল ফোন সার্ভিসেস নামে যে নীতিমালা করা হয়, সেটি ২০০৮ সালের ব্রডব্যান্ড গাইডলাইন্সের সঙ্গে সাংঘর্ষিক। এ কারণে স্থগিতাদেশ দিয়ে রুল জারি করা হলো।  

এর আগে গত ৪ ডিসেম্বর বিশেষ কমিশন সভায় দুই গাইডলাইন প্রকাশ ও আবেদন আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর একইদিনে বিটিআরসির ওয়েবসাইটে এ নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

ওই বিজ্ঞপ্তি অনুসারে আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণের পর ২৫ জানুয়ারি যোগ্য আবেদনকারীদের তালিকা প্রকাশ করবে বিটিআরসি। এরপর ২৯ জানুয়ারি নিলামের আলোচনা, ৫ ফেব্রুয়ারির মধ্যে বিড আর্নেস্ট মানি প্রদান, ৭ ফেব্রুয়ারি নিলামের চিঠি প্রদান, ১২ ফেব্রুয়ারি মক নিলাম, ১৩ ফেব্রুয়ারি নিলাম এবং ১৪ ফেব্রুয়ারি নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীর নাম ঘোষণার দিন ধার্য রাখা হয়।

প্রসঙ্গত, গত বছরের ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দুই গাইডলাইনের অনুমোদন দেন। ওই দিন সংবাদ সম্মেলনে তৎকালীন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ‘মোবাইল ফোন অপারেটরদের আপত্তিগুলো নিষ্পত্তি করে ফোরজি লাইসেন্সিং গাইডলাইন এবং তরঙ্গ নিলাম গাইডলাইন প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন।’

তিনি তখন বলেছিলেন, ‘প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের বরাবর অপারেটররা যে ২৩টি বিষয় বিবেচনার জন্য অনুরোধ করেছিল, তার মধ্যে ২২টি সম্পূর্ণভাবে এবং ২৩ নম্বরটি আংশিকভাবে বিবেচনা করেছি।’

তিনি বলেন, ‘ফোরজি লাইসেন্স আবেদন ফি আগে ছিল ৫ লাখ টাকা, এখনও তাই আছে। লাইসেন্স অ্যাক্যুইজেশন ফি আগে ছিল ১৫ কোটি, সেটি এখন ১০ কোটি টাকা। বার্ষিক লাইসেন্স ফি সাড়ে সাত কোটি থেকে কমিয়ে ৫ কোটি টাকা, রেভিনিউ শেয়ারিং ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। ব্যাংক গ্যারান্টি ১৫০ কোটি টাকাই রয়েছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘কনভার্সন ফি ১৮০০ ও ৯০০ মেগাহার্টেজের তরঙ্গ এক ধাপে রূপান্তর করলে ৪ মিলিয়ন ইউএস ডলার দাম নির্ধারণ করা হয়েছে। আংশিক রূপান্তর করলে ৭ দশমিক ৫ মিলিয়ন ইউএস ডলার। প্রাথমিকভাবে ফোরজির ডাটা স্পিড ২০ এমবি (মেগাবিটস পার সেকেন্ড) রাখা হয়েছে। বিটিআরসি সময়ে সময়ে স্পিড পরিবর্তন করতে পারবে, সেজন্য এই বিধান রাখা। এটি আগে ছিল ১০০ এমবি।’

তারানা হালিম জানান, অপারেটরদের কল রেকর্ডস সংরক্ষণের সময়সীমা কমিয়ে আনার অনুরোধ ছিল, সেটি তিন বছরের পরিবর্তে তাদের প্রস্তাব অনুযায়ী দুই বছর করা হয়েছে। ভ্যাট ও ট্যাক্সের বিষয়ে অপারেটরদের অনুরোধে বিটিআরসিতে প্রদানের বাধ্যবাধকতা না রেখে উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে পরিশোধ করার সুযোগ রাখা হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, সিএফ ক্যালকুলেশন করার বিধান অ্যাকটিভ সাবস্ক্রাইবারের ভিত্তিতে করার জন্য তাদের প্রস্তাব ছিল, সেটি গ্রহণ করা হয়েছে। আগে ছিল তিন মাস পর পর সাবস্ক্রাইবার কতজন থাকবেন, সেটির ভিত্তিতে বিবেচনা করা ছিল, উপদেষ্টার পরামর্শক্রমে তাদের অনুরোধটি গ্রহণ করা হয়েছে। বিটিআরসিকে অবহিত ও অনুমোদন নিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে কোন কোন সেবা অপারেটররা নেবে, এ বিষয়টি বাতিল করা হয়েছে।

 

/বিআই/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজীপুরে রাস্তার পাশে পড়ে ছিল পোশাকশ্রমিকের লাশ
গাজীপুরে রাস্তার পাশে পড়ে ছিল পোশাকশ্রমিকের লাশ
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনী
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনী
বেল পাড়া নিয়ে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত
বেল পাড়া নিয়ে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস